দেশ

রাহুলের সঙ্গে ছবি পোস্ট, অখিলেশের জোট-বার্তায় পাশে দাঁড়াল কংগ্রেসও

লখনউ: উত্তরপ্রদেশের ন’টি বিধানসভা আসনের উপ নির্বাচনে সবকটিতেই লড়াই করবে সমাজবাদী পার্টি (সপা)। এই ঘটনায় জোট শরিক কংগ্রেসের সঙ্গে সপার সম্পর্কের দূরত্ব নিয়ে জল্পনা দানা বেঁধেছিল। কটাক্ষ করে বিজেপিও। এরই প্রেক্ষাপটে এব্যাপারে অবস্থান স্পষ্ট করল সপা ও কংগ্রেস। বুধবার সপা নেতা অখিলেশ যাদব  রাহুল গান্ধীর সঙ্গে নিজের ছবি পোস্ট করে কংগ্রেসের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে চলার বার্তা দিয়েছেন। একইসঙ্গে কংগ্রেসও বিরোধী জোট ‘ইন্ডিয়া’র প্রার্থীদের সমর্থনের কথা জানিয়ে দিয়েছে। জয়ের সম্ভাবনার নিরিখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে দুই শরিক দল। 
লোকসভা ভোটে এই রাজ্যে বিজেপিকে ধরাশায়ী করেছিল কংগ্রেস ও সপা জোট। তার পরিপ্রেক্ষিতে আসন্ন উপ নির্বাচন যোগী সরকারের কাছে কার্যত অগ্নিপরীক্ষা বলে মনে করা হচ্ছে। বিরোধী শিবিরে আসন রফা নিয়ে জল্পনার মধ্যেই বুধবার রাতে অখিলেশ জানান, একজোট হয়ে সপার ‘সাইকেল’ প্রতীকে 
লড়বে ‘ইন্ডিয়া’। সংবিধান ও সামাজিক সম্প্রীতি রক্ষার এই লড়াইয়ে কংগ্রেস, সপা একসঙ্গে থাকবে। তারপরই বিরোধী শিবিরের ফাটল উস্কে দেওয়ার চেষ্টা করে বিজেপি।  গেরুয়া দলের রাজ্য মুখপাত্র রাকেশ ত্রিপাঠী কটাক্ষের সুরে বলেন, মধ্যপ্রদেশ ও হরিয়ানায় সপাকে আসন ছাড়েনি কংগ্রেস। উত্তরপ্রদেশে কংগ্রেসকে আসন না ছেড়ে তার বদলা নিলেন অখিলেশ। এই 
আবহেই এদিন এক্স হ্যান্ডলে রাহুল গান্ধীর সঙ্গে  নিজের একটি ছবি পোস্ট করে অখিলেশ লেখেন, ‘আমরা সংবিধান, সম্প্রীতি রক্ষার সঙ্কল্প নিয়েছি। একসঙ্গে মিলে বাপু, বাবাসাহেব ও লোহিয়ার দেখানো পথে দেশ গড়ব।’ এব্যাপারে সপার সিদ্ধান্তের পাশে দাঁড়িয়েছে কংগ্রেসও। এআইসিসির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অবিনাশ পান্ডে এদিন জানান, জয় নিশ্চিত করতে ইন্ডিয়া জোটের প্রার্থীদের পূর্ণ সমর্থন জানাবে কংগ্রেস।  এব্যাপারে কংগ্রেস নেতা সুরেন্দ্র যাদব  বলেছেন, ‘আমাদের কাছে প্রতীক নয়, সংবিধান রক্ষাই বেশি গুরুত্বপূর্ণ।
১৩ নভেম্বর উত্তরপ্রদেশের কাতেহারি, করহাল, মীরাপুর, গাজিয়াবাদ, মাঝাওয়া, সিসামাউ, খৈর, ফুলপুর এবং কুন্দারকি বিধানসভায় উপ নির্বাচন। এদিন সাতটি আসনের প্রার্থীদের ঘোষণা করেছে বিজেপি।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা