খেলা

নক-আউটে পৌঁছলেও ইতালির পক্ষে খেতাব ধরে রাখা কঠিন

সংযোজিত সময়ের মেয়াদ ৮ মিনিট। তার মধ্যে অতিক্রান্ত ৭ মিনিটই। রেড বুল এরিনার এক প্রান্তে চলছে ক্রোট সমর্থকদের উৎসব। অন্যদিকে, ইতালি শিবিরে ক্রমশ জাঁকিয়ে বসছে হতাশা। উঁকি দিচ্ছে প্রশ্ন, তাহলে কি গ্রুপ পর্ব থেকেই বিদায় নেবে গতবারের ইউরো চ্যাম্পিয়নরা? কথায় আছে, রাখে হরি মারে কে। মডরিচের ফাটা কপাল আর জাকাগনির শেষ মুহূর্তের দর্শনীয় গোল, সব কিছু ওলটপালট করে দিল। মুহূর্তে বদলে গেল উৎসবের ভাষাও। 
ম্যাচের ফল ১-১। মূল্যবান পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় জায়গা করে নিল আজ্জুরি ব্রিগেড। নক-আউটে ইতালির প্রতিপক্ষ সুইৎজারল্যান্ড। ‘এ’ গ্রুপ থেকে সুইসরা পাঁচ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে জায়গা করে নিয়েছে। আয়োজক দেশ জার্মানিকে কড়া টক্কর দিয়ে ১-১ ড্র করেছিল তারা। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে, বার্লিনে সুইস গেট টপকানো সহজ হবে না  ইতালির পক্ষে। 
ম্যাচ শেষ। কর্নার ফ্ল্যাগের সামনে গোটা ইতালি দল হুমড়ি খেয়ে পড়েছে জাকাগনির উপর। তখন ডাগ-আউটের সামনে জার্সি দিয়ে চোখ মুছছেন ‘বৃদ্ধ’ মডরিচ। এই ম্যাচে তো তাঁরই নায়ক হওয়ার কথা। কারণ, ৫৫ মিনিটে তাঁর গোলেই এগিয়ে গিয়েছিল ক্রোয়েশিয়া। তার আগে পেনাল্টি মিস করেছিলেন। পর মুহূর্তেই ডোনারুমাকে পরাস্ত করে প্রায়শ্চিত্ত সারেন রিয়াল তারকা। কোচ ডালিচ নোটবুকে লিখে নিয়েছিলেন ছেলেদের পারফরম্যান্সের খতিয়ান। ভেবেছিলেন, নক-আউটে যা তাঁকে দল সাজাতে সাহায্য করবে। কিন্তু কে জানত, সেই নোটবুক জায়গা পাবে ডাস্টবিনে।
ক্যালাফিওর ঠিকানা লেখা পাস থেকে জাকাগনির বাঁক খাওয়ানো শটে অনবদ্য গোল বহুদিন মনে থাকবে ফুটবলপ্রেমীদের। ২০০৬ বিশ্বকাপ সেমি-ফাইনালে জার্মানির বিরুদ্ধে এমনই গোল করে ইতালিকে জিতিয়েছিলেন দেল পিয়েরো। সেই স্মৃতি ইউরো মঞ্চে ফেরালেন জাকাগনি। রাতারাতি প্রচারের আলোয় তিনি। বললেন, ‘দেল পিয়েরো আমার আইডল। আমার বেডরুমে ওর ছবি রয়েছে। ইউরোতে আসার আগে আমাদের মধ্যে কথা হয়েছিল। ওর মতো গোল করতে পেরে ভালো লাগছে।’ এই ইতালি দলের রক্ষণ বড়ই ভঙ্গুর। দুর্বল ম্যান মার্কিং। কখনও কখনও মনে প্রশ্ন জাগে, বাস্তোনি-ডারমিয়ানরা কি বারেসি-মালদিনি-কানাভারোদের উত্তরসূরি? এছাড়া আক্রমণভাগ নিয়েও বেশি কিছু বলার নেই। পিছিয়ে পড়ার পর কিছুটা খোলস ছেড়ে বেরনোর চেষ্টা করলেও গোল করার লোক নেই ইতালি দলে। তাই তো সুপার-সাব জাকাগনিই ভরসা। 
সুকান্ত বেরা
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৬৯ টাকা১০৭.১৪ টাকা
ইউরো৮৭.৬৮ টাকা৯০.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা