খেলা

আজ বাংলাদেশকে হারালেই সেমি-ফাইনালে টিম ইন্ডিয়া

নর্থ সাউন্ড (অ্যান্টিগা): টি-২০ বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত টিম ইন্ডিয়া। শনিবার বাংলাদেশের বিরুদ্ধে সেই ধারা অব্যাহত রাখলেই সেমি-ফাইনালে জায়গা করে নেবে রোহিত বাহিনী। সাম্প্রতিক পারফরম্যান্সের নিরিখে সেই সম্ভাবনাই উজ্জ্বল। তবে খেলাটা ক্রিকেট আর ফরম্যাট যখন ২০-২০, তখন না আঁচালে বিশ্বাস নেই। আত্মতুষ্টি অনেক সময়ই বিপদ ডেকে আনে। তাই বাংলাদেশকে কখনই হাল্কাভাবে নেওয়া উচিত নয় বুমরাহদের। মনে রাখতে হবে গ্রুপের আরও একটি ম্যাচ খেলতে হবে ভারতকে। সোমবার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। তাই বাংলাদেশের কাছে হেরে বিপদ ডেকে আনার কোনও মানেই হয় না।
গ্রুপ পর্বে তিনটি ম্যাচ জিতেছে ভারত। বৃহস্পতিবার সুপার এইটের প্রথম ম্যাচে আফগানিস্তানের বাধা টপকাতেও তেমন বেগ পেতে হয়নি। এমন স্বস্তির পরিবেশে যদিও কিছু অস্বস্তি রয়েই যাচ্ছে। বিশেষ করে টপ অর্ডার ব্যাটিংয়ের দৈন্যতা ঘোচার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। রোহিত শর্মা ও বিরাট কোহলি খারাপ পারফরম্যান্সে লেটার মার্কস অর্জনে একে অপরকে পাল্লা দিচ্ছেন। রোহিত তবুও একটা ম্যাচে হাফ-সেঞ্চুরি করেছিলেন। বিরাটের সর্বাধিক রান ২৪। এই দুই তারকা নিশ্চয়ই বাংলাদেশ ম্যাচে সেরাটা মেলে ধরার আপ্রাণ চেষ্টা করবেন।
ভারতের টপ অর্ডারের ব্যর্থতা ঢাকা পড়ছে মিডল অর্ডারের সাফল্যে। আরও খুলে বললে ঋষভ পন্থ, সূর্যকুমার যাদবের নৈপুণ্যে। তবে তাঁদের পাশে বড়ই বেমানান শিবম দুবে। বারবার ব্যর্থতা সত্বেও কেন তাঁকে বয়ে বেড়ানো হচ্ছে? চোটের বাহানা করে রিঙ্কু সিংকে তো দলে নেওয়াই যেতে পারে! অলরাউন্ডার হিসেবে সফল হার্দিক পান্ডিয়াও। কিন্তু রবীন্দ্র জাদেজাকে ছন্দে পাওয়া যাচ্ছে না।
ক্যারিবিয়ান মুলুকে স্পিনাররা বাড়তি সুবিধা পাচ্ছেন। বাংলাদেশের বিরুদ্ধে সেই সুযোগ কাজে লাগিয়েছেন ভারতীয় স্পিনাররা। এই ম্যাচেও তিন স্পিনার খেলাতে পারেন কোচ রাহুল দ্রাবিড়। সেক্ষেত্রে অক্ষর প্যাটেল ও জাড্ডুর সঙ্গী হবেন যথারীতি কুলদীপ। বাংলাদেশের বিরুদ্ধে তিনি দলে ফিরেই নজর কেড়েছেন। দুই পেসার অবশ্যই বুমরাহ ও অর্শদীপ। বুমবুম টাইগার্সদের বিরুদ্ধে মাত্র ৭ রানে তিন উইকেট নিয়েছেন। অর্শদীপও নেন তিন উইকেট।
এই বাংলাদেশ দলটি বড়ই মধ্যমানের। অস্ট্রেলিয়ার কাছে হেরে বেশ চাপে সাকিবরা। ভারতের কাছে হারলেই বিদায়। সেই আতঙ্ক মাথায় নিয়েই তাঁরা মাঠে নামবেন। ব্যাটিংয়ে লিটন দাস ফর্মে নেই। ক্যাপ্টেন নাজমুল হাসান শান্ত, তৌহিদ হৃদয়, সাকিবরা ভারতীয় বোলারদের পরীক্ষায় ফেলতে পারেন। পেস বোলিংয়ে বড় ভরসা তানজিম হাসান সাকিব। দারুণ গতি রয়েছে তাঁর বলে। ফিট থাকলে খেলতে পারেন কাটার স্পেশালিস্ট মুস্তাফিজুর। 
 ম্যাচ শুরু ভারতীয় সময় রাত ৮টায়।
 স্টার স্পোর্টসে সরাসরি সম্প্রচার। 
5d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৬৩ টাকা৮৪.৩৭ টাকা
পাউন্ড১০৪.২২ টাকা১০৭.৬৮ টাকা
ইউরো৮৭.৮৯ টাকা৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা