রাজ্য

সরকারি জমি দখলদারদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের নির্দেশ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি জমি বেহাত হয়ে যাওয়া নিয়ে বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে ক্ষোভ উগরে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, সরকারি জমি বেদখল করে যাঁরা বাড়ি করেছেন অবিলম্বে তাঁদের বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ করারই নির্দেশ দিয়েছেন তিনি। এনিয়ে মুখ্যসচিব মনোজ পন্থকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 
লোকসভা নির্বাচনের পর রাজ্য স্তরের প্রশাসনিক বৈঠকে সরকারি জমি দখল হয়ে যাওয়া নিয়ে উষ্মা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তারপরেই প্রত্যেকটি দপ্তর এবং জেলা প্রশাসন নিজ নিজ জমি চিহ্নিত করে তার তালিকা তৈরির কাজে নামে। সরকারি জমিতে বোর্ড লাগানোর কাজ শুরু করা হয় রাজ্যের তরফে। সরকারি জমি যাতে কোনোভাবেই বেহাত না-হয়, তার জন্য প্রতিটি জেলা প্রশাসনকে তৎপরতার সঙ্গে কাজ করার নির্দেশ দেয় ভূমি ও ভূমি সংস্কার দপ্তর। একগুচ্ছ পদক্ষেপ করার পরও পরিস্থিতিতে বদল আসছে না কেন? এদিন মুখ্যমন্ত্রী সরকারি জমি বেহাত হওয়া নিয়ে উষ্মা প্রকাশ করার পরে, এই প্রশ্নই ঘোরাফেরা করছে ক্ষমতার অলিন্দে। 
সূত্রের খবর, এদিন নিউটাউনে ফিনান্সিয়াল হাবে একটি বেসরকারি ব্যাঙ্ককে  ৩.৮ একর জমি লিজে দেওয়ার ছাড়পত্র দেয় মন্ত্রিসভা। এই সংক্রান্ত আলোচনার সময়েই, সরকারি জমি বেহাত হয়ে যাওয়ার বিষয়টি ওঠে। বিভিন্ন প্রকল্পে রাজ্যের কোটি কোটি টাকা খরচ হচ্ছে। এই পরিস্থিতিতে সরকারি জমি বেহাত হয়ে যাওয়া কোনোভাবেই মেনে নেওয়া যায় না বলেও জানান মুখ্যমন্ত্রী। তখনই বৈঠকে উপস্থিত কয়েকজন মন্ত্রীও সরকারি জমি বেহাত হয়ে যাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীকে অভিযোগ জানান। তার প্রেক্ষিতে মুখ্যসচিবকে মুখ্যমন্ত্রী নির্দেশ দেন, যদি কেউ সরকারি জমি দখল করে বাড়িও করে ফেলে তাহলে তার বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপই করতে হবে। এসব আর বরদাস্ত করা হবে না। 
এদিন ডানা ঘূর্ণিঝড়ের কারণে মুখ্যমন্ত্রীর নির্দেশে পুলক রায়, বেচারাম মান্না, মানস ভুঁইয়াসহ কয়েকজন মন্ত্রী নিজ নিজ এলাকায় পরিস্থিতি সামাল দেওয়ার কাজে ব্যস্ত। ফলে তাঁরা আজ মন্ত্রিসভার বৈঠকে যোগ দেননি। পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীরও হুগলিতে নিজের এলাকায় থাকার 
কথা ছিল। তাঁকে মন্ত্রিসভার বৈঠকে ঢুকতে দেখেই মুখ্যমন্ত্রী তাঁকে প্রশ্ন করেন, ‘তুমি এলে কেন?’ সূত্রের খবর, উত্তরে স্নেহাশিসবাবু বলেন, ‘বৈঠক শেষ হলেই সোজা এলাকায় চলে যাব।’
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা