খেলা

ইতিহাস গড়লেন রশিদরা, বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে আফগানিস্তান

সেন্ট ভিনসেন্ট, ২৫ জুন: অস্ট্রেলিয়াকে হারিয়ে চমকে দিয়েছিল আফগানিস্তান। রশিদ খানদের কাছে সুযোগ ছিল চলতি টি-২০ বিশ্বকাপে সেমিফাইনালে পৌঁছনোর। আজ, মঙ্গলবার সেই স্বপ্ন সফল হল। শুধু তাই নয় সেন্ট ভিনসেন্টে বাংলাদেশের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচ জিতে টি-২০ বিশ্বকাপে ইতিহাসও গড়ে ফেলল আফগানরা।  এই প্রথম বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার নজির গড়ল তারা।
প্রথমে আফগানিস্তান ও গতকাল, সোমবার ভারতের কাছে হেরে সেমিফাইনালে যাওয়ার পথ কার্যত কঠিন হয়ে পড়েছিল অস্ট্রেলিয়ার কাছে। সবটাই নির্ভর করছিল আজকের আফগানিস্তান বনাম বাংলাদেশের এই ম্যাচটির উপর। তাই সকল ক্রীড়াপ্রেমীদের নজর ছিল সেইদিকেই। কিন্তু আজকের ম্যাচটিতে আফগানিস্তান জিতে নেওয়ায় এবারের টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেল অস্ট্রেলিয়া।
টানটান উত্তেজনাপূর্ণ এই ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। যদিও গোড়ায় বাংলাদেশের বোলিংয়ের সামনে ধরাশায়ী হতে থাকেন রশিদরা। একমাত্র ৪৩ করে রহমান্নুলাহ গুরবাজ মান বাঁচান আফগানিস্তানের।  জয়ের জন্য রশিদরা বাংলাদেশকে টার্গেট দেয় ১১৬ রানের। এদিকে সেমিফাইনালে পৌঁছতে গেলে অঙ্কের নিয়মে বাংলাদেশকে সেই রান করতে হতো ১২.১ ওভারের মধ্যেই। যা আটকাতে বদ্ধপরিকর ছিল নবীন-গুলবাদিনরা। দুরন্ত বোলিং করে বাংলাদেশকে পযুর্দস্তও করে আফগানরা। তবে বারবার বৃষ্টি আসায় ম্যাচটি বিঘ্নিত হতে থাকে। ফলে চিন্তায় পড়ে যান দু’ দলের খেলোয়াড়রাই। বৃষ্টির জেরে ম্যাচ শেষের নির্ধারিত সময় পার হয়ে যাচ্ছিল। শেষে ডার্ক লুইস নিয়ম প্রয়োগ করে ম্যাচের এক ওভার কমানো হয়। এক্ষেত্রে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ১১৪। একা হাতে দলের হয়ে লড়লেও ম্যাচ বাঁচাতে পারেননি লিটন দাস। বাংলাদেশকে ৮ রানে (ডিএলএস) হারিয়ে ম্যাচ জিতেছে রশিদ খানরা। যার ফলে সোজা টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন তাঁরা। এদিনের ম্যাচে আফগানিস্তানের হয়ে দুর্দান্ত বোলিং করেন নবীন উল হক। ৩.৫ ওভারে ২৬ রান দিয়ে ৪ উইকেট তোলেন তিনি। ৪ ওভারে ২৩ রান দিয়ে ৪ উইকেট তোলেন অধিনায়ক রশিদ খানও। আগামী ২৭ জুন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম সেমিফাইনাল খেলবে আফগানিস্তান।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা