দেশ

উদ্ধব-পুত্রের সামনে ‘কাঁটা’ মিলিন্দ, এবার তিন ‘সেনা’র লড়াই ওরলিতে

মুম্বই: মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের দামামা বেজে গিয়েছে। প্রথম দফার প্রার্থী তালিকাও ঘোষণা করে দিয়েছে বেশিরভাগ দল। আর তারপরই দেখা যাচ্ছে, বেশ কয়েকটি আসন ‘হাই প্রোফাইল’ প্রার্থীদের কাছে এবার কার্যত ‘প্রেস্টিজ ফাইট’। সেই তালিকায় অন্যতম ওরলি বিধানসভা কেন্দ্র। মুম্বইয়ের অভিজাত এলাকার ওই আসনে এবার তিন ‘সেনা’র লড়াই— উদ্ধবপন্থী শিবসেনা, একনাথ সিন্ধের শিবসেনা ও আর এক থ্যাকারে, রাজ থ্যাকারের মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস)। প্রথম দলের প্রার্থী স্বয়ং উদ্ধব থ্যাকারে-পুত্র আদিত্য। তাঁকে চ্যালেঞ্জ ছুড়েছেন প্রাক্তন কংগ্রেস নেতা মিলিন্দ দেওরা। তিনি অবশ্য এখন দল বদলে বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধের শিবিরে। বর্তমানে রাজ্যসভার সাংসদও। মিলিন্দকে প্রার্থী করার কথা শুক্রবারই ঘোষণা করেছে সিন্ধের শিবসেনা। গতবারের বিধানসভা নির্বাচনে ‘সৌজন্য’ দেখিয়ে ভাইপো আদিত্যর বিরুদ্ধে প্রার্থী দেননি রাজ থ্যাকারে। তবে এবার তিনি আর সে পথে হাঁটেননি। রাজ্য রাজনীতিতে টিকে থাকতে আদিত্যর বিরুদ্ধে সন্দীপ দেশপান্ডেকে প্রার্থী করেছে এমএনএস।
গত শতাব্দীর নয়ের দশক থেকেই ওরলি আসনটি অবিভক্ত শিবসেনার দখলে ছিল। কিন্তু এবার পরিস্থিতি আলাদা। যদিও এই কেন্দ্রে আদিত্যর জয়ের বিষয়ে নিশ্চিত রাজনৈতিক মহলের একাংশ। গত বিধানসভা নির্বাচনেও এখানে ৬৫ শতাংশেরও বেশি ভোট পেয়েছিলেন তিনি। তবে অনেকেই চার মাস আগের লোকসভা নির্বাচনের হিসেবকে গুরুত্ব দিচ্ছেন। মুম্বই দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ওরলি। একসময় অবশ্য এটি ছিল দেওরা পরিবারের ‘খাসতালুক’। তাই লোকসভা ভোটে মুম্বই দক্ষিণ আসনটি জেতার জন্য ওই কেন্দ্রের প্রাক্তন সাংসদ মিলিন্দকেই দায়িত্ব দিয়েছিল সিন্ধে-সেনা। তিনি সফল না হলেও উদ্ধবপন্থী শিবসেনার জয়ের ব্যবধান বেশ কিছুটা কমাতে সক্ষম হন তিনি। লোকসভা ভোটের হিসেব অনুযায়ী, ওরলি আসনে মাত্র ৭ হাজারের কিছু বেশি ভোটে এগিয়েছিলেন উদ্ধবপন্থী শিবসেনার প্রার্থী অরবিন্দ সাওয়ান্ত। ফলে দুশ্চিন্তা বাড়ছে আদিত্যর। এই পরিস্থিতিতে ওরলিতে ‘ফ্যাক্টর’ হতে পারেন রাজ থ্যাকারে। এমএনএসের প্রার্থী দেশপান্ডের বক্তব্য, ‘২০১৭ সালের পুরনিগম নির্বাচনে ওরলি থেকে আমরা প্রায় ৩৩ হাজার ভোট পেয়েছিলাম। এমএনএসের নিজস্ব ভোটার ওই এলাকায় রয়েছে।’ 
দেশের অন্যতম অভিজাত এলাকা ওরলি। ‘ধনীতম’ ব্যক্তিদের বসবাসের জায়গা হিসেবে সেখানকার যেমন খ্যাতি রয়েছে, তেমনই এই এলাকাতেই রয়েছে একাধিক বস্তি। দীর্ঘদিন ধরে ওই এলাকাগুলিতে উন্নয়নের কথা বলা হলেও বহু প্রকল্প এখনও থমকে। তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ রয়েছে। সেসব সামলে শেষ পর্যন্ত ওরলিতে শেষ হাসি কে হাসবেন, তা জানা যাবে ২৩ নভেম্বর।
6h 6m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা