বিদেশ

মাতৃত্বকালীন ছুটির পরই ফের অন্তঃসত্ত্বা, মহিলা কর্মীকে বরখাস্ত করে ক্ষতিপূরণ দিতে হল অফিসকে

লন্ডন: মাতৃত্বকালীন ছুটি থেকে সবে সবেই কাজে ফিরেছিলেন নিকিতা টুইচেন। কিন্তু সেই সময় তিনি ফের অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। এজন্য তাঁকে বরখাস্ত করা হয়েছিল। শেষপর্যন্ত আইনি লড়াইয়ের পর তাঁকে ক্ষতিপূরণ দিল সংস্থা। 
মাতৃত্বকালীন ছুটি থেকে ফিরে কাজে যোগ দিয়েছিলেন নিকিতা। কিন্তু ওই সময় তিনি অন্তঃসত্ত্বা ছিলেন। সেকথা সংস্থার ম্যানেজিং ডিরেক্টরকে তিনি জানান। আর তাতেই বিপত্তি। সেবারের মাতৃত্বকালীন ছুটির দিন শেষ হলে আর কাজে যোগ দেওয়ার কোনও নির্দেশ পাননি নিকিতা।  লাগাতার উর্ধ্বতন কর্তৃপক্ষকে ইমেল করার পরও সংস্থার তরফে কোনও উত্তর দেওয়া হয়নি। অবশেষে ১১ ও এবং ১৮ এপ্রিল তাঁকে জানিয়ে দেওয়া হয়, ছুটিতে থাকাকালীন সংস্থার যে পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে, তার দায় নিকিতাকেই নিতে হবে। পরে সংস্থার এমডি জানিয়ে দেন, নয়া সফ্টওয়্যার এসে গিয়েছে। তাই তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হল।  
এমপ্লয়মেন্ট ট্রাইব্যুনালের দ্বারস্থ হন নিকিতা। তারা তদন্তও শুরু করে। ট্রাইব্যুনালের তরফে জানানো হয়, নিকিতার গরহাজিরায় সংস্থার বিপুল ক্ষতি হয়েছে এমন কোনও প্রমাণ মেলেনি। অন্যদিকে নয়া সফ্টওয়্যার আনা হয়েছে বলে মরগ্যান যে দাবি করেছিলেন, সেরকম কোনও হদিশও ফাস্ট গ্রেড প্রোজেক্ট নামে ওই সংস্থার দপ্তরে নেই। কাজেই শুধুমাত্র দু’বার মাতৃত্বকালী ছুটি নেওয়ার জন্য যে নিকিতাকে বরখাস্ত করা হল, তার জন্য ২৮ হাজার ৭০৬ পাউন্ড ক্ষতিপূরণ দিতে হবে সংস্থাকে। যদিও এহেন সিদ্ধান্তে নাখুশ ওই সংস্থা  ও তার এমডি । যদিও ট্রাইব্যুনালের সিদ্ধান্তকে মান্যতা দিয়েই নিকিতাকে ২৮ হাজার ৭০৬ পাইন্ড ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।
22h 22m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা