বিদেশ

লাদেনের সেই বাড়ির কাছেই ‘সন্ত্রাসের কারখানা’, লস্কর, হিজবুল ও জয়েশের যৌথ জঙ্গি শিবির চলছে পাকিস্তানের অ্যাবটাবাদে

নয়াদিল্লি: অ্যাবটাবাদ। ২০১১ সালে মে মাসে এই একটি নাম চমকে দিয়েছিল গোটা বিশ্বকে। পাকিস্তানের এই শহরেই গোপন অভিযান চালিয়ে আল কায়েদা প্রধান ওসামা-বিন-লাদেনকে খতম করে মার্কিন বাহিনী। ঘটনাচক্রে, খাইবার পাখতুনওয়া প্রদেশের এই শহরেই রয়েছে পাকিস্তান মিলিটারি অ্যাকাডেমি (পিএমএ)। লাদেনকে গোপন ঘাঁটিতে লুকিয়ে রাখা এই কুখ্যাত শহর আরও একবার শিরোনামে। গেয়েন্দা সূত্রে খবর, ভারতকে নিশানা বানাতে তিনটি নিষিদ্ধ জঙ্গি সংগঠন যৌথভাবে প্রশিক্ষণ শিবির খুলেছে অ্যাবটাবাদে। লস্কর-ই-তোইবা, জয়েশ-ই-মহম্মদ ও হিজবুল মুজাহিদিন হাত মিলিয়ে ‘সন্ত্রাসের নতুন কারখানা’ খুলেছে পাকিস্তানের এই সেনা শহরে। তাদের সেই জঙ্গি প্রশিক্ষণ শিবির চলছে পাকিস্তান সেনারই একটি ক্যাম্পাসে। ঘটনাচক্রে, জম্মু ও কাশ্মীরে সম্প্রতি পরপর জঙ্গি হামলার ঘটনা ঘটতে শুরু করেছে। তারই মধ্যে কাশ্মীরের অদূরে অবস্থিত অ্যাবটাবাদে পাকিস্তানের মদতপুষ্ট এই জঙ্গি প্রশিক্ষণ শিবিরের চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে চলে এল।
গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, অ্যাবটাবাদে পাকিস্তান সেনা ক্যাম্পের ঠিক পাশেই শিবিরটি তৈরি করা হয়েছে। ফলে জঙ্গি প্রশিক্ষণের কাজে এই শিবির পুরোপুরি নিরাপদ। কারণ পাক সেনার অনুমতি ছাড়া এখানে মাছি গলারও সুযোগ নেই। শিবিরের নজরদারির দায়িত্বে রয়েছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের এক জেনারেল। অস্ত্র চালনা সহ যুদ্ধবিদ্যার বিভিন্ন দিক নিয়ে এই শিবিরে একঝাঁক অল্পবয়সি ছেলেমেয়ের প্রশিক্ষণ চলছে। শুধু প্রশিক্ষণই নয়, অ্যাবটাবাদের এই শিবির থেকে তিন জঙ্গি সংগঠন তাদের নিয়োগের কাজও চালাচ্ছে বলে খবর।   
২০১১ সালে মার্কিন বাহিনীর সিক্রেট অপারেশনে লাদেন খতম হওয়ার পর নিহত আল কায়েদা প্রধানের উঁচু প্রাচীরে ঘেরা সেই গোপন আস্তানা ২০১২ সালে ভেঙে দিয়েছিল পাকিস্তান। তবে অ্যাবটাবাদে ভারত বিরোধী যৌথ জঙ্গি শিবিরটি লাদেনের সেই ভেঙে দেওয়া কুখ্যাত বাড়ির জমিতেই গড়ে উঠেছে কি না, তা স্পষ্ট নয়। শুধু জানা গিয়েছে, সন্ত্রাসের এই নয়া কারখানাটি তৈরি হয়েছে কুখ্যাত তিন জঙ্গিনেতা হাফিজ সইদ, সইদ সালাউদ্দিন ও মাসুদ আজহার পরিচালিত তিন নিষিদ্ধ সংগঠনের যৌথ উদ্যোগে। উল্লেখযোগ্য বিষয় হল, এই তিনজনই রয়েছেন এনআইএ-র মোস্ট ওয়ান্টেড জঙ্গির তালিকায়। 
7h 7m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা