খেলা

ছন্দে থাকা রাচীনকে আউট করে তৃপ্ত নায়ক

পুনে: সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনে একটা সময় নিউজিল্যান্ডের স্কোর ছিল ৩ উইকেটে ১৯৭। রাচীন রবীন্দ্রের ব্যাটিংয়ে (৬৫) ফুটে উঠছিল বেঙ্গালুরুতে প্রথম টেস্ট জয়ের আত্মবিশ্বাস। টানা দ্বিতীয় শতরানের লক্ষ্যে বদ্ধপরিকর দেখাচ্ছিল বাঁ-হাতি তারকাকে। তখনই ওয়াশিংটন সুন্দরের স্বপ্নের ডেলিভারি! বল পড়ে দুরন্ত ঘূর্ণিতে উড়িয়ে দিল ভারতীয় বংশোদ্ভূত ব্যাটারের অফস্টাম্প। ফরোয়ার্ড ডিফেন্স করতে গিয়েছিলেন রাচীন, যা কার্যত বুমেরাং হয়েছে। এরপর ওয়াশিংটন যেভাবে রোলার চালালেন প্রতিপক্ষের উপর, তা এক কথায় অভাবনীয়! ম্যাজিক স্পেল বললেও কম বলা হবে। পরের ওভারেই তাঁর আরও একটা অসাধারণ ডেলিভারিতে ধরাশায়ী টম ব্লান্ডেল। এই পর্বে মনে হচ্ছিল, ওয়াশিংটনের প্রতিটি বলেই উইকেট আসবে। সেটা না হলেও কিউয়িদের শেষ সাতটি উইকেটই নিয়েছেন তিনি। ২৩.১ ওভার হাত ঘুরিয়ে ৫৯ রানের বিনিময়ে এই সাত শিকার ঝুলিতে ভরেছেন তামিলনাড়ুর স্পিন অলরাউন্ডার। ওয়াশিংটনের কেরিয়ারের সেরা বোলিং ফিগারের সৌজন্যে ২৫৯ রানে থামল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। কী আশ্চর্য, আগের চার টেস্টে ওয়াশিংটনের মোট উইকেট সংখ্যা ছিল ৬! আর এদিন এক ইনিংসেই ঝড়ের বেগে টপকে গেলেন সেই সংখ্যা। সেই সঙ্গে গড়লেন মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের ক্রিকেট স্টেডিয়ামে সেরা বোলিং ফিগারের রেকর্ড। সুন্দর পিছনে ফেললেন অস্ট্রেলিয়ার স্টিভ ও’কিফকে (৬/৩৫)।
অথচ গত ৪৪ মাসে কোনও টেস্ট ম্যাচ খেলেননি ওয়াশিংটন। সম্প্রতি রনজি ট্রফিতে তামিলনাড়ুর হয়ে দিল্লির বিরুদ্ধে দুরন্ত পারফরম্যান্স মেলে ধরেন তিনি। ব্যাট হাতে ১৫২ রানের পাশাপাশি দুই ইনিংস মিলিয়ে মোট ৬টি উইকেট নেন। হাতেনাতে তার পুরস্কারও পেয়ে যান তরুণ অলরাউন্ডার। ভারতের ঘোষিত দলে না থাকা সত্ত্বেও পুনে টেস্টে আচমকা ডাক পান ওয়াশিংটন। সুযোগের সদ্ব্যবহারে ভুল হয়নি তাঁর। শুরুর দিকে খুব একটা কার্যকরী না দেখালেও চায়ের বিরতির পর ভয়ঙ্কর হয়ে ওঠেন তিনি। বৈচিত্র্য, লাইন লেংথ ও গতির হেরফের ঘটিয়ে কিউয়ি ব্যাটারদের তুর্কিনাচন নাচালেন ২৫ বছর বয়সি স্পিনার।
দিনের শেষে সম্প্রচারকারী চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ওয়াশিংটন বলেন, ‘সুযোগ দেওয়ার জন্য ক্যাপ্টেন ও কোচকে ধন্যবাদ। পরিস্থিতি যেমনই হোক, পরিকল্পনা ছিল ধারাবাহিকভাবে নির্দিষ্ট জায়গায় বল ফেলা। পাশাপাশি গতির হেরফের ঘটিয়েও সাফল্য এসেছে। সত্যি বলতে কী, দিল্লির বিরুদ্ধে রনজি ট্রফিতে ভালো পারফরম্যান্সই বাড়িয়েছিল আত্মবিশ্বাস। দেশের জার্সিতেও সেই ছন্দ বজায় রাখতে পেরে আমি আপ্লুত। রাচীন রবীন্দ্র ও ড্যারিল মিচেলের উইকেটই খেলার মোড় ঘুরিয়েছে।’ ওয়াশিংটনের তামিলনাড়ুর সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনও তিনটি উইকেট তুলে নিয়েছেন। সেই প্রসঙ্গে ওয়াশি’র মন্তব্য, ‘এই উইকেটে কীভাবে বল করা উচিত, তা নিয়ে অ্যাশভাই মূল্যবান পরামর্শ দিয়েছিল। তা কাজে এসেছে।’
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা