শরীর ও স্বাস্থ্য

পছন্দের রং-এ শান্ত মন!

সুন্দর পরিপাটি ঘর দেখলে কার না ভালো লাগে? কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, কেন এমনটা হয়? আসলে যে কোনও সাজানো– গোছানো জিনিস মনকে প্রশান্ত রাখতে সাহায্য করে। সেটা পোশাক হোক বা ঘর, এমনটাই জানিয়েছেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের সহকারী অধ্যাপক কারলিং বাসেত। তাঁর মতে, মানুষের বেশির ভাগ সময় কাটে নিজের ঘরে। সেখানে ঘরের দেয়াল ও আসবাবে যদি তার মনের মতো রঙের প্রতিফলন না থাকে, তবে সেক্ষেত্রে একটা প্রভাব তো মনে পড়বেই। রঙের একটা ব্যাপক প্রভাব মনের ওপর আছে বলে জানান তিনি। সাধারণত আমাদের দেশের অন্দরসজ্জায় সাদা রঙের ব্যবহার বেশি দেখা যায়। হোক সেটা ঘরের দেওয়াল, না হলে আসবাব। এর পেছনে দু’টি কারণ আছে। সাদা রং ছোট পরিসরের ঘরকে বড় দেখাতে সাহায্য করে। এছাড়া শুদ্ধতা, পরিচ্ছন্নতার মতো বিষয়গুলো সাদা রঙের সঙ্গে জড়িয়ে থাকে। তাই বেশির ভাগ মানুষ ঘরের দেওয়ালে এই রঙের ব্যবহার করে থাকেন। এ ছাড়া ঘরের দেওয়াল বা আসবাবে হলুদ, কমলা, নীল আর সবুজের মতো রঙেরও ব্যবহার দেখা যায়। হলুদ রং সব সময়ই মনে ইতিবাচকতা আনে। কমলা রঙের ব্যবহার আপনাকে যে কোনও কাজে উৎসাহ জোগাবে। এই রং ঘরের দেয়ালে থাকলে আপনাতেই মন সৃজনশীল কাজের প্রতি আকৃষ্ট হবে। সবুজ ও নীল রঙের ব্যবহার আমাদের চোখ ও মনের প্রশান্তি আনে।
যখন পরিকল্পনা করে বিশেষ কোনও রং দিয়ে একজন মানুষ ঘর সাজানোর সিদ্ধান্ত নেন, তখন এর পেছনে কোনও না কোনও গল্প থাকে। ছোটবেলায় উপহার পাওয়া কোনও জামার রং হয়তো বিশেষভাবে তাঁর মনে গেঁথে আছে, অনেকেই হয়তো সেই রঙের ব্যবহার ঘরে করতে চান। আবার প্রকৃতির কোনও প্রিয় রং আপনার মনকে বরাবরই ভালো করে দেয়। সেই রঙে অনেকেই সাজিয়ে তোলেন ঘর। এই বিষয়গুলোকে প্রাধান্য দিয়েই মানুষ এখন ঘরের রং নির্বাচন করে থাকেন।
বিশিষ্ট স্থপতি ও ইন্টেরিয়র ডিজাইনার র‍্যামন জনাথন জানিয়েছেন, ঘরে বা আসবাবে কোন রং ব্যবহার করবেন, সে বিষয় নিয়ে তাঁরা প্রথমেই ক্লায়েন্টের সঙ্গে কথা বলেন। সাধারণত সেই মানুষ কেমন পরিবেশে বড় হয়েছেন, তা জানতে চান। ছোটবেলায় বেড়ে ওঠা পরিবেশ মানুষের মনে ব্যাপক প্রভাব বিস্তার করে। সেই গল্প জানতে পারলে ঘর সাজানোর কাজও অনেক সহজ হয়ে ওঠে বলে জানান এই স্থপতি। ‘যেমন আমরা দেখেছি, গ্রাহকের ছোটবেলা যদি প্রকৃতির মধ্যে কেটে থাকে, তাহলে সে সবুজ বা নীল রঙের প্রতি আকৃষ্ট হয়। আবার সম্প্রতি আমরা একটা বাড়ির অন্দরসজ্জা করেছি, যেখানে ছোটবেলা থেকেই সেই শহরে বেড়ে উঠেছে ক্লায়েন্ট। সে জন্য তার ধূসর রঙের প্রতি রয়েছে বিশেষ আকর্ষণ। তার বাড়িজুড়েই এই রঙের প্রাধান্য রেখেছে।’ তবে স্থপতি ও অন্দরসজ্জাবিদ হিসেবে প্রাথমিকভাবে অন্দরে কিছু রং ব্যবহারের ব্যাপারে তাঁরা দিক নির্দেশনা দিয়ে থাকেন। এই যেমন কমলা রঙের ব্যবহার শুধু লিভিং এরিয়ায় করা ভালো। বিশ্রামের জায়গায় সবুজ বা নীলরঙের ব্যবহার করতে পারেন। এই ঘরে হলুদ বা লাল রঙের ব্যবহার একেবারেই করা যাবে না। আসবাবের ক্ষেত্রেও একই কথা। ঘরের মূল অনুষঙ্গে এভাবেই প্রাধান্য পেতে পারে আপনার পছন্দের ও ভালো লাগার সব রং।
সুরজিৎ মুখোপাধ্যায়
22h 22m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা