দেশ

টানা ৫ বছর নেশামুক্তি খাতে বরাদ্দ টাকা খরচে ব্যর্থ কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ২০৪৭ সালে স্বাধীনতার ১০০ বছর পূর্ণ করবে ভারত। তার মধ্যে দেশকে সম্পূর্ণ নেশামুক্ত করার লক্ষ্য নিয়েছে কেন্দ্রের মোদি সরকার। এই লক্ষ্যে ঘোষিত হয়েছে একাধিক কর্মসূচি এবং প্রকল্প। কিন্তু এই সমস্যা মোকাবিলায় কেন্দ্রের আন্তরিকতাও নিয়ে উঠেছে প্রশ্ন। কারণ ২০১৯-২০ থেকে ২০২৩-২৪— এই পাঁচ আর্থিক বছরের প্রতিটিতেই নেশা মুক্তি খাতে বরাদ্দ অর্থের একটি বড় অংশ খরচই করতে পারেনি কেন্দ্র। ফলে প্রতি আর্থিক বছরেই পড়ে থেকেছে কোটি কোটি টাকা।
সামাজিক ন্যায় মন্ত্রকের ২০২৩-২৪ আর্থিক বছরের বার্ষিক প্রতিবেদনেই এহেন ছবি সামনে এসেছে। যার জেরে চিন্তিত ওয়াকিবহাল মহল। নেশামুক্তির লক্ষ্যে ন্যাশনাল অ্যাকশন প্ল্যান ফর ড্রাগ ডিমান্ড রিডাকশন (এনএপিডিডিআর) গ্রহণ করেছে কেন্দ্র। ২০২০ সালের ১ এপ্রিল থেকে এনএপিডিডিআরের সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে আর একটি কেন্দ্রীয় সরকারি কর্মসূচি স্কিম ফর অ্যাসিস্ট্যান্স অব প্রিভেনশন অব অ্যালকোহলিজম অ্যান্ড সাবস্টেন্স (ড্রাগস) অ্যাবিউজকে। 
২০২০ সালের ১৫ আগস্ট থেকে নেশামুক্ত ভারত অভিযান (এনএমবিএ) কর্মসূচিও চালু করেছে সরকার। ২০২৩ সাল থেকে দেশের প্রতিটি জেলাকেই এর আওতায় নিয়ে আসা হয়েছে। সামাজিক ন্যায় মন্ত্রকের উল্লিখিত বার্ষিক প্রতিবেদন থেকে দেখা যাচ্ছে, ২০২১-২২ অর্থবর্ষে নেশামুক্তি খাতে বরাদ্দকৃত ২০০ কোটির মধ্যে মাত্র ৯০ কোটি ৯৩ লক্ষ টাকা খরচ হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষে ২০০ কোটির মধ্যে খরচ হয়েছে ৯৭ কোটি ৫১ লক্ষ। ২০২৩-২৪ অর্থবর্ষে বরাদ্দ হয়েছিল ১৭৫ কোটি টাকা। খরচ হয়েছে ১৭২ কোটি ৭০ লক্ষ টাকা। বিষয়টি নিয়ে চিন্তায় রয়েছে মন্ত্রকও। এই পরিস্থিতিতে মন্ত্রকের আধিকারিকদের একাংশ মনে করছেন, এই বিষয়টি নিয়ে রাজ্যগুলির সঙ্গেও বৈঠকে বসা হোক। কারণ বাস্তবায়নের দায়ভার সংশ্লিষ্ট রাজ্যগুলির উপরও বর্তায়। তাই দু’পক্ষের মধ্যে সমন্বয় জরুরি।
7h 7m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা