দেশ

সাইবার অপরাধীদের প্রতারণার নয়া ছক, পিএম কিষাণ সম্মান নিধির নামে ভুয়ো অ্যাপ! ডাউনলোড করলেই ফোন হ্যাক

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: কৃষকদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের ‘পিএম কিষাণ সম্মান নিধি প্রকল্প’ রয়েছে। এবার এই সরকারি প্রকল্পের নামে প্রতারণার নয়া ফাঁদ পেতেছে সাইবার প্রতারকরা। হ্যাকাররা ভুয়ো ‘পিএম কিষাণ সম্মান নিধি অ্যাপ’ তৈরি করেছে। সেই অ্যাপ ছড়িয়ে দেওয়া হচ্ছে গ্রাহকদের হোয়াটসঅ্যাপে। ভুল করেও সেই অ্যাপ কেউ ডাউনলোড করে ইনস্টল করলে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট গ্রাহকের ফোন হ্যাক হয়ে যাবে। সমস্ত তথ্য চুরি যাওয়ার পাশাপাশি সর্বস্বান্তও হতে পারেন ওই ব্যক্তি। তাই এই ধরনের ভুয়ো অ্যাপ থেকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে বিধাননগর কমিশনারেট। ইতিমধ্যে কমিশনারেটের ফেসবুক পেজ থেকে এই ভুয়ো অ্যাপ সম্পর্কে সচেতনতা প্রচার শুরু হয়েছে।
পুলিস সূত্রে জানা গিয়েছে, মানুষকে বিভ্রান্ত করার জন্য সাইবার প্রতারকরাও প্রতিদিন নিজেদের কৌশল বদলাচ্ছে। তবে ঠিকমতো খেয়াল করলে দেখা যাবে, সব শেষে তাদের টার্গেট হল আর্থিক প্রতারণা। ওটিপি শেয়ার, অচেনা লিঙ্কে ক্লিক, অচেনা অ্যাপ ডাউনলোড, ফোনে বিনিয়োগ, লটারির পুরস্কার, সেক্সটরশন, বিদ্যুতের বকেয়া বিল মেটানোর নামে ভুয়ো মেসেজ সহ একাধিক বিষয়ে বারবার সচেতন করা হচ্ছে সাধারণ মানুষকে। তা সত্ত্বেও বহু মানুষ এখনও প্রতারকদের ফাঁদে পা দিচ্ছেন। এখন হাতে হাতে স্মার্টফোন। তাই অ্যাপ ইনস্টলের নামেও শুরু হয়েছে প্রতারণা।
জানা গিয়েছে, এই ধরনের ভুয়ো অ্যাপে নানা ধরনের ভাইরাস দেওয়া থাকে। তাই ডাউনলোড করলেই ফোন সঙ্গে সঙ্গে হ্যাক হয়ে যায়। গ্রাহকের ফোনের নিয়ন্ত্রণ চলে যায় হ্যাকারদের হাতে। ফলে ফোনে থাকা যাবতীয় ছবি, ভিডিও, তথ্য তাদের হাতে চলে যায়। তাছাড়া, এখন ফোনেই সবার জি-মেইল, ব্যাঙ্কিং অ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, এক্স হ্যান্ডেল সহ নানা ধরনের অ্যাপ্লিকেশন থাকে। হ্যাক করে প্রতারকরা সেগুলিও নিয়ন্ত্রণ করতে পারে। ফলে যেকোনও কোনও ধরনের প্রতারণার মুখোমুখি হতে পারেন গ্রাহক। তাই পুলিসের পরামর্শ, এই ধরনের ভুয়ো অ্যাপ সম্পর্কে সবাইকে সচেতন থাকতে হবে। শুধু তাই নয়, যে কোনও অ্যাপ মোবাইলে ডাউনলোড করার আগে অবশ্যই যাচাই করে নিতে হবে। তা না হলে পড়তে হবে হ্যাকারদের খপ্পরে।
7h 7m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা