দেশ

পূর্ণরাজ্যের তকমা ফিরছে কাশ্মীরে? মোদি-শাহর সঙ্গে ওমরের বৈঠকে জল্পনা

শ্রীনগর: খুব শীঘ্রই পূর্ণরাজ্যের তকমা ফিরছে জম্মু ও কাশ্মীরে? বুধবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার বৈঠকের পর সেই সম্ভাবনাই জোরাল হয়েছে। জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পর দিল্লি সফরে আসেন ওমর। রাজ্যের মর্যাদা ফেরানো সংক্রান্ত মন্ত্রিসভার প্রস্তাব তিনি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। এর আগে ওমর স্বরাষ্ট্র সঙ্গে বৈঠক করেন। প্রায় দেড় ঘণ্টা ধরে দু’জনের মধ্যে আলোচনা হয়েছে। সেখানে জম্মু ও কাশ্মীরের সদ্য নির্বাচিত সরকারকে সমস্ত রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন শাহ। সেই সঙ্গে রাজ্যের তকমা ফেরানোর প্রক্রিয়া শুরুর বার্তাও দেন স্বরাষ্ট্রমন্ত্রী।
 উল্লেখ্য, নয়া সরকার গঠনের পর এই পূর্ণ রাজ্য ইস্যুতে প্রস্তাব পাশ করেছে জম্মু ও কাশ্মীর মন্ত্রিসভা। এরই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ওমরের সাক্ষাৎকার বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ উপত্যকায় পুলিস ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিষয় রয়েছে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার হাতে। কিন্তু, কেন্দ্র শাসিত অঞ্চলের নির্বাচিত সরকার সেগুলি নিজেদের হাতেই চাইছে। প্রশাসনকে মসৃণভাবে চালানোর জন্য যা অত্যন্ত দরকার বলে মনে করছে ওমর সরকার। সেজন্য রাজ্যের মর্যাদা ফিরে পাওয়া দরকার বলে মোদি-শাহকে জানিয়েছেন তিনি। 
প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে মুখ্যমন্ত্রী যখন রাজধানীতে, তখন রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি খতিয়ে দেখতে উচ্চপর্যায়ে বৈঠক ডেকেছেন মনোজ সিনহা। এই বৈঠক ও তার সময় নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা পি চিদম্বরম। তিনি বলেন, নির্বাচিত মুখ্যমন্ত্রী জম্মু ও কাশ্মীরে উপস্থিত নেই। তাঁকে আদৌ আমন্ত্রণ জানানো হয়েছিল কি না, তা জানি না। উপত্যকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি লেফটেন্যান্ট গভর্নরের হাতেই রয়েছে। কিন্তু, সাধারণ মানুষ তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য একজন মুখ্যমন্ত্রীকে বেছে নিয়েছেন। কিন্তু, সেই নির্বাচিত জনপ্রতিনিধিরই কোনও অধিকার নেই। এই পরিস্থিতি সমাধানের জন্য দ্রুত পূর্ণরাজ্যের তকমা ফেরানোর দাবি জানিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। ছবি: পিটিআই
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সপরিবারে তীর্থ ভ্রমণের সম্ভাবনা, ৪৫ ঊর্ধ্বে যাঁদের সুগার ও প্রেশার আছে তাঁরা একটু বেশি সতর্ক...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৬.৮৫ টাকা১১০.৬১ টাকা
ইউরো৮৯.০৪ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা