কলকাতা

সব্জির দাম এত হওয়া উচিত নয়, বলছেন টাস্ক ফোর্সের সদস্যই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে সব্জির চড়া দাম। তা থেকে মানুষকে সাশ্রয় দিতে ‘সুফল বাংলা’ উদ্যোগকে আরও সম্প্রসারিত করার উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। নবান্ন জানিয়েছে, পরিস্থিতি পর্যালোচনা করে ক্রেতাদের স্বার্থে স্টলের সংখ্যা আরও বাড়ানো হবে। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলা মিলিয়ে সুফল বাংলার ৪৬৮ স্থায়ী ও অস্থায়ী বা ভ্রাম্যমাণ স্টল আছে। সম্প্রতি দক্ষিণ কলকাতার লেক মার্কেটের কাছে, সল্টলেক, রাজারহাট-নিউটাউন সহ আরও কয়েকটি জায়গায় ১১ অস্থায়ী স্টল চালু করা হয়েছে।রাজ্য সরকারের দাবি, সুফল বাংলার স্টলগুলিতে বাজারের তুলনায় গড়ে ১০ থেকে ২০ শতাংশ কম দামে শাকসব্জি বিক্রি হয়। এখানে সব্জির দাম সরকারি বিবৃতিতে জানানো হয়েছে। সেগুলি হল, জ্যোতি আলু ২৯ টাকা, পেঁয়াজ ৪২, টোমাটো ৬৫ থেকে ৭২, ঢেঁড়শ ৪০, পটল ৪৭, করলা ৭০, কাঁচা লঙ্কা ১২০, শশা ৭০, বেগুন ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। 
সব্জির দাম বৃদ্ধির কারণ হিসেবে সরকারি বিবৃতিতে গরমের তীব্রতা ও তাপপ্রবাহকে মূলত দায়ী করা হয়েছে। রাজ্য সরকারের খাদ্য সংক্রান্ত টাস্ক ফোর্সের সদস্য কমল দে জানান, গ্রামীণ হাটগুলি থেকে যে রিপোর্ট পাওয়া যাচ্ছে, তাতে দাম বৃদ্ধির জন্য অতিরিক্ত গরম ও বৃষ্টি না হওয়াকে দায়ী করা হচ্ছে। একটু বৃষ্টি হলেই সব্জির দাম বাড়বে। তবে পেঁয়াজের দাম বৃদ্ধি সর্বভারতীয় পর্যায়ে দাম বাড়ার কারণে হচ্ছে। এখন কলকাতা সহ বিভিন্ন শহরে পেঁয়াজের সরবরাহ মূলত ভিন রাজ্য বিশেষ করে মহারাষ্ট্র থেকে হয়। রাজ্যে উৎপাদিত পেঁয়াজ এখনও যা সংরক্ষিত আছে তার বেশিরভাগই বিক্রি হচ্ছে গ্রামীণ এলাকায়। মহারাষ্ট্রের পেঁয়াজের দাম বেড়েছে। আলুর দাম বৃদ্ধির বিষয়টি উদ্বেগজনক। এ বিষয়ে সরকারি হস্তক্ষেপের প্রয়োজন আছে। হিমঘরে কেজি প্রতি ১৬ থেকে ১৭ টাকা দামে কেনা জ্যোতি আলু সংরক্ষণ করা হয়। তা এখন খুচরো বাজারে ৩২ টাকা দরে বিক্রি হচ্ছে। আলুর দাম এতটা বেশি হওয়ার কথা নয়। 
এর পাশাপাশি পাইকারি বাজারে সব্জির দামের তুলনায় খুচরো বাজারে দাম অন্তত ৫০ শতাংশ বেশি বলেও কমলবাবু স্বীকার করেছেন। পাইকারি বাজারের তুলনায় খুচরো বাজারে দাম এতটা বেশি হওয়া উচিত নয়। গ্রামের পাইকারি হাটে চাষিদের কাছ থেকে ব্যবসায়ীরা যে দামে সব্জি কিনছেন কলকাতার পাইকারি বাজারে তার দাম কেজিতে ১০ টাকার মতো বাড়ছে। এর মধ্যে পরিবহণ খরচ আছে। কিন্তু খুচরো বাজারে বিক্রির সময় সব্জির দাম অনেকটা বেড়ে যাচ্ছে। যেমন কেজি প্রতি বেগুনের দাম ৬০ থেকে ৮০ টাকা, টোমাটো ৬০-৬৫, পটল ৩০-৪০, ঢেঁড়শ ৩৫-৪৫, আলু ২৫-২৭, পেঁয়াজ ৩২-৩৭, করলা ৭০-৮০ টাকায় বুধবারও বিক্রি হয়েছে। সুফল বাংলার স্টলের জন্য সব্জি উৎপাদকদের কাছ থেকে সরাসরি কেনা হয়। তার জন্য অনেকটা কম দামে বিক্রি সম্ভব। 
3d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা