দেশ

৩ ফৌজদারি আইন চালুর বিরোধিতায় মমতা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ১ জুলাই থেকে নতুন তিন ফৌজদারি আইন চালু করার বিরোধিতায় সরব হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আইন কার্যকরের সময় পিছিয়ে দিয়ে ফের সেগুলি সংসদে ‘পর্যালোচনা’র দাবি তুললেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এব্যাপারে তিন পাতার চিঠিও দিলেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই দাবি মোদি বিরোধী ইন্ডিয়া জোটের অন্য শরিকরা সমর্থন করছে বলেই জানা গিয়েছে। কংগ্রেস, উদ্ধবপন্থী শিবসেনা, শারদ পাওয়ারের এনসিপি, অরবিন্দ কেজরিওয়ালের  আম আদমি পার্টি, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির সঙ্গে এব্যাপারে প্রাথমিক আলোচনা সেরে নিয়েছে তৃণমূল। সেই মতো সোমবার থেকে শুরু হতে যাওয়া অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশনেই সরকার বিরোধী অবস্থানে সোচ্চার হবে ইন্ডিয়া জোট। 
নতুন জনপ্রতিনিধিদের সাংসদ হিসেবে শপথ, স্পিকার নির্বাচন, রাষ্ট্রপতির অভিভাষণ, তার ওপর ধন্যবাদজ্ঞাপন। সোমবার থেকে শুরু হতে চলা সংসদের অধিবেশনে আগামী ৩ জুলাই পর্যন্ত সরকারের এজেন্ডা এটাই। যদিও প্রথমদিন থে঩কেই এনডিএ সরকারকে চেপে ধরতে বিরোধীরা তৈরি হচ্ছে। নিট-নেটের প্রশ্ন ফাঁস ছাড়াও তালিকায় রয়েছে তিন ফৌজদারি আইনের মতো বিষয়ও।
১ জুলাই থেকে কার্যকর হতে চলেছে তিন ফৌজদারি আইন। দ্য ভারতীয় ন্যায় সংহিতা, দ্য ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম এবং দ্য ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা। এই তিন বিল নিয়ে স্ট্যান্ডিং কমিটির আলোচনা থেকে শুরু করে দুই সদনে পেশের সময়ও প্রবল বিরোধিতা হয়েছিল। দুই সভামিলিয়ে ১৪৬ সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। সংসদীয় স্ট্যান্ডিং কমিটিতে কংগ্রেসের পি চিদম্বরম, তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন, ডিএমকে’র এন আর ইলানগো বিলের বিরোধিতায় ‘ডিসেন্ট নোট’ দিয়েছিলেন। তা সত্ত্বেও পেশ হয়েছিল বিল। বিল যাতে সেই সময় পাশ না হয়, তার জন্য দু’বার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছিলেন, নতুন বিল, নতুন সাংসদরাই ঠিক করুক। কিন্তু সে কথা গ্রাহ্য না করে গায়ের জোরে তিন বিল সংসদে পাশ করিয়েছিলেন মোদি। তাই এখন ফের সেই ইস্যু তুলে নতুন আইন আটকাতে চাইছে তৃণমূল। 
আ‌ইন-শৃঙ্খলা রাজ্যের বিষয়। নতুন ফৌজদারি আ‌ইন বাস্তবায়নের দায়িত্ব রাজ্যেই। অথচ অধিকাংশ রাজ্যই এ ব্যাপারে তৈরি নয় বলেই চিঠিতে উল্লেখ করেছেন মমতা। বলেছেন, আরও সময় দেওয়া হোক। গত ১৬ জুন কলকাতায় আ‌ইন মন্ত্রক বিশেষ আলোচনা সভার আয়োজন করলেও রাজ্য সরকারকে অন্ধকারে রাখা হয়েছিল বলে মুখ্যমন্ত্রী উল্লেখ করেছেন। তাই আপাতত আইন কার্যকরের সময় পিছিয়ে দেওয়া হোক বলেই দাবি মমতার। - ফাইল চিত্র
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা