খেলা

জার্মানির কাছে ফের হার হরমনপ্রীতদের

নয়াদিল্লি: রাজধানীর মেজর ধ্যানচাঁদ ন্যাশনাল স্টেডিয়ামে প্রতিশোধের মঞ্চ প্রস্তুত ছিল। কিন্তু সুযোগ হাতছাড়া করার মাশুল গুনতে হল হরমনপ্রীত সিংদের। জার্মানির বিরুদ্ধে দু’ম্যাচের সিরিজের প্রথম খেলায় ২-০ গোলে হারল ভারত। বুধবার প্রথম দু’টি কোয়ার্টারেই গোল হজম করে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে গেল ভারত।
হরমনপ্রীতদের জয় দেখার আশায় ভরে গিয়েছিল গ্যালারি। কিন্তু প্রত্যাশার ধারেকাছেও পৌঁছায়নি টিম ইন্ডিয়ার পারফরম্যান্স। এদিন অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়েই দল গড়েছিলেন ভারতীয় দলের কোচ গ্রেগ ফুলটন। প্যারিস ওলিম্পিকসের সেমি-ফাইনালে হারের বদলা নিতে মাঠে নেমেছিলেন অভিষেক, মনদীপ সিংরা। কিন্তু ঘরের মাঠে খেলার সুবিধা কাজে লাগাতে ব্যর্থ তাঁরা। উল্টে প্রথম কোয়ার্টারের চতুর্থ মিনিটেই লিড নেয় জার্মানি (১-০)। জাল কাঁপান হেনরিক মের্টজেনস। তবে ৯ মিনিটেই সমতায় ফেরার সুযোগ পেয়েছিল ভারত। কিন্তু অল্পের জন্য পেনাল্টি কর্নারে লক্ষ্যভ্রষ্ট হন অধিনায়ক হরমনপ্রীত। দ্বিতীয় কোয়ার্টারে ভারতীয় রক্ষণের ভুলে ব্যবধান দ্বিগুণ করেন লুকাস উইন্ডফেডার (২-০)। এরপরও ম্যাচে ফেরার সুযোগ ছিল মনপ্রীত সিংদের সামনে। পেনাল্টি কর্নার থেকে হরমনপ্রীতের ফ্লিক তেকাঠির পাশ দিয়ে বেরিয়ে যায়। ২৭ মিনিটে দিলপ্রীত সিংয়ের ফ্লিক জালে জড়ালেও গোল বাতিল করেন আম্পায়ার। পরের মুহূর্তেই এসেছিল দিনের সেরা সুযোগ। এক্ষেত্রে পেনাল্টি স্ট্রোক কাজে লাগাতে ব্যর্থ হরমনপ্রীত। তৃতীয় কোয়ার্টারে খেলা থেকে হারিয়ে যায় ভারত। এই পর্বে জার্মানি বেশ কয়েকটি সুযোগ না খোয়ালে লজ্জা আরও বাড়ত ফুলটন ব্রিগেডের।
ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলনে হতাশা লুকোতে পারলেন না ভারতীয় কোচ। একগুচ্ছ সুযোগ নষ্টের জন্য রাতিমতো বিরক্তি প্রকাশ করেন তিনি। ফুলটনের মন্তব্য, ‘জার্মানি শক্তিশালী দল। তাদের বিরুদ্ধে জিততে গেলে একটা হাফ চান্সকেও কাজে লাগাতে হবে। সেখানে আমরা আটটি পেনাল্টি কর্নার পেয়েও লক্ষ্যভেদ করতে পারিনি। তবে আমরা খারাপ খেলিনি।’ এরপর সামান্য থেমে তাঁর সংযোজন, ‘পরের ম্যাচে জিততেই হবে। আমার বিশ্বাস, সিরিজে সমতা ফেরাবে দল।’
22h 22m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা