কলকাতা

রোগীর বিরল শারীরিক গঠন, অস্ত্রোপচার হল কল্যাণী মেডিক্যালে

সংবাদদাতা, কল্যাণী: চিকিৎসকের ভাষায় বলা হয় ‘সায়েটাস ইনভারসাস টোটালিস’। এই নাম অনেকেই শোনেননি। এটি একটি জন্মগত ত্রুটি। গড়ে ১০ লাখ মানুষের মধ্যে একজনেরও কম সংখ্যক মানুষের শরীরের মধ্যে দেখা যায় এই ধরনের ত্রুটি। রোগীদের জন্ম থেকেই শরীরের ভিতরের সবকিছু উল্টো অবস্থায় থাকে। ভাবতে অবাক লাগলেও এটাই সত্যি। 
যেমন হৃৎপিণ্ড থাকার কথা মানুষের বুকের বাম দিকে। কিন্তু এই ক্ষেত্রে হৃৎপিণ্ড রয়েছে বুকের ডান দিকে! এমনকী, বৃহদান্ত্র, লিভার থেকে অন্যান্য অঙ্গ-প্রতঙ্গেরও উল্টোদিকে অবস্থান। এরকম বিরল শারীরিক গঠনযুক্ত এক রোগিণীর সন্ধান মিলেছে নদীয়ার চাকদহে। 
তাঁর শরীরের বৃহদান্ত্রের ক্যান্সার অস্ত্রোপচার করে নজির গড়লেন কল্যাণী কলেজ অফ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালের সার্জারি বিভাগের একদল চিকিৎসক। গত বৃহস্পতিবার এই অস্ত্রোপচার করার পর বর্তমানে সুস্থ রয়েছেন ওই রোগিণী। বিনাব্যয়ে সরকারি হাসপাতালে এই চিকিৎসা পেয়ে খুশি রোগিণী ও তাঁর পরিবার। 
চাকদহের বাসিন্দা বছর ৬২-এর আরতি গুহচৌধুরী পেটেব্যথা ও রক্তাল্পতা নিয়ে ওই মেডিক্যাল কলেজে আসেন। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষায় শল্যচিকিৎসক পি কে মোহন্ত ওই রোগিণীর শরীরের বিরল গঠনের বিষয়টি বুঝে যান। এরপর আড়াই ঘণ্টার চেষ্টায় এদিন সাত সদস্যের একটি চিকিৎসক দল তাঁর বৃহদান্ত্রের ক্যান্সারের বিরল অস্ত্রোপচার করেন। চিকিৎসকেরা জানান, তাঁর মতো একজন বিরলপ্রায় রোগিণীর জন্য এই অস্ত্রোপচার ছিল অত্যন্ত ঝুঁকিপূর্ণ। আপাতত তিনি সুস্থ ও স্থিতিশীল রয়েছেন।  
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা