খেলা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ উইকেটের মালিক হলেন রবিচন্দ্রন অশ্বিন

পুনে, ২৪ অক্টোবর: নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট শুরু হতে না হতেই রেকর্ড! নজির গড়লেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট এখন তাঁর ঝুলিতে। এই নজির গড়ার জন্য অশ্বিনের দরকার ছিল মাত্র ২টি উইকেট। আজ, বৃহস্পতিবার পুনে টেস্টের প্রথম দিনেই টম ল্যাথামকে প্যাভিলিয়নে ফেরাতেই অস্ট্রেলিয়ার নাথান লিয়নকে (১৮৭) ছুঁয়ে ফেলেন অশ্বিন। এরপর উইল ইয়ংকে ফেরাতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ উইকেটের মালিক হয়ে যান তিনি। বর্তমানে অশ্বিনের উইকেটের সংখ্যা ১৮৮।
আজ পুনে টেস্টে টস জিতে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। প্রথম ১০ থেকে ১৫ ওভারে কিউয়ি ইনিংসে ধাক্কা দিতে চেয়েছিলেন রোহিত শর্মা। তবে সিমাররা নন। নিউজিল্যান্ড ইনিংসে প্রথম আঘাতটি হানেন রবিচন্দ্রন অশ্বিনই। অষ্টম ওভারের পঞ্চম বলে ২২ বলে ১৫ করে অশ্বিনের বলে লেগ বিফোর হন টম ল্যাথাম। ৩২ রানে প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপর দলের ইনিংস এগিয়ে নিয়ে যেতে থাকেন উইল ইয়ং ও ডেভন কনওয়ে। ২৪তম ওভারের শেষ বলে ৭৬ রানে দ্বিতীয় উইকেট হারায় নিউজিল্যান্ড। উইল ইয়ংয়ের বিরুদ্ধে কট বিহাইন্ডের আবেদনে সাড়া দেননি আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থ। ভারত অধিনায়ক রোহিত শর্মা রিভিউ নেন। দেখা যায়, বলটি ঋষভ পন্থের গ্লাভসে জমা পড়ার আগে ছুঁয়েছিল ইয়ংয়ের গ্লাভস। ফলে সিদ্ধান্ত বদলাতে হয় আম্পায়ারকে। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ইয়ংই হলেন অশ্বিনের ১৮৮তম শিকার। আজ তিনি দুটি উইকেট তুলে নিতেই লিয়ন চলে গেলেন সর্বাধিক উইকেটশিকারীদের তালিকার দ্বিতীয় স্থানে। তাঁরা ছাড়াও আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এই তালিকায় রয়েছেন, অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স (১৭৫টি), মিচেল স্টার্ক (১৪৭টি) ও স্টুয়ার্ট ব্রড (১৩৪)।
আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৮৭টি উইকেট নেওয়ার জন্য নাথান লিয়ন খেলেছেন ৪৩টি টেস্টের ৭৮টি ইনিংস। অন্যদিকে, অশ্বিন এই নজির গড়ে ফেললেন ৩৯ তম টেস্টের ৭৪ তম ইনিংসেই। এবার বিশ্বের প্রথম বোলার হিসেবে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে অশ্বিনের ২০০ উইকেটের দিকেই তাকিয়ে থাকবেন ক্রিকেটপ্রেমীরা।
22h 22m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা