দেশ

হলই না ভোটাভুটি, স্পিকার ওম বিড়লা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বিরোধীদের ভোটাভুটির দাবি খারিজ! স্রেফ ‘ধ্বনি ভোটে’ই বুধবার ফের লোকসভার স্পিকার নির্বাচিত হলেন রাজস্থানের কোটার তিনবারের এমপি ওম বিড়লাই। বিষয়টি নিয়ে প্রবল সমালোচনায় সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। বিরোধী মহাজোট ‘ইন্ডিয়া’র প্রার্থী কে সুরেশের পক্ষেই ঩ছিল তাদের সমর্থন। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তুলেছেন, ‘সাংসদদের একাংশ ভোটাভুটির দাবিতে ‘ডিভিশন’ (অর্থাৎ ভোট চাই) বলে চিৎকার করার পরেও প্রোটেম স্পিকার তা করালেন না কেন? আসলে বিজেপির কাছে জেতার জন্য উপযুক্ত সংখ্যক এমপিদের সমর্থন নেই। সরকারও চলছে সংখ্যাগরিষ্ঠতা ছাড়াই। একেবারে অনৈতিক, অসাংবিধানিক এবং বেআইনিভাবে।’
অষ্টাদশ লোকসভার স্পিকার হিসেবে ওম বিড়লাকে নির্বাচন করার জন্য এদিন মোট ১৪ জন প্রস্তাব পেশ করেন। সমর্থন করেন আরও ১৪ জন। একেবারে প্রথমে প্রস্তাব রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর একে একে এনডিএ শরিকরা। অন্যদিকে, ‘ইন্ডিয়া’ র প্রার্থী আটবারের সাংসদ কে সুরেশকে স্পিকার নির্বাচন করার পক্ষে প্রস্তাব রাখেন উদ্ধবপন্থী শিবসেনার এমপি অরবিন্দ সাওয়ান্ত। তারপর সমাজবাদী পার্টির এক এমপি এবং শারদ পাওয়ারের কন্যা এনসিপি (শারদগোষ্ঠী)-র সুপ্রিয়া সুলে। আরও তিনজন সেই প্রস্তাব সমর্থন করেন। কে সুরেশ কংগ্রেসের এমপি। যদিও এদিন দলের তরফে কোনও এমপি আনুষ্ঠানিকভাবে তাঁর হয়ে প্রস্তাব পেশ করেননি। এর কারণ হিসেবে দলীয় সূত্রে ব্যাখ্যা, সুরেশ গোটা ইন্ডিয়ার প্রার্থী, কংগ্রেসের নয়।
উভয় পক্ষের নাম-প্রস্তাব ও সমর্থনের পর স্পিকার নির্বাচন প্রক্রিয়া শুরু করেন প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব। তিনি সরাসরি ওম বিড়লার নামে ধ্বনি ভোট করান। বিরোধীদের ‘নো’ (না) চিৎকার সভাকক্ষে প্রতিধ্বনিত হলেও তা গ্রাহ্য করেননি মহতাব। তিনি বলেন, সরকার পক্ষের ‘আইস’ (অর্থাৎ ইয়েস) শব্দই উচ্চগ্রামে শোনা গিয়েছে। তাই স্পিকার নির্বাচিত হলেন ওম বিড়লা। বিরোধীরা তৎক্ষণাৎ ভোটাভুটির দাবি জানায়। কিন্তু তা গ্রহণ করা হয়নি। সেই সিদ্ধান্ত মানতেও বাধ্য হন সাংসদরা।  এরপর ‘প্রোটোকল’ মেনে স্পিকারকে আসনে বসান প্রধানমন্ত্রী মোদি এবং লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। তার আগে পরস্পর করমর্দন করেন দু’জনে। সেই দৃশ্য দেখে গোটা লোকসভায় উঠল ‘ওউ...’ আওয়াজ। সঙ্গে তীব্র টেবিল চাপড়ানি। স্পিকারের আসনে বসে প্রত্যেকের কাছ থেকে অভিনন্দন গ্রহণ করেন ওম বিড়লা। তবে সমালোচনা সহ্য করেননি। যে দলগুলির একজন করে এমপি, তাদের অভিনন্দন বার্তা পড়ার সুযোগও দিতে চাইছিলেন না। পরে চাপে পড়ে সম্মতি জানান। কিন্তু গত পাঁচ বছর তিনি স্পিকার থাকাকালীন যেভাবে এমপিদের সাসপেন্ড করে বিল পাশ হয়েছে, সেকথা শুনতে রাজি হননি। 
3Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা