কলকাতা

বরানগরের প্রামাণিক বাড়িতে নিত্য
ফল-বাতাসার ভোগ পান নেতাজি

সুকান্ত বসু, কলকাতা: দুপুরে ভোগের তালিকায় অমৃতি, সাদা বাতাসা, ফলমূল, টক দই। সন্ধ্যায় নিবেদন করা হয় মিছরি, বাতাসা, সন্দেশ। কাচের গ্লাসে খাবার জল। বরানগরের পাঠবাড়ি লেনে শৈলেন্দ্রনাথ প্রামাণিকের বাড়িতে নিত্যভোগের এই আয়োজন নেতাজির জন্য। 
৪২ বছর আগে নেতাজি সুভাষচন্দ্র বসুর একটি ছবি এঁকেছিলেন শৈলেন্দ্রবাবু। সেই ছবি প্রতিষ্ঠার পর ধূপ-মঙ্গলবাতি দিয়ে নিত্য পুজো করেন। বলেন, ‘স্বাধীনতা আন্দোলনে এই মানুষটির অবদান ভোলার নয়। তাই মনেপ্রাণে তাঁকে দেবতার মত শ্রদ্ধা করি। সে কারণে নিত্য দু’বেলা ভোগ দিয়ে পুজো করি নেতাজির।’ শৈলেন্দ্রবাবু  কথায় কথায় জানালেন, ছোটবেলায় নেতাজি জন্মজয়ন্তীতে রঙিন কাগজের চেন দিয়ে ক্লাবঘর সাজাতে সাজাতে নেতাজির প্রতি আগ্রহ বাড়ে। স্কুলেও পালিত হতো নেতাজি জয়ন্তী। বিশিষ্ট মানুষরা নেতাজিকে নিয়ে বক্তৃতা করতেন। ‘সেই সব কর্মকাণ্ডে ছোট থেকে জড়িয়ে পড়ার ফলে মহান মানুষটির প্রতি শ্রদ্ধা ক্রমে ক্রমে বাড়তে থাকে। তারপর একদিন এঁকে ফেলি নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি। সেটি বাঁধিয়ে ঘরের সিংহাসনে বসিয়ে এক পয়সার বাতাসা প্রসাদ দিয়ে শুরু করে দিলাম নিত্য আরাধনা’-বললেন শৈলেন্দ্রবাবু। নেতাজি লাঠি খেলা ও কুস্তিতে পারদর্শী ছিলেন। তাই প্রতীক হিসেবে তাঁর ছবির সামনে একটি লাঠি রাখা।   
শৈলেন্দ্রনাথ প্রামাণিকের বয়স এখন ৬১ বছর। ৪২ বছর ধরে প্রতিদিন নেতাজি আরাধনার পর আহারে বসেন। যেদিন কোন কাজে বাইরে থাকেন, সেদিন ভোগ নিবেদনের দায়িত্ব পড়ে দাদা শঙ্কর প্রামাণিকের ওপর। বরানগরে চৈতন্য মহাপ্রভু পদধূলি পাঠবাড়ি আশ্রম ছাড়িয়ে কিছুটা এগলে গুহ ঘাট। যাকে চৈতন্য ঘাট বলে অনেকে চেনেন। সেখানে পাঠবাড়ি লেনে শৈলেন্দ্রবাবুর বাড়ি। বাড়ির চিলে কোঠায় হয় নেতাজির পুজো। ভোগ নিবেদনের পর তার প্রসাদ পান বাড়ির সকলে। অনেকে প্রসাদ খেতে তাঁর বাড়িতেও আসেন।
শৈলেন্দ্র প্রামাণিক পেশায় আঁকার শিক্ষক। এখন ফি বছর নেতাজির জন্ম জয়ন্তীতে ছাত্র-ছাত্রীদের আঁকতে দেন নেতাজির ছবি। নিজের ছোটবেলার মতো রঙিন রাগজ কেটে ছোট ছোট জাতীয় পতাকা বানান। লজেন্স, বিস্কুট, কেক আর সেই পতাকা দেন ছাত্র-ছাত্রীদের। নেতাজির জীবন কাহিনী পড়ে শোনান। এইসব কর্মকাণ্ডের পাশাপাশি নেতাজিকে নিয়ে লিখেছেন অজস্র কবিতা, একটি কাব্যগ্রন্থও। বরানগরের বাড়িতে কেউ গেলে তাঁকে নিয়ে যান নেতাজির পুজোর ঘরে। বলেন, এই ঘরে দু’দণ্ড বসে মহান দেশপ্রেমিকের কথা আলোচনা করলে মনে একটু শান্তি পাই।
নেতাজির ছবির সামনে শৈলেন্দ্রনাথ। -নিজস্ব চিত্র
14Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা