দেশ

দিল্লির বায়ুদূষণ নিয়ে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: বিষ বাতাসে জেরবার দিল্লি। প্রতিবছর শীতের আগে পরিস্থিতি ভয়ঙ্কর হয়ে ওঠে। এবছর ইতিমধ্যেই বাড়তে শুরু করেছে দূষণের মাত্রা। এই পরিস্থিতিতে দূষণ নিয়ন্ত্রণে গঠিত কেন্দ্রীয় সংস্থার ভূমিকায় শুক্রবার তীব্র অসন্তোষ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। এদিন এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট কমিশন (সিএকিউএম)-কে বিচারপতি অভয় এস ওকা এবং বিচারপতি এ জি মাসির বেঞ্চ ভর্ৎসনা করে বলেছে, ‘ওরা শুধু নীরব দর্শকের মতো হাত গুটিয়ে বসে আছে। কাজের কাজ কিছু করছে না।’
চলতি সপ্তাহে রাজধানীর বাতাসে দূষণের মাত্রা উল্লেখযোগ্য বেড়ে গিয়েছে। যা নিয়ে এদিন গভীর উদ্বেগ প্রকাশ করেছে সর্বোচ্চ আদালত। দিল্লি জাতীয় রাজধানী অঞ্চল ‘গুরুতর সমস্যার দোরগোড়ায় দাঁড়িয়ে’ বলে এদিন মন্তব্য করেছে দুই সদস্যের বেঞ্চ।
দিল্লির বাতাষে বিষ বাতাষের জন্য জন্য মূল দায়ী পাঞ্জাব ও হরিয়ানার মতো লাগোয়া রাজ্যের কৃষিজমিতে নাড়া পোড়ানোর ঘটনা। পরিস্থিতি মোকাবিলায় সিএকিউএম-এর ভূমিকায় অসন্তুষ্ট বিচারপতি ওকা বলেন, ‘প্রতি বছর জমিতে নাড়া পোড়ানো হয়। সিএকিউএম আইন সম্পূর্ণ উপেক্ষা করা হচ্ছে। কমিটি কি গঠন করা হয়েছে? পদক্ষেপ নেওয়া হয়েছে এমন একটা উদাহরণ দেওয়া যাবে কি?’ তিনি আরও বলেন, ‘হাওয়ায় হাওয়ায় অনেক কিছু বলা হয়। কিন্তু বাস্তবে কিছু প্রতিফলিত হচ্ছে না।’ তবে শুনানির শেষে বেঞ্চ পর্যবেক্ষণে জানিয়েছে, সিএকিউএম কিছুই করেনি একথা তারা বলছে না। তবে প্রত্যাশা পূরণে তারা ব্যর্থ।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা