দেশ

‘প্রভাবশালীদের অযথা হেনস্তা করছেন’, সুশান্ত সিং মামলায় সুপ্রিম তোপ সিবিআইকে

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের ‘তোতাপাখি’, বড় মামলার তদন্তে কনভিকশন রেট কম... এমন অভিযোগে বারবার ধাক্কা খেতে হয়েছে দেশের অন্যতম ‘হাই প্রোফাইল’ তদন্তকারী সংস্থা সিবিআইকে। আর এবার হাই প্রোফাইল ব্যক্তিদের অযথা হেনস্তার জন্যও সুপ্রিম কোর্টের কাঠগড়ায় দাঁড় করানো হল এই কেন্দ্রীয় এজেন্সিকে। সুশান্ত সিং রাজপুত কাণ্ডে মাদক মামলায় বম্বে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানাতে গিয়ে সুপ্রিম কোর্টে পর্যুদস্ত হতে হল সিবিআইকে। শুক্রবার বিচারপতি বি আর গভাই ও বিচারপতি কে ভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চ স্পষ্ট ভাষায় তদন্তকারী অফিসারদের জানিয়ে দিল, ‘আপনাদের সতর্ক করছি, অযথা প্রভাবশালীদের হেনস্তা করবেন না’। এখানে প্রভাবশালী কে? সুশান্ত সিংয়ের মৃত্যু এবং মাদক মামলায় নাম জড়ানো অভিনেত্রী রিয়া চক্রবর্তী। 
রিয়া এবং তাঁর বাবা ও ভাইয়ের বিরুদ্ধে লুক আউট সার্কুলার জারি করেছিল সিবিআই। ফলে অভিনেত্রীর বিদেশযাত্রায় সমস্যা তৈরি হয়। কাজের প্রয়োজনে দুবাই যেতে হবে বলে বম্বে হাইকোর্টে আবেদন জানান রিয়া। গত ফেব্রুয়ারিতে বিচারপতি রেবতী মোহিতে ডেরে ও মঞ্জুষা দেশপান্ডের ডিভিশন বেঞ্চে রিয়ার লুক আউট নোটিস খারিজ হয়। দুবাই যাওয়ার অনুমতি পান তিনি। এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই শীর্ষ আদালতে আবেদন করেছিল সিবিআই। সঙ্গে মহারাষ্ট্র সরকার ও ব্যুরো অব ইমিগ্রেশনও একই আবেদন করে। শুক্রবার সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ এই আবেদনকে ‘যুক্তিহীন’ আখ্যা দিয়ে জানিয়ে দেয়, ‘অভিযুক্ত একজন হাই প্রোফাইল ব্যক্তি বলেই এমন পিটিশন দাখিল করা যায় না। সমাজের অনেক গভীরে ওঁদের প্রভাব রয়েছে।’ বিচারপতি গভাই বলেন, ‘আপনারা যদি চান আমরা সিবিআইয়ের প্রশংসা করি, তাহলে আমরা পাশ কাটিয়ে যাব।’
২০২০ সালের ১৪ জুন ভরা লকডাউনের মধ্যে বান্দ্রার ফ্ল্যাট থেকে সুশান্ত সিংয়ের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় বিস্তর জলঘোলা হয়েছিল দেশজুড়ে। প্রথম থেকেই আঙুল ওঠে বান্ধবী রিয়ার বিরুদ্ধে। শোনা গিয়েছিল, বান্দ্রার ফ্ল্যাটে অভিনেতার সঙ্গে একসঙ্গেই থাকতেন রিয়া। মৃত্যুর পর রিয়ার বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ তুলেছিল অভিনেতার পরিবার। এরপর মৃত্যুর মামলার তদন্ত মুম্বই পুলিসের থেকে সরিয়ে সিবিআইয়ের হাতে তুলে দেয় সুপ্রিম কোর্ট। এই ঘটনাকে সামনে রেখে আর্থিক তছরুপ ও মাদক মামলায় জড়িয়ে পড়েন রিয়া। ওই বছর সেপ্টেম্বরে মাদক মামলায় এনসিবির হাতে গ্রেপ্তারও হয়েছিলেন তিনি ও তাঁর ভাই শৌভিক। কেরিয়ারেও ধস নামে রিয়ার। যদিও সুশান্তের মৃত্যু মামলা নিয়ে সিবিআই কিন্তু এখনও হোঁচটই খাচ্ছে। চার বছর কেটে গেলেও চার্জশিট এখনও পেশ করতে পারেনি তারা। উল্টে এদিনের সুপ্রিম তোপে আরও বেশি করে মুখ পুড়ল সিবিআইয়ের।
7h 7m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা