দেশ

সত্তরোর্ধ্ব ভারতীয়দের ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমা কেন্দ্রের, সূচনা ২৯শে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আগামী নভেম্বর মাস থেকে সত্তরোর্ধ্ব প্রত্যেক ভারতীয়র পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার প্রকল্প শুরু হচ্ছে। কেন্দ্রীয় সরকারি প্রকল্প ‘আয়ুষ্মান ভারত-প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা’য়  নতুন এই অংশটির সূচনা করবেন নরেন্দ্র মোদি। আগামী ২৯ অক্টোবর উদ্বোধন। বয়ষ্কদের  দীপাবলির উপহার হিসেবেই তা ঘটা করে ঘোষণা করা হবে বলেই ঠিক হয়েছে। এই স্বাস্থ্যবিমা প্রকল্পে এতদিন স্রেফ গরিব পরিবারই সুবিধা পেত। বছরে পাঁচ লক্ষ টাকার চিকিৎসার সুযোগ মেলে বিনামূ঩ল্যে। 
তবে এর সঙ্গে যুক্ত হচ্ছে সত্তরোর্ধ্ব নাগরিকদের অতিরিক্ত সুবিধা। এতে ধনী-গরিবের কোনও বিভাজন নেই। যেকোনও সত্তরোর্ধ্ব নাগরিক। তবে পরিবারে যদি একাধিক সত্তরোর্ধ্ব সদস্য থাকেন, তাহলে অবশ্য পাঁচ লক্ষ টাকা পর্যন্তই দেওয়া হবে। ব্যক্তি নয়, পরিবার হিসেবেই এই সত্তরোর্ধ্বদের পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসার সুবিধা মিলবে। আর যেসব পরিবারের ইতিমধ্যেই আয়ুষ্মান ভারত কার্ড রয়েছে, তাদের পরিবারের সত্তরোর্ধ্ব সদস্যের জন্য এবার থেকে অতিরিক্ত পাঁচ লক্ষ টাকা দেওয়া হবে। 
সত্তরোর্ধ্ব যাঁদের কোনও বেসরকারি স্বাস্থ্য বিমা রয়েছে, তাঁরাও কেন্দ্রের এই প্রকল্পের সুবিধা পাবেন। কোনও পরিবারে আয়ুষ্মান ভারত কার্ড থাকলেও সত্তরোর্ধ্বকে পৃথক কার্ড দেওয়া হবে। স্বাস্থ্যমন্ত্রকের হিসেব মতো, নতুন এই প্রকল্পে ৬ কোটি প্রবীণ নাগরিক বছরে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার সুবিধা পাবেন। এর জন্য সরকারের আনুমানিক বাজেট ধরা হয়েছে ৩ হাজার ৪৩৭ কোটি টাকা। সত্তরোর্ধ্ব নাগরিকদের পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যের এই চিকিৎসার জন্য অবশ্য  খরচ ভাগাভাগি হবে কেন্দ্র-রাজ্যে। কেন্দ্র দেবে ৬০ শতাংশ। রাজ্য ৪০ শতাংশ। 
ইতিমধ্যেই সেসব সত্তরোর্ধ্ব নাগরিক কেন্দ্রীয় বা রাজ্য সরকারি কোনও স্বাস্থ্য প্রকল্পে বিমার সুবিধা পান, তাঁরাও চাইলে আয়ুষ্মান ভারতের নতুন প্রকল্পে যুক্ত হতে পারবেন। তবে যেকোনও একটির সুবিধা পাবেন। হয় সরকারি অন্য স্বাস্থ্য প্রকল্প। নয়ত, আয়ুষ্মান ভারত। দুটি সরকারি স্বাস্থ্য বিমা প্রকল্পের সুবিধা নেওয়া যাবে না। সত্তরোার্ধ্ব আয়ুষ্মান ভারতের সুবিধা পেতে প্রবীণ নাগরিকদের আলাদা করে আবেদন করতে হবে। আবেদনের বিস্তারিত ব্যবস্থা আগামী মঙ্গলবার প্রধানমন্ত্রী প্রকল্পের সূচনার পরেই হবে। 
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা