কলকাতা

এবার সুন্দরবনে কৃত্রিমভাবে
২ হাজার বাক্সে মধু চাষ হবে
আর্দ্রতা নিয়ন্ত্রণে রাখার নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বিগত কয়েক বছর ধরে কৃত্রিম উপায়ে বাক্সের মাধ্যমে ভালো পরিমাণ মধু উৎপাদন হয়েছে সুন্দরবনে। যার ফলে দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগের কর্তারা প্রতিবছর বাক্সের সংখ্যা বাড়িয়েছেন। এবছরও তার ব্যতিক্রম নয়। ঠিক হয়েছে, এবার ২০০০ বাক্সে এই মধুচাষ করা হবে। উল্লেখযোগ্য বিষয় হল, এবার আরও বেশি সংখ্যক মহিলাকে এই কাজে যুক্ত করা হয়েছে। মধুর গুণগতমান বজায় রাখতে বাড়তি নির্দেশও দিয়েছেন বনকর্তারা।
জানা গিয়েছে, নলগড়ায় ৮০০ বাক্স বসবে। তার মধ্যে ৪০০-র দায়িত্বে রয়েছে একটি স্বনির্ভর গোষ্ঠী। ভুবনেশ্বরী ও ঝড়খালিতে ৪০০, রামগঙ্গায় ২০০ এবং কুলতলিতে ২০০টি বাক্সে (দায়িত্বে স্বনির্ভর গোষ্ঠী) এই চাষ হবে। গত তিন বছরের তুলনায় এবার সবচেয়ে বেশি বাক্সে এই চাষ হতে চলেছে।  কিছুদিন আগে, এই কৃত্রিম উপায়ে মধু উৎপাদন নিয়ে বৈঠক করেছিলেন বনবিভাগের কর্তারা। সেখানে মধুর গুণগতমানের উপর বিশেষ জোর দেওয়া হয়। ডিএফও মিলন মণ্ডল বলেন, মধুর মান বিচার করে গ্রেডিং করা হবে। অর্থাৎ, নমুনা পরীক্ষার সময় পিএইচ স্কেলে যদি সেটি ২২-এর নীচে হয়, তাহলে এ গ্রেড, আর তার উপরে থাকলে বি গ্রেড দেওয়া হবে। মান ভালো রাখার জন্য আদ্রতা নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।
এদিকে, দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগের জঙ্গলে মৌলিরা প্রাকৃতিক মধু সংগ্রহ করতে যাবেন আজ, বুধবার থেকে। এবারে ৯০টি দলকে তার অনুমতি দেওয়া হবে বলে জানা গিয়েছে। অন্যদিকে, সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পে এই কাজ শুরু হচ্ছে ৭ এপ্রিল থেকে। মোটামুটি মাসখানেক ধরে চলবে এই সংগ্রহের কাজ। তবে এবার সুন্দরবনের জঙ্গলে অনুকূল পরিবেশ এবং অন্যান্য প্রাকৃতিক কারণে বাক্স ও প্রাকৃতিক মাধ্যমে ভালো পরিমাণ মধু উৎপাদিত হবে বলে আশা করছেন বনবিভাগের কর্তারা।  নিজস্ব চিত্র
14Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা