কলকাতা

দখল হয়ে গিয়েছে গোটা স্কুল, দু’-একটি রুমে কোনওক্রমে ক্লাস করে ৩০০ পড়ুয়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেউ আইনজীবী। কেউ কলকাতা পুরসভার প্রাক্তন কর্মী। এরকম ৫৩ জন মানুষ কলেজ স্ট্রিটের একটি স্কুলবাড়ির প্রায় সবকটি ক্লাসরুম দখল করে রেখে দিয়েছেন। কেউ কেউ আবার শ্রেণিকক্ষ দখল করে অন্যকে ভাড়াও দিয়ে দিয়েছেন। স্কুলের শৌচালয়গুলিও দখল করে নিয়েছেন তাঁরা। চারতলা স্কুলবাড়ির অধিকাংশই এই দখলদারদের কবলে। তার মধ্যেও দাঁতে দাঁত চেপে স্কুল চালিয়ে যাচ্ছেন শিক্ষকরা। কয়েকটি ঘরে ঠাসাঠাসি করে বসে এখন পঠনপাঠন হয়। ৩০০ ছাত্রের জন্য রয়েছে একটি মাত্র ছোট্ট শৌচাগার। 
কলেজ স্ট্রিটে ১২৫ বছরের পুরনো ‘এমএল জুবিলি ইনস্টিটিউশন’ স্কুলটির এই অবস্থা প্রকাশ্যে আসার পর শোরগোল পড়ে গিয়েছে। সম্প্রতি জুবিলির এক প্রাক্তন ছাত্র ইউপিএসসি পরীক্ষায় কৃতকার্য হয়ে আইএএস হয়েছেন। তাঁর সংবর্ধনা অনুষ্ঠানে গিয়েছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। মেয়রকে সামনে পেয়ে এই ভয়াবহ পরিস্থিতির কথা তুলে ধরেছিলেন শিক্ষকরা। সঙ্গে একটি শৌচালয়ের আবেদনও জানিয়েছিলেন।  
স্কুলে শৌচালয় নেই! এই খবর জানাজানি হতেই পড়ে গিয়েছিল ব্যাপক শোরগোল। তবে স্কুলের বাস্তব ছবি আরও ভয়ঙ্কর। দেখা গিয়েছে, শৌচালয় না থাকার প্রধান কারণ ভবনটির পুরোটাই চলে গিয়েছে বেআইনি দখলদারদের হাতে। একতলা থেকে ছাদ পর্যন্ত একের পর এক ঘর দখল হয়ে গিয়েছে। স্কুল কর্তৃপক্ষ ল্যাবরেটরির জন্য নতুন জিনিসপত্র কিনেছিল। তবে ঘরের অভাবে ল্যাব হয়নি। স্কুলবাড়ি সংস্কারের জন্য সাংসদ তহবিল থেকে টাকা পাওয়া গিয়েছিল। তবে কলকাতা পুরসভা জানিয়েছে, স্কুল সংস্কার করতে হলে আগে দখল মুক্ত করতে হবে। প্রধান শিক্ষক আনোয়ার আলি খান বলেন, ‘স্কুলটি দখল হয়ে যাচ্ছে। এখানে দখলদার প্রায় ৫৩ জন। তাঁরা কেউ স্কুলের সঙ্গে জড়িত নন। যেহেতু ভবনটি ওয়াকফ বোর্ডের সম্পত্তি তাই বিষয়টি তাদেরও জানিয়েছি। দখল মুক্ত করতে তারা নির্দেশ দিয়েছে পুলিসকে। কিন্তু থানা চোখ বুজে আছে।’ স্কুলের চেয়ারম্যান তথা তৃণমূলের বিধায়ক আবদুল গনি বলেন, ‘বিষয়টি সম্পর্কে আমি অবগত। আমরা স্কুল থেকে দখলদার সরাতে ব্যবস্থা নিচ্ছি।’
অনেকের বক্তব্য, খাস কলকাতায় সরকারপোষিত একটি স্কুলের এমন ভয়াবহ ছবি রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে একাধিক প্রশ্ন তুলে দিচ্ছে। 
9Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা