দেশ

প্রিয়াঙ্কার সম্পত্তি ১২ কোটি

নয়াদিল্লি: প্রিয়াঙ্কা গান্ধীর সম্পদ নিয়েও শুরু হয়ে গেল রাজনীতি। বুধবার রাহুলের ছেড়ে দেওয়া কেরলের ওয়েনাড় কেন্দ্র থেকে মনোনয়ন জমা দেন প্রিয়াঙ্কা গান্ধী। তিনি জানান, তাঁর সম্পদের পরিমাণ ১২ কোটি টাকা। এরমধ্যে তাঁর অস্থাবর সম্পত্তি ৪ কোটি ২৪ লক্ষ টাকা। তিনটি ব্যাঙ্কে গচ্ছিত অর্থ, পিপিএফ এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ রয়েছে তাঁর। এছাড়া তাঁর একটি সিআরভি গাড়ি রয়েছে। এই গাড়িটি তাঁর স্বামী রবার্ট ওয়াধেরা উপহার দিয়েছেন। রয়েছে ৪ কেজি ৪০০ গ্রাম সোনা। এই সোনার বাজার দর ১ কোটি ১৫ লক্ষ টাকা। তাঁর স্থাবর সম্পত্তির পরিমাণ ৭ কোটি ৭৪ লক্ষ টাকা। এরমধ্যে রয়েছে নতুন দিল্লির মেহরৌলি এলাকায় একটি জমি। উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত এই জমির অর্ধেক তাঁর। এছাড়াও ওই জমির কাছেই রয়েছে একটি খামার বাড়ি। পারিবারিক সূত্রে পাওয়া এই বাড়ির অর্ধেক মালকিন তিনিই। হিমাচলপ্রদেশের সিমলায় রয়েছে তাঁর বাড়ি। এই বাড়ির বাজার দর ৫ কোটি ৬৩ লক্ষ টাকা। এছাড়া গত অর্থবর্ষে তিনি ৪৬ লক্ষ ৩৯ হাজার টাকা আয় করেছেন। এর মধ্যে রয়েছে তাঁর বাড়িভাড়া বাবদ আয় এবং ব্যাঙ্কে গচ্ছিত অর্থের সুদ। স্বামী রবার্ট ওয়াধেরার স্থাবর এবং অস্থাবর সম্পত্তির পরিমাণ প্রায় ৬৬ কোটি টাকা বলে জানিয়েছেন প্রিয়াঙ্কা। 
প্রিয়াঙ্কার সম্পত্তির পরিমাণ সামনে আসার পরেই তাঁকে তীব্র ভাষায় আক্রমণ করেছে বিজেপি। দলের নেতা গৌরব ভাটিয়া বৃহস্পতিবার বলেন, ‘এই মনোনয়ন আসলে গান্ধী পরিবারের দুর্নীতি এবং পরিবারতান্ত্রিকতার জয়। মেধার পরাজয়।’ তিনি আরও বলেন, ‘সারা দেশের মানুষ সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীর কাছে জানতে চায়, তাঁদের সম্পদের উৎস কী?’ আন্দাজ আপনা আপনা ছবির খলচরিত্র গোগোর বিখ্যাত সংলাপ আয়া হু তো কুছ লুট কর যাউঙ্গার সঙ্গে তুলনা টেনে গৌরব লেখেন, বরার্ট ওয়াধেরা, ক্রাইম মাস্টার গোগো..আয়া হু তো কুছ লেকে যাউঙ্গা। 
এদিন দিল্লিতে সাংবাদিক বৈঠকে গৌরব দাবি করেন, ইচ্ছা করে সম্পদের দাম কম দেখানো হয়েছে। যুক্তির সপক্ষে আয়করের তথ্যও তুলে ধরেন গৌরব। তিনি বলেন, ৭৫ কোটি টাকার সম্পত্তির উপর কর নিয়েছে আয়কর দপ্তর। সিমলার বাড়ির দামও কম করে দেখানো হয়েছে বলে গৌরবের দাবি। সিমলায় সম্পদ কেনাবেচায় যেখানে বিধিনিষেধ রয়েছে, সেখানে প্রিয়াঙ্কা কীভাবে বাড়ি বানালেন, সেই প্রশ্নও তুলেছেন তিনি।
পাশাপাশি মনোনয়ন জমা দেওয়ার সময় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গেকে অসম্মান করা নিয়েও সরব হয়েছে বিজেপি। বৃহস্পতিবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা একটি ভিডিও পোস্ট করেন। ৪৭ সেকেন্ডের সেই ভিডিওতে দেখা যাচ্ছে, দরজার কাছে দাঁড়িয়ে উঁকিঝুঁকি দিচ্ছেন খাড়্গে। হিমন্ত জানান, দলিত নেতা খাড়্গেকে মনোনয়নের সময় ঘরের বাইরে দাঁড় করিয়ে রাখা হয়েছিল। হেমন্তের প্রশ্ন, ‘কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি বা প্রদেশ কংগ্রেস সভাপতিদের অসম্মান করে কি গান্ধী পরিবারের লোকজন গর্ব বোধ করেন?’ পরে অবশ্য কংগ্রেসের পক্ষ থেকে প্রিয়াঙ্কার মনোনয়নের সময়ের ছবি প্রকাশ করা হয়েছে। সেখানে প্রিয়াঙ্কার একপাশে রয়েছেন রাহুল। অন্যপাশে খাড়্গেকে দেখা গিয়েছে। কংগ্রেস এক্স হ্যান্ডলে লিখেছে, বিজেপির ভুয়ো খবরের কৌশল আবার প্রকাশিত হল। 
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা