দেশ

প্রভাকরণ বেঁচে! তামিল নেতার
দাবি ঘিরে দু’দেশেই তোলপাড় 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: চিররহস্যময় জঙ্গি নেতা ভেলুপিল্লাই প্রভাকরণের যে মৃত্যু হয়েছে, সিংহভাগ তামিল সেকথা বিশ্বাস করে না। সোমবার আবারও তার প্রমাণ মিলল। এলটিটিই প্রতিষ্ঠাতাকে জীবিত দাবি করে যাবতীয় জল্পনা উস্কে দিলেন এক পরিচিত তামিল নেতা। ফলে নতুন করে তোলপাড় শুরু হয়েছে ভারত-শ্রীলঙ্কায়।
২০০৯ সালের ১৮ মে মুল্লাইথুভুর গভীর ম্যানগ্রোভ অরণ্যে এলটিটিই বাহিনীর সঙ্গে তুমুল যুদ্ধ শুরু হয়েছিল শ্রীলঙ্কা সেনার স্পেশাল টাস্ক ফোর্সের। পরদিন সন্ধ্যায় রকেট লঞ্চারের আঘাতে মৃত্যু হয় প্রভাকরণের। মৃতদেহের ছবি, ডিএনএ টেস্টের প্রমাণ আন্তর্জাতিক মহলকে দিয়েছে শ্রীলঙ্কা সরকার। এদিন হঠাৎ তামিল লিবারেশনপন্থী জাতীয়তাবাদী নেতা পাঝা নেদুমারানের এক বিস্ফোরক বিবৃতি সেই দাবি উড়িয়ে দিয়েছে। তামিলনাড়ুতে সাংবাদিক সম্মেলন করে তিনি বলেন, ‘প্রভাকরণ জীবিত! ২০০৯ সালে টাইগারের (প্রভাকরণকে এই নামেই সম্বোধন করে ভক্তরা) মৃত্যু হয়েছে, একথা সম্পূর্ণ মিথ্যা। তিনি এখন গোপন ডেরায় বহাল তবিয়তে। শীঘ্রই শ্রীলঙ্কার তামিলদের পরাধীনতা দূর করতে, তামিল ইলম গঠনের লক্ষ্যে নতুন প্ল্যান ঘোষণা করতে চলেছেন। শুরু হবে নয়া সংগ্রাম!’
নেদুমারান প্রাক্তন কংগ্রেসি। গত শতাব্দীর আটের দশকের শুরুতেই কংগ্রেসের প্রতি আস্থা হারান। এলটিটিইর কাছে তিনি ছিলেন অত্যন্ত শ্রদ্ধেয় এবং বিশ্বস্ত ব্যক্তিত্ব। একবার তো রামেশ্বরম থেকে নৌকায় চেপে গোপনে জাফনায় পৌঁছে গিয়েছিলেন। তামিলদের উপর অবর্ণনীয় নিপীড়নের ভিডিও করে নিয়ে আসেন। জাফনায় তামিল বসতিকে অবরুদ্ধ করে রাখার সময় ত্রাণসামগ্রী নিয়ে মাঝসমুদ্রেও যান তিনি। প্রভাকরণ ঘনিষ্ঠ এই নেতার দাবিতে তাই আলোড়ন শুরু হয়েছে ভারত সরকারের অন্দরে। শ্রীলঙ্কা সরকার ও আর্মিও কেঁপে উঠেছে। নেদুমারানের দাবি অবশ্য অস্বীকার করেছে তারা। কিন্তু তারপরও দু’দফায় আলোচনা চলে দুই প্রতিবেশী দেশের বিদেশ মন্ত্রকের মধ্যে। বর্তমানে আর্থিকভাবে পঙ্গু এবং প্রশাসনিকভাবে বিপর্যস্ত এই দ্বীপরাষ্ট্র। সেদেশের সরকারের এই চরম দুর্বল মুহূর্তে কেন এরকম একটি চাঞ্চল্যকর দাবি? তাহলে কি আবার তামিল লিবারেশন মুভমেন্ট দানা বাঁধবে শ্রীলঙ্কায়? জোরদার চর্চা চলছে তামিলনাড়ু ও কলম্বোতে! 
ঠিক কী হয়েছিল ২০০৯ সালের ১৯ মে? আগের দিন দুপুর তিনটেয় আচমকা উপকূলবর্তী অরণ্যে এলটিটিইর ডিফেন্স লাইন ভেঙে অগ্রসর হতে শুরু করে শ্রীলঙ্কার টাস্ক ফোর্স। ৬৫ জন জঙ্গিকে নিয়ে সর্বপ্রথম তাদের বাধা দেয় প্রভাকরণ-পুত্র চার্লস অ্যান্টনি। চার ঘণ্টার যুদ্ধে তার মৃত্যু হয়। সন্ধ্যায় জানা যায়, অ্যাম্বুলেন্সে চড়ে পালানোর সময় রকেট লঞ্চারের আঘাতে নিহত হয়েছে প্রভাকরণও। কিন্তু আচমকা মধ্যরাতে পাল্টা আক্রমণ ধেয়ে এসে জানায় সেই খবর ভুয়ো।
১৯ মে। রাত সাড়ে ৯ টা। ৬০ জনেরও বেশি জঙ্গির মৃতদেহ দেখতে পায় শ্রীলঙ্কার টাস্ক ফোর্স। দু’ঘণ্টা পর উদ্ধার হয় একটি দগ্ধ দেহ। ঘোষণা করা হল, টাইগার অবশেষে খতম! ১৪ বছর পর হঠাৎ সেই ঘোষণা নস্যাৎ করে দিলেন নেদুমারান। সেটাও আবার কখন? রাজীব গান্ধী হত্যাকাণ্ডের সাজাপ্রাপ্তদের জেলমুক্তির ঠিক দু’মাস বাদে! অতএব রহস্য‌ ঘনীভূত। আসছে এলটিটিই টু?
20Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা