রাজ্য

রাজ্যবাসীর স্বার্থে টাকাও ফেরাল নবান্ন, এবার কি চালু হবে ১০০ দিনের কাজ? 

প্রীতেশ বসু, কলকাতা: ‘১০০ দিনের কাজ’ প্রকল্পে দেশের মধ্যে সর্বোচ্চ শ্রমদিবস সৃষ্টির রেকর্ড রয়েছে পশ্চিমবঙ্গের। বছর বছর এই খাতে খরচ হয়েছে কয়েক হাজার কোটি টাকা। কিন্তু বিপুল কর্মযজ্ঞে সামান্য কিছু অনিয়মের ছুতোয় কেন্দ্রের মোদি সরকার বাংলার উপর মনরেগা আইনের ২৭ নম্বর ধারা আরোপ করে রেখেছে। এই ধারা লাগু থাকলে কোনও রাজ্যকে নতুন করে প্রকল্পের বরাদ্দ দেওয়া যায় না। সেই সূত্রে গত প্রায় তিন বছর এই খাতে এক টাকাও দেওয়া হয়নি রাজ্যকে। রাজ্য সরকার অবশ্য বরাদ্দ আদায়ে চেষ্টার খামতি রাখেনি। একে একে মেনে নিয়েছে কেন্দ্রের চাপানো প্রায় সব শর্ত। তা সত্ত্বেও কেন্দ্র্রের কোনও হেলদোল দেখা যায়নি। এই পরিস্থিতিতে রাজ্যবাসীর স্বার্থে আরও বড় পদক্ষেপ করল নবান্ন। বিশেষ সূত্রে খবর, কেন্দ্রের দাবি মতো বিতর্কিত অংশের টাকা উদ্ধার করে ফিরিয়ে দেওয়া হয়েছে। তারপর স্বভাবতই প্রশ্ন উঠেছে, সব শর্তই তো পূরণ করল রাজ্য। এবার কি তাহলে ‘১০০ দিনের কাজ’ শুরু হবে বাংলায়? 
গত ২৫ জুলাই রাজ্যের পঞ্চায়েত সচিবকে একটি চিঠি দেন ‘মনরেগা’র ডিরেক্টর অদিতি সিং। সেই চিঠিতে বলা হয়েছিল, কেন্দ্রীয় প্রতিনিধি দলের রিপোর্ট অনুযায়ী পূর্ব বর্ধমান, হুগলি, মালদহ ও জিটিএ এলাকায় ৪৪টি ভুয়ো কাজের জন্য রাজ্যকে ৫ কোটি ৩৭ লক্ষ টাকা পুনরুদ্ধার করতে হবে। এর মধ্যে রয়েছে সরঞ্জাম (নন ওয়েজ) এবং মজুরি (ওয়েজ) বাবদ খরচ। তবে রাজ্য প্রশাসন কেন্দ্রের দেওয়া তথ্য মেনে নেয়নি। কারণ, যেসব ক্ষেত্রে কেন্দ্র অনিয়মের অভিযোগ তুলেছে, রাজ্যের তথ্যভান্ডার বা এমআইএস ডেটা অনুযায়ী সেখানে সরঞ্জাম ও মজুরি মিলিয়ে খরচ হয়েছিল সাড়ে চার কোটির সামান্য বেশি টাকা। এর মধ্যে সরঞ্জাম বাবদ খরচ হয়েছিল ২ কোটি ২০ লক্ষের কিছু বেশি টাকা। কেন্দ্রের চিঠিতে উল্লেখ করা হয়, ৫ কোটি ৩৭ লক্ষের মধ্যে ১ কোটি ৬৭ লক্ষ টাকা পুনরুদ্ধার করে কেন্দ্রকে দিয়েছে রাজ্য। পরবর্তী সময়ে কেন্দ্র যাতে নতুন করে কোনও অজুহাত সামনে আনতে না পারে, তার জন্য সম্প্রতি বিতর্কিত অংশের কাজের সরঞ্জাম বাবদ খরচের বাদবাকি অর্থও উদ্ধার করে ফিরিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রের কোষাগারে। তবে মজুরি বাবদ খরচ হওয়া টাকা উদ্ধারের বিষয়টি কেন্দ্রের উপরই ছেড়ে দিয়েছে রাজ্য। কারণ, এই কাজের সঙ্গে ১০ হাজারের বেশি জবকার্ড হোল্ডার যুক্ত ছিলেন। মূলত, ২০১৯ সালের আগে এই কাজগুলি হয়েছিল। এতদিনে সেই কর্মীদের অনেকে মারা গিয়েছেন। কারও ঠিকানা বদল হয়েছে। এই অবস্থায় মজুরির টাকা উদ্ধারের উপায় বাতলে দিতে কেন্দ্রকে অনুরোধ করেছে রাজ্য। সেই সঙ্গে পুরনো বকেয়া মিটিয়ে ২৭ নম্বর ধারা তুলে নেওয়ার আর্জিও ফের জানানো হয়েছে। 
পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদারের বক্তব্য, ‘অন্যান্য রাজ্যের তুলনায় অনেক বেশি স্বচ্ছতার সঙ্গে কাজ হয় বাংলায়। সম্পূর্ণ রাজনৈতিক কারণে বাংলার টাকা বন্ধ করে দেওয়া হয়েছে। এই ধরনের অনিয়ম অন্যান্য রাজ্যে অনেক বেশি। যাই হোক, আমরা কেন্দ্রের দাবি মতো টাকা উদ্ধার করে ফেরত দিলাম। আর কোনও অজুহাত তৈরি করা উচিত নয় কেন্দ্রের।’ 
23h 23m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা