কলকাতা

শেষবার এজলাস ছাড়লেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার দুপুর ২টো ৪৭ মিনিট। শেষ বারের মতো কলকাতা হাইকোর্টের ১৭ নম্বর এজলাসের চেয়ার ছাড়লেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আজ, মঙ্গলবার বিচারপতি পদে তাঁর ইস্তফা দেওয়ার কথা। তাঁর পরবর্তী গন্তব্য যে রাজনীতির ময়দান, তা তিনি নিজেই জানিয়েছেন। 
একের পর এক চাঞ্চল্যকর রায় এবং বিতর্কিত মন্তব্য করে বারবার সংবাদ শিরোনামে এসেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। শনিবার তিনি আদালতের চৌহদ্দি ছেড়ে রাজনীতির ‘বৃহত্তর ময়দান’-এ যাওয়ার ইচ্ছে প্রকাশ করেন। তারপর থেকে যাবতীয় রাজনৈতিক আলোচনায় বারবার একটাই প্রশ্ন উঠে এসেছে, কোন দলে যাচ্ছেন তিনি। তবে সূত্রের খবর, অভিজিৎবাবুর বিজেপিতে যোগ দেওয়া এখন স্রেফ সময়ের অপেক্ষা। সোমবার নারদা স্টিং সংক্রান্ত এক প্রশ্নের জবাবে রাজ্যের বিরোধী দলনেতাকে ‘ডিফেন্ড’ করে তিনি বলেন, ‘মোড়ানো কাগজে টাকা ছিল, কেউ কি দেখেছেন?’ এই মন্তব্যই তাঁর গন্তব্য স্পষ্ট করে দিয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল। 
এদিন এজলাসে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের শেষ দিনটিও ছিল যথেষ্ট ঘটনাবহুল। মোট ৬৪টি মামলা ছিল তাঁর এজলাসে। তার মধ্যে একটি মামলার রায়ও এদিন দিয়েছেন তিনি। বাকি ৬৩টি মামলা ছেড়ে দিয়েছেন। তবে তিনি এদিন যে মামলাটির রায় দিয়েছেন, ঘটনাচক্রে সেটির সঙ্গে যোগ রয়েছে পূর্ব মেদিনীপুরের। ওই জেলার সংশ্লিষ্ট বিচারককে বরখাস্তের অনুরোধ সহ বিষয়টি প্রধান বিচারপতিকে দেখতে বলেন তিনি। ঘটনাচক্রে ওই জেলার একটি আসনেই তিনি ভোটে লড়তে পারেন বলে জল্পনা চলছে।
এদিন অনেকেই বিচারপতি গঙ্গোপাধ্যায়কে শ্রদ্ধা জানাতে এসেছিলেন। এক মহিলা বলেন, ‘আপনার জন্য আমার সন্তান চিকিৎসা পেয়েছিল। কাল খবরটা পেয়ে আজ ছুটে এসেছি। আপনার পায়ে হাত দিয়ে প্রণাম করতে চাই।’ আইনজীবী কমলেশ ভট্টাচার্য বিচারপতিকে বলেন, ‘আপনার সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানাচ্ছি। আমাদের ছেড়ে যাবেন না।’ বিচারপতি  বলেন, ‘আমার কাজ শেষ হয়েছে। অন্য কাজ বাকি এখনও।’ এজলাসে উপস্থিত মামলকারীদের উদ্দেশে বলেন, ‘আমার যাওয়ার সময় হয়ে গিয়েছে। আমার জায়গায় অন্য কেউ আসবেন। তিনি নিশ্চয় আপনাদের সুরাহা দেবেন।’ শেষে চেয়ার ছেড়ে উঠে দাঁড়ান এবং হাতজোড় করে নমস্কার জানিয়ে এজলাস ছাড়েন তিনি। 
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা