শরীর ও স্বাস্থ্য

ভাইরাল ফিভারে আয়ুর্বেদিক দাওয়াই!

ভাইরাল জ্বরের সময় শুধুই নয়, প্রতিটি জ্বরের সময়ই আমাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়। আয়ুর্বেদে  বেশ কিছু  সমাধান রয়েছে যা প্রাকৃতিকভাবে জ্বর নিয়ন্ত্রণে রাখতে ও শরীরকে দ্রুত সুস্থ করতে সাহায্য করে যে জিনিস গুলি আমাদের হাতের সামনেই রয়েছে এই বিষয়েই আমার আজকের অবতারণা। পরামর্শে পশ্চিম মেদিনীপুরের দে পাড়া (চাঁদড়া) ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের চিকিত্‍সক ডাঃ সুমিত সুর।

তুলসী পাতার ক্বাথ: তুলসী পাতা প্রাকৃতিক অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ সমৃদ্ধ। ৮টি, ১০টি বা ১৫ টি তুলসী পাতা দুই কাপ জলে সেদ্ধ করে অর্ধেক করে ক্বাথ বানিয়ে নিতে হবে। এমন, ক্বাথ সারা দিনে ২-৩ বার পান করলে জ্বর কমাতে সাহায্য করে।

আদা ও মধু: আদার মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিভাইরাল গুণ রয়েছে। আদার রস ও মধু একসঙ্গে মিশিয়ে দিনে ২ বার সেবন করলে জ্বর ও ঠান্ডার উপসর্গের উপশম হয়।

গোলমরিচ ও হলুদ দুধ: গোলমরিচ এবং হলুদের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিভাইরাল গুণাবলি থাকে। এক চিমটি গোলমরিচ এবং হালকা এক গ্লাস গরম দুধে মিশিয়ে রাতে ঘুমানোর আগে পান করলে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং দ্রুত আরোগ্য প্রাপ্তিতে সহায়ক।

 জিরে: জ্বরে অরুচি ফেরাতে সামান্য সঠিক পরিমাণে জিরে ও সৈন্ধব লবন ফোটানো জল পান বিশেষ উপকারী।

 ধনে গুঁড়ো: ধনিয়া ফোটানো জলে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিভাইরাল উপাদান থাকে যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। 

 বাসক ও রামবাসক: বাসকের বা রামবাসকের পাতার রস অথবা পাতা সেদ্ধ জল ভাইরাল জ্বরের চিকিৎসায় ভীষণ উপাদেয়।

গুলঞ্চ: গুলঞ্চ কাণ্ডের রস, কাণ্ড সেদ্ধ জল (ক্বাথ ) বয়স অনুযায়ী খেলে জ্বরের প্রভাব থেকে দ্রুত মুক্তি ঘটে। 

পটল: পটল  গাছের কাণ্ড সেদ্ধ জল বা ক্বাথ সেবন জ্বর কে দ্রুত নিরাময় ঘটায়। 

পথ্যের প্রয়োগ: জ্বরের শুরুতেই উপবাস অন্তত ১২ঘন্টায়, শুধুমাত্র সামান্য হালকা গরম জল পান করা উচিত, ক্রমে ক্রমে মুগডালের স্যুপ, খই, পটলের স্যুপ ইত্যাদি লঘু পথ্য গ্রহণ করতে হবে। প্রত্যেকের স্মরণে রাখা প্রয়োজন, আমাদের শরীরে প্রতিটি ঋতু অনুযায়ী নির্দিষ্ট শারীরবৃত্তীয় পরিবর্তন ঘটে। আমাদের প্রত্যেকের সুস্থ থাকতে গেলে ওই নির্দিষ্ট ঋতুর উপচার, অর্থাৎ ঋতুর উপযুক্ত খাদ্য, পানীয় গ্রহণ ও অন্যান্য নিয়ম সঠিক ভাবেই পালন করতে হবে। উদাহরণ হিসেবে বলা যায় গ্রীষ্মকাল ছাড়া অন্যান্য ঋতুতে দুপুরে ঘুম নিষিদ্ধ। আয়ুর্বেদ বিশেষজ্ঞের পরামর্শ অনুসারে নিয়মগুলি যথাযথ পালন করলে তবেই একজন ব্যক্তি সুস্থ থাকতে পারবেন। 

মনে রাখবেন: এই ঘরোয়া সমাধানগুলো সাধারণত ভাইরাল জ্বরের উপশমে সহায়ক, তবে যদি জ্বর দীর্ঘস্থায়ী হয় বা উপসর্গগুলো গুরুতর হয়, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।
19h 19m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৩৩ টাকা১১১.১১ টাকা
ইউরো৮৯.১৫ টাকা৯২.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা