দেশ

আর কোনও বেসরকারি স্থানে ভোটগ্রহণ কেন্দ্র নয়, নির্দেশ কমিশনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্লাব ঘর বা অন্য কোনও বেসরকারি জায়গায় ভোট গ্রহণ কেন্দ্র করা যাবে না। সরকারি জায়গাতেই ভোটগ্রহণ কেন্দ্র করতে হবে। এই মর্মে নির্দেশিকা জারি করল জাতীয় নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের তরফে চিঠি দিয়ে সব রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে ওই নির্দেশিকা দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। কমিশন জানিয়েছে, দেশে ব্যক্তিগত বা বেসরকারি জায়গায় এক লক্ষেরও বেশি ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে। সেগুলিকে সরকারি জায়গায় নিয়ে যাওয়ার জন্য এখন থেকেই কাজ শুরু করতে হবে।  
দেশে ভোটগ্রহণ কেন্দ্র ১০ লক্ষ ৪৪ হাজার ৯১৯টি। তার বেশিরভাগই গ্রামীণ এলাকায়—৭ লক্ষ ৭১ হাজার ৪১১। তার মধ্যে ৯২ হাজার ৭৭৯টি ভোটগ্রহণ কেন্দ্র বেসরকারি জায়গায়। আর শহুরে এলাকায় ৮৬ হাজার ৭০৫টি ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে বেসরকারি জায়গায়। কমিশনের বক্তব্য, ভোট প্রক্রিয়াকে আরও স্বচ্ছ ও সর্বোচ্চভাবে নিরপেক্ষ করতে সরকারি জায়গাতেই ভোট নেওয়ার ব্যবস্থা করতে হবে। সিইও অফিসগুলিকে কমিশনের নির্দেশ, ভোটগ্রহণ কেন্দ্রের জায়গা বাছাই করতে জেলাশাসকদের সঙ্গে আলোচনা করতে হবে। প্রয়োজনে রাজনৈতিক দলের পরামর্শও নিতে হবে। সেক্ষেত্রে কোনও ভোটারকে যাতে ২ কিলোমিটারের বেশি রাস্তা অতিক্রম করে ভোট কেন্দ্রে পৌঁছতে না-হয় সেদিকে খেয়াল রাখতে হবে। পাশাপাশি ভোটগ্রহণ কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে কোনও রাজনৈতিক দলের দপ্তর থাকা চলবে না। এমন জায়গায় ভোটগ্রহণ কেন্দ্র তৈরি করতে হবে যেখানে সহজে যাতায়াত করা যায় এবং সেটির সঙ্গে এলাকার মানুষ ভালভাবে পরিচিত হন। তবে আপাতত পাঁচটি রাজ্যকে এসব নিয়মাবলি থেকে ছাড় দিয়েছে কমিশন। মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, তেলেঙ্গানা ও মিজোরামকে ওই নির্দেশের বাইরে রাখা হয়েছে।
১৩ নভেম্বর রাজ্যে ৬টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন। সেক্ষেত্রে এই নিয়ম বলবৎ হবে কি না, স্পষ্ট করেনি কমিশন। তবে ২০২৬ সালের বিধানসভা নির্বাচনের সমস্ত ভোটগ্রহণ কেন্দ্র সরকারি জায়গাতেই করতে হবে।
7h 7m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা