খেলা

ফের ব্যাটিং বিপর্যয়ে কোণঠাসা ভারত

পুনে: সিম-সুইংয়ে কুপোকাত। আবার স্পিনেও কাঁপুনি! উইলিয়ামসনহীন নিউজিল্যান্ড চোখে আঙুল দিয়ে দেখাল ভারতের মহাতারকাদের দুর্দশা। বেঙ্গালুরুতে প্রথম টেস্টে পেসার উইলিয়াম ও’রৌরকির সামনে অসহায় আত্মসমর্পণ করেছিল টিম ইন্ডিয়া। আর পুনেতে দ্বিতীয় টেস্টে মিচেল স্যান্টনারের স্পিনে তাসের ঘরের মতো ভেঙে পড়ল ব্যাটিং লাইন-আপ। নিউজিল্যান্ডের ২৫৯-এর জবাবে গৌতম গম্ভীরের ছাত্রদের প্রথম ইনিংসে দাঁড়ি পড়ল মাত্র ১৫৬ রানে। শুক্রবার শেষ বেলায়ও কায়েম রইল কিউয়িদের আধিপত্য। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেটে ১৯৮ তুলে ফেলেছে সফরকারী দল। যে পিচে স্যান্টনারের বিষাক্ত স্পিনে লুটোপুটি খেলেন বিরাট, গিল, পন্থরা, সেখানেই কয়েক মিনিটের ব্যবধানে অশ্বিন-জাদেজাদের ভোঁতা করে দিলেন টম লাথাম। ইনিংসের মাঝপথেই পকেটে ৩০১ রানের লিড। ঐতিহাসিক সাফল্যের হাতছানি কিউয়িদের সামনে। অন্যদিকে, একযুগ পর দেশের মাটিতে টেস্ট সিরিজ হারের খাঁড়া ঝুলছে রোহিত ব্রিগেডের মাথায়। সিরিজ শুরুর সময় যা ভাবাই যায়নি। ঘরের মাঠে নিউজিল্যান্ডের সামনে এমন বেহাল দশা হলে অস্ট্রেলিয়ায় পাঁচ টেস্টে যে কী হবে, কে জানে!
সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হল, চলতি সিরিজে কে যে কার ঘরের মাঠে খেলছে সেটাই বোঝা যাচ্ছে না। পুনের স্পিনিং ট্র্যাকে অনেক বেশি স্বচ্ছন্দ দেখাচ্ছে সফরকারী নিউজিল্যান্ডকে। তারাই যেন হোম কন্ডিশনে খেলছে, আর ভারত পড়েছে সিলেবাস বহির্ভুত প্রশ্নের মুখে! কুড়ি ওভারের ক্রিকেটের বদভ্যাসের জন্যই হয়তো সোজা ব্যাটে খেলার মানসিকতা উধাও। অহেতুক আগ্রাসনের ঝোঁকে বিদায় নিয়েছে ধৈর্যও। আড়াআড়ি শট খেলার প্রবণতা যে কত ভয়ঙ্কর হতে পারে ইনিংসজুড়েই তা স্পষ্ট। বাঁ হাতি স্পিনার স্যান্টনার এর আগে টেস্টে কোনও ইনিংসে চার উইকেটই নেননি। প্রথম শ্রেণির ক্রিকেটেও একবারের বেশি পাঁচ উইকেট পাননি। সেই তিনিই নিশানায় অভ্রান্ত থেকে হাসতে হাসতে নিলেন সাত উইকেট। বিরাট কোহলি, ঋষভ পন্থ, সরফরাজ খানরা বুঝেই উঠতে পারলেন না তাঁকে কিভাবে সামলাবেন। ভারতীয় ব্যাটারদের একের পর এক ভুল শট নির্বাচনেই তা স্পষ্ট। বিরাট তো গত কয়েক বছর ধরেই নাম ভাঙিয়ে খেলছেন। দুঃসময়েও ঘরোয়া ক্রিকেট থেকে বিরাম নেওয়া ‘কিং’কে ইদানীং সাধারণ এক প্রজা ছাড়া কিছুই মনে হচ্ছে না। চলতি সিরিজে তিনটির মধ্যে দুটো ইনিংসে তাঁর সংগ্রহ ০ ও ১! কিংবদন্তি বিরাট কি আদৌ আর উপভোগ করছেন ক্রিকেটকে? সংশয় জাগে।
ভারতীয় স্পিনাররাও তথৈবচ। কিউয়ি অধিনায়ক লাথামের সামনে চুপসে গেল রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার বিশ্বখ্যাত স্পিন জুটি। জাড্ডু তো এই টেস্টে এখনও কোনও উইকেট পাননি। অশ্বিনকেও নিজের ছায়া লাগছে। বরং অপ্রত্যাশিত চমক দিচ্ছেন ওয়াশিংটন সুন্দর। প্রথম ইনিংসে সাত উইকেটের পর দ্বিতীয় ইনিংসে তাঁর শিকার চার। কিন্তু উল্টোপ্রান্ত থেকে চাপ বজায় রাখতে পারলেন না অশ্বিন-জাদেজা। মসৃণ গতিতে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে গেলেন লাথামরা। এখনই তিনশো পেরিয়ে গিয়েছে লিড। হাতে পাঁচ উইকেট। রোহিতদের জন্য টার্গেটটা যে কোথায় গিয়ে দাঁড়াবে, বলা মুশকিল। অলৌকিক কিছু না ঘটলে এই টেস্ট ও সিরিজ ভারতের পক্ষে বাঁচানো কঠিন। পরিসংখ্যান বলছে, প্রথম ইনিংসে একশোর বেশি রানের ঘাটতি থাকা অবস্থায় মাত্র দু’বার টেস্ট জিতেছে টিম ইন্ডিয়া। আর পুনের পিচ দু’দিনেই যা খেল দেখাচ্ছে তাতে চতুর্থ ইনিংসে বড় রান তাড়া করা অনেকটা অক্সিজেন না নিয়ে এভারেস্টে চড়ার মতোই দুঃসাধ্য। আর এই ম্যাচ হারা মানে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার সম্ভাবনায় জোর ঝটকা। কে ভেবেছিল, নিউজিল্যান্ড এভাবে তুলে ধরবে গম্ভীর-ব্রিগেডের কঙ্কালসার দশা!
7h 7m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা