কলকাতা

রেমালের দাপট: হুগলিতে ৩ কোটি ১৫ লক্ষ টাকার আম-লিচু নষ্ট

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: রেমালের জেরে হুগলিতে আম, কাঁঠাল, লিচুর ফলন ব্যাপকভাবে নষ্ট হয়েছে। জেলা উদ্যানপালন দপ্তরের প্রাথমিক হিসেব, প্রায় ৯০০ মেট্রিক টন ফলন নষ্ট হয়েছে, যার অর্থমূল্য ৩ কোটি ১৫ লক্ষ টাকা। আম, লিচুর মরশুম একপ্রকার শুরু হয়ে গিয়েছে। আর আসন্ন জামাইষষ্ঠী। এমন অবস্থায় রেমালের জেরে ওই সব মরশুমি ফলের বাজারদর চড়া হওয়ার আশঙ্কা। পাশাপাশি, হুগলিতে পেঁপে ও কলার ফলনও ক্ষতিগ্রস্ত। ওই ক্ষেত্রে অন্তত ১ কোটি টাকার ফসল নষ্ট হয়েছে বলে প্রাথমিক তথ্য মিলেছে। জেলা উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রাথমিকভাবে রেমালে সব্জি ও ফলের ক্ষতির পরিমাণ প্রায় ৬০ কোটি টাকা।
হুগলি জেলা উদ্যানপালন দপ্তরের এক কর্তা বলেন, আম, লিচু প্রায় পেকে এসেছিল। সেই অবস্থায় তা ঝড়ের দাপটে নষ্ট হয়েছে। কাঁঠালের গায়ে আঘাত লাগলে ফল ভেতর থেকে পচতে শুরু করে। হুগলিতে নিজস্ব প্রজাতির আম (সরি) আছে। আমের ফলন কমে গেলে বাজার দর বেড়ে যায়। হুগলি জেলা পরিষদের কৃষি কর্মাধ্যক্ষ মদনমোহন কোলে বলেন, ফল আর সব্জি মিলিয়ে আমরা সামগ্রিক ক্ষয়ক্ষতির একটি প্রাথমিক মূল্যায়ন করেছি। তাতে প্রায় ৬০ কোটি ১০ লক্ষ ৮০ হাজার টাকা ক্ষতির হিসেব মিলেছে। চূড়ান্ত মূল্যায়নের কাজ সমস্ত ব্লকে ব্লকে সরেজমিন তদন্তের মাধ্যমে করা হচ্ছে। দ্রুত বিষয়টি রাজ্য সরকারের নির্দিষ্ট মহলে জানানো হবে।
হুগলিতে ২০২৪ সাল আমের ক্ষেত্রে জিরেন (কম ফলন) বর্ষ হলেও ভালো বোল এসেছিল। আবহাওয়ার কারণে ফলনও ভালো হয়। কিন্তু রেমালের দাপটে সেই ফলন অনেকটাই ক্ষতির মুখে পড়েছে। আমের পাশাপাশি ক্ষতি হয়েছে লিচুরও। যদিও বাণিজ্যিকভাবে লিচুচাষ হুগলিতে খুব কমই হয়। সেই তুলনায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কাঁঠাল। জেলা উদ্যানপালন দপ্তরের হিসেবে এবছর ওই তিন ফলে চাষের এলাকা ছিল প্রায় ৮ হাজার ৮৩৩ হেক্টর। তার মধ্যে ৫৯৩ হেক্টরের ফলন তীব্র ক্ষতির মুখে পড়েছে। বাকি আরও অন্তত ৫০০ হেক্টরে আশিংক ক্ষতি হয়েছে। ফলনের হিসেবে ৯০০ মেট্রিক টন ফল নষ্ট হয়েছে।
আবার পরিকল্পিত ফলচাষের ক্ষেত্রে হুগলিতে জনপ্রিয় পেঁপে ও কলা। সিঙ্গুর, ধনেখালি তো বটেই, চুঁচুড়া গ্রামীণ ব্লকেও কলাচাষের জনপ্রিয়তা আছে। রেমালের দাপটে সেই চাষও অনেকটাই ক্ষতির মুখে পড়েছে। ওই দু’টি ফলের চাষ হয়েছিল প্রায় ৬৭৮১ হেক্টর জমিতে। তার মধ্যে ৬৮৫ হেক্টর চাষ ক্ষতির কবলে। প্রায় ১ হাজার ১৪ মেট্রিক টন ফল ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আরও বেশি ক্ষতি হয়েছে সব্জির। প্রাথমিক হিসেব অনুসারে, প্রায় ৫৫ কোটি টাকার সব্জি রেমালে নষ্ট হয়েছে।
25d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
22nd     June,   2024
দিন পঞ্জিকা