দেশ

ঝড়ের শক্তি কমাবে ভিতরকণিকার ম্যানগ্রোভ, ওড়িশার জন্য আশীর্বাদ

ভুবনেশ্বর (পিটিআই): প্রায় ২০০ বর্গ কিলোমিটার অঞ্চল জুড়ে ঘন ম্যানগ্রোভ অরণ্য। কেন্দ্রাপাড়া জেলার ভিতরকণিকা জাতীয় উদ্যান ওড়িশার জন্য ‘আশীর্বাদ’ হতে চলেছে। কারণ, ম্যানগ্রোভের এই বিস্তীর্ণ অরণ্যই ‘প্রাকৃতিক প্রাচীরে’র মতো কাজ করতে চলেছে। সেখানে প্রতিহত হওয়ার ফলে ঘূর্ণিঝড় ‘ডানা’র বিধ্বংসী প্রভাব কমবে। শক্তি হারাবে অনেকটাই। বুধবার এই দাবি করলেন প্রবীণ এক বনকর্তা।
মৌসম ভবনের পূর্বাভাস, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যে কেন্দ্রাপাড়া জেলার ভিতরকণিকা জাতীয় উদ্যান ও ভদ্রক জেলার ধামরা বন্দরের মধ্যে ‘ডানা’র ল্যান্ডফল হবে। ঝড়ের গতি হতে পারে প্রতি ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। প্রধান মুখ্য অরণ্য ও বন সংরক্ষক (পিসিসিএফ) সুশান্ত নন্দ বলেন, ভিতরকণিকা উপকূলে আঘাত করতে পারে ঘূর্ণিঝড়টি। ওড়িশার জন্য এটি স্বস্তির খবর। কারণ এই এলাকায় প্রায় ২০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে ম্যানগ্রোভ অরণ্য। আশপাশের বিস্তীর্ণ উপকূলীয় এলাকায় ঝড়ের গতি ও জোয়ারের জলোচ্ছ্বাসকে উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেবে এই ম্যানগ্রোভ অরণ্য। নন্দ আরও জানিয়েছেন, সাইক্লোন ‘ডানা’র কথা মাথায় রেখে বনদপ্তর পাঁচটি দল গঠন করেছে ভেঙে পড়া গাছ রাস্তা থেকে সরানোর জন্য। এছাড়া আরও দু’টি দল থাকছে বিপদের মুখে পড়া কুমির উদ্ধারের জন্য। ভিতরকণিকা জাতীয় উদ্যানের কোনও কুমির ঝড় ও জলোচ্ছ্বাসের কারণে লোকালয়ে ঢুকে পড়লে সেগুলিকে উদ্ধার করবে এই দু’টি টিম। পাশাপাশি, ঝড়ের সময় বনকর্মীদের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) ইস্যু করেছি আমরা।
ভিতরকণিকা জাতীয় উদ্যানের পশুপাখিদের নিরাপদে রাখতে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে? নন্দ জানান, এধরনের ঘূর্ণিঝড়ের সময় কীভাবে জীবনরক্ষা করতে হয়, জাতীয় উদ্যানের পশুপাখিরা তা স্বাভাবিক নিয়মেই জানে। রাজনগরের (কেন্দ্রাপাড়া জেলা) ডিভিশনাল ফরেস্ট অফিসার (ডিএফও) সুদর্শন জি যাদব বলেন, কুমিরগুলিকে উদ্ধারের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সহ তৈরি থাকবেন বনকর্মী ও অফিসাররা। সর্বক্ষণের জন্য একটি কন্ট্রোলরুম খোলা হয়েছে। নজরদারির কাজে ব্যবহৃত নৌকাগুলিকে ঝড়ের ধাক্কা থেকে রক্ষা করতে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।   
22h 22m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা