কলকাতা

নোটবদল: তোলাবাজির অভিযোগে
দুই গোষ্ঠীর সংঘর্ষ, জখম একাধিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’হাজার টাকার নোটবদলকে কেন্দ্র তুলকালাম পরিস্থিতি তৈরি হল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সামনে। দ্রুত নোটবদল করিয়ে দেওয়ার নাম করে একে অপরের বিরুদ্ধে কমিশন নেওয়ার অভিযোগ তুলল দুই গোষ্ঠী। বৃহস্পতিবার সকালে এনিয়ে উত্তপ্ত হয়ে উঠল গোটা চত্বর। তাতে বচসা গড়ায় হাতাহাতি ও মারধরের পর্যায়ে। এই ঘটনায় অন্তত পাঁচজন গুরুতর জখম হয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর। রাত পর্যন্ত কতজন জখম, তা স্পষ্ট করতে পারেনি কলকাতা পুলিস। ডেপুটি কমিশনার (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায় বলেন, জখমের সংখ্যা ঠিক কত, তা হাসপাতাল এখনও জানায়নি। এই ঘটনায় দু’পক্ষই হেয়ার স্ট্রিট থানায় একে অপরের বিরুদ্ধে লিখিত অভিযোগ জমা করেছে। 
৪৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার সন্তোষ পাঠকের অভিযোগ, রিজার্ভের ব্যাঙ্কের সামনে নোট বদল প্রক্রিয়ায় দালাল চক্র চালাচ্ছে তৃণমূলের কিছু অনুগামী। সেখানে রীতিমতো তোলাবাজি চালানো হচ্ছে বলে অভিযোগ। কংগ্রেসের কিছু কর্মী-সমর্থক সেখানে গিয়ে তার প্রতিবাদ করলে ওই পক্ষ কংগ্রেস কর্মীদের উপর চড়াও হয়। এমনকী, ধারালো অস্ত্র দিয়ে আঘাত করা হয় বলেও অভিযোগ। ঘটনার জেরে বেশ কিছুক্ষণের জন্য বন্ধ করে দেওয়া হয় রিজার্ভ ব্যাঙ্কের মূল ফটক। বন্ধ থাকে পরিষেবা। তুলকালাম পরিস্থিতি তৈরি হলে ঘটনাস্থলে আসে হেয়ার স্ট্রিট থানার পুলিস। পাশাপাশি, সেন্ট্রাল ডিভিশনের অফিস থেকেও ফোর্স আসে ঘটনাস্থলে। তারপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। আহতদের উদ্ধার করে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। হাসপাতাল সূত্রে খবর, আহতদের মধ্যে কয়েকজন মহিলাও রয়েছেন। আহতদের কয়েকজনের মাথায় গুরুতর আঘাত রয়েছে। 
উল্লেখ্য, খবর পেয়ে ঘটনাস্থলে যান স্থানীয় কাউন্সিলার সন্তোষ পাঠক। তিনি বলেন, ‘তৃণমূল সরকারের আমলে সন্দেশখালি থেকে ডালহৌসি, সব জায়গাতেই মহিলারা আক্রান্ত হচ্ছেন। পুলিসের একাংশ এবং তৃণমূলের দুষ্কৃতীদের পার্টনারশিপে সারা রাজ্যে এই পাপ চলছে।’ অন্যদিকে, ৪৫ নম্বর ওয়ার্ড তৃণমূল কংগ্রেস কমিটির তরফে থানায় জানানো হয়েছে, যাঁদের বিরুদ্ধে অভিযোগ, তাঁরা তৃণমূলের কেউ নন। তাঁদের সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই। অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হোক।
4Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৭ টাকা৮৪.৫১ টাকা
পাউন্ড১০৪.১৬ টাকা১০৭.৬৩ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা