কলকাতা

এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে মোবাইল চুরি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে রাতভর লুকিয়ে ছিল অভিযুক্ত। সকালে গেট খুলতেই মোবাইল ভর্তি ব্যাগ নিয়ে হাওয়া হয়ে যায় সে। ধর্মতলা থেকে বাস ধরে পালিয়েছিল প্রথমে মালদহ। চোরাই হ্যান্ডসেট কেনাবেচায় জড়িত এক ব্যবসায়ীকে মোবাইল ভর্তি ব্যাগ গচিয়ে কেটে পড়ে উত্তরপ্রদেশের আলিগড়ে।  শেষ পর্যন্ত যোগী রাজ্য থেকে মোবাইল চুরির ঘটনায় অভিযুক্ত রুবেলকে শুক্রবার রাতে গ্রেপ্তার করল নিউ মার্কেট থানা। ট্রানজিট রিমান্ডে তাকে কলকাতায় নিয়ে আসা হচ্ছে। কিন্তু চুরির এই পর্বে মেট্রোর মতো ‘সংবেদনশীল জনবহুল’ অংশের নিরাপত্তা সংশ্লিষ্ট যা সামনে এসেছে, তা নিয়ে বেশি চিন্তিত তদন্তকারীরা। চোর না হয়ে যদি নাশকতার জন্য কেউ লুকিয়ে থাকত? বিস্তর প্রশ্ন উঠতে শুরু করেছে। 
পুলিস সূত্রে জানা গিয়েছে, এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের ভিতরেই রয়েছে এই মোবাইলের দোকানটি। সেখানকার উপরের সিলিং ভেঙে দিন দশেক আগে চুরি যায় ১০০টি মোবাইল। লিখিত অভিযোগের ভিত্তিতে তদন্তে নামে পুলিস। মেট্রো স্টেশনের বাইরে থাকা সিসিটিভি ফুটেজ দেখে একজনকে চিহ্নিত করা হয়। দেখা যায়, একজন ব্যক্তি সকালে মেট্রোর গেট খোলার সঙ্গে সঙ্গেই একটি ব্যাগ নিয়ে বেরোচ্ছে। সোর্স কাজে লাগিয়ে জানা যায় তার বাড়ি মালদহে। বিভিন্ন শপিং মলে জিনিস হাতিয়ে ঩বেড়ায়। ক্রেতা সেজে রাতভর কোনও একটি জায়গায় ঘাপটি মেরে বসে থাকে। মল বা কমপ্লেক্স বন্ধ হলেই দোকান ভেঙে মালপত্র সরানো শুরু করে। সকালে গেট খুললেই পালায় অভিযুক্ত। রুবেল নামে ওই অভিযুক্তের বাড়ি মালদহে। পুলিস তার বাড়িতে পৌঁছে জানতে পারে, সে উত্তরপ্রদেশের আলিগড়ের এক আত্মীয়ের কাছে পালিয়েছে। জোগাড় করা হয় তার নতুন মোবাইল নম্বর। টাওয়ার লোকেশন ধরে জানা যায়, সে রয়েছে আলিগড়েই। সেখানে পৌঁছে যায় কলকাতা পুলিসের তদন্তকারীরা। জেরায় রুবেল পুলিসকে জানিয়েছে, ঘটনার দিন যাত্রী সেজে মেট্রো স্টেশনে ঢোকে রাত আটটা নাগাদ। টিকিট কেটে প্ল্যাটফর্মেও নামে। শেষ মেট্রো চলে যাওয়ার পর সে উপরে ওঠে আসে। সবার নজর এড়িয়ে আশ্রয় নেয় ওই স্টেশনে। একসময়ে স্টেশন বন্ধ করে আলোও নিভিয়ে দেওয়া হয়। এরপরই সে দোকানের সিলিং ভেঙে মোবাইল হাতায়।   
তদন্তকারীরা জেনেছেন, মেট্রো স্টেশন বন্ধ হওয়ার আগে পুরো চত্বরে ভালো করে তল্লাশি চলে। সিসিটিভি ক্যামেরায় দেখে নেওয়া হয়, কেউ রয়ে গিয়েছে কি না। তাসত্ত্বেও রুবেল কীভাবে সারারাত সকলের নজর এড়িয়ে লুকিয়ে রইল, তা নিয়ে প্রশ্ন উঠেছে। স্টেশনের সুরক্ষায় থাকা আরপিএফের ভূমিকাও প্রশ্নের মুখে পড়েছে। এই বিষয়ে মেট্রো রেলের জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্রকে ফোনে ধরা হলে বলেন, গ্রেপ্তারের খবর তাঁদের সরকারিভাবে জানানো হয়নি। সমস্ত তথ্য পাওয়ার আগে বিষয়টি নিয়ে বলা সম্ভব নয়।
6Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা