রাজ্য

প্রতিটি পঞ্চায়েতে থাকছে অ্যাম্বুলেন্স, প্রসূতিদের দুর্যোগপ্রবণ এলাকা থেকে এনে ভর্তি করা হচ্ছে হাসপাতালে

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আগামী এক সপ্তাহের মধ্যে যে সব সন্তানসম্ভবা মা হতে চলেছেন, তাঁদের আগেভাগেই নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনার কাজ শুরু করল দক্ষিণ ২৪ পরগনা জেলার স্বাস্থ্য বিভাগ। বিভিন্ন ঝড়ে যে সব এলাকায় ক্ষয়ক্ষতি বেশি হয়, শুধু সেই অঞ্চল নয়, পাশাপাশি যে সব গ্রামীণ এলাকা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে, সেই সব এলাকা থেকেও হবু মায়েদের নিয়ে এসে হাসপাতালে ভর্তির ব্যবস্থা করা হয়েছে।    
জেলার স্বাস্থ্য বিভাগের আধিকারিকরা বলেন, ঝড়ের প্রভাব কতটা পড়বে, তা এখনই অনুমান করা যাচ্ছে না। তবে দুর্যোগের সময় বা তার পরে হবু মায়েদের হাসপাতালে নিয়ে আসতে যাতে কোনও সমস্যা না হয়, তাই মঙ্গলবার থেকেই বিভিন্ন ব্লক হাসপাতালে তাঁদের নিয়ে আসা শুরু হয়েছে। আজ, বৃহস্পতিবার সকালের মধ্যে এই প্রক্রিয়া শেষ করা হবে। এর মধ্যে যদি প্রসব হয়ে যায় ভালো, না হলে দুর্যোগ মিটে গেলে তাঁদের আবার বাড়ি ফিরিয়ে দেওয়া হবে।
জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনা এবং ডায়মন্ডহারবার স্বাস্থ্য জেলা মিলিয়ে শতাধিক গ্রাম পঞ্চায়েত দুর্যোগপ্রবণ বলে চিহ্নিত করা হয়েছে। মূলত সেখান থেকেই প্রসূতিদের তুলে আনার কাজ শুরু হয়েছে। সাগর ব্লকের বিভিন্ন গ্রাম থেকে ৬৫ জন প্রসূতিকে ব্লক হাসপাতালে এনে ভর্তি করা হয়েছে। তবে  যাঁদের এখনও নিয়ে আসা সম্ভব হয়নি, তাঁদের কথা মাথায় রেখে প্রতিটি পঞ্চায়েতে একটি করে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে।
এছাড়াও প্রত্যন্ত অঞ্চলে ওষুধ মজুত করা হয়েছে বলে জানা গিয়েছে। জরুরি এবং আপৎকালীন পরিস্থিতিতে যে সব ওষুধ দরকার, সেগুলি পর্যাপ্ত পরিমাণে সংগ্রহ করা হয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অ্যাম্বুলেন্স, স্বাস্থ্য কর্মীদের রাখা হয়েছে। সাগরের জন্য বিশেষ নির্দেশ দিয়েছে স্বাস্থ্যবিভাগ। এই দ্বীপে যেসব হাসপাতাল বা স্বাস্থ্য কেন্দ্রের ছাদে প্লাস্টিকের ট্যাঙ্ক রয়েছে, সেগুলি দড়ি দিয়ে বেঁধে রাখার পরামর্শ দিয়েছেন আধিকারিকরা।
গর্ভবতীদের  নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। সাগর দ্বীপে তোলা নিজস্ব চিত্র।
23h 23m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা