বিদেশ

এখনই চিনকে সম্পূর্ণ ভরসা করতে রাজি নন সেনাপ্রধান

বেজিং ও নয়াদিল্লি: পূর্ব লাদাখে অচলাবস্থার অবসানে চীনের সঙ্গে সমঝোতার কথা সোমবার জানিয়েছে ভারত। মঙ্গলবার একই বার্তা দিল চীনও। যদিও তাদের কথায় সম্পূর্ণ আশ্বস্ত হতে পারছেন না সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। চীনের কথায় বাস্তবে কতটা প্রতিফলন ঘটে, তা দেখতে চান তিনি। এক্ষেত্রে আস্থার ঘাটতির প্রসঙ্গ তুলেছেন তিনি। 
এদিন চীনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লিন জিয়ান বেজিংয়ে সাংবাদিক বৈঠকে বলেন, ‘সাম্প্রতিক অতীতে সীমান্ত ইস্যুতে কূটনৈতিক ও সামরিক স্তরে নিবিড় আলোচনা চালিয়েছে ভারত ও চীন। বর্তমানে প্রাসঙ্গিক বিষয়গুলিতে দু-তরফের মধ্যে সমঝোতা হয়েছে। যা অত্যন্ত ইতিবাচক বলে মনে করে চীন।’ জিয়ান আরও বলেন, এই সিদ্ধান্ত বাস্তবায়নে দু’দেশ একযোগে কাজ করবে। 
এদিকে, ভারতীয় সেনাপ্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে বলেন, ‘২০২০ সালের এপ্রিলে ভারত ও চীনের সেনাবাহিনী যে যেখানে ছিল, আমরা সেখানে ফিরে যেতে চাই। এর পরে সংঘাত এড়ানো, উত্তেজনা প্রশমন ও প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার কথা ভাবা হবে। ২০২০ সালের এপ্রিল থেকে একথা বলে আসছি আমরা।’ তিনি আরও বলেন, ‘এই মুহূর্তে পারস্পরিক আস্থা ফিরিয়ে আনাই মূল লক্ষ্য। বাফার জোনে ঢুকে পড়ব না, এমন বাতাবরণ তৈরি করতে হবে দু’দেশের বাহিনীকে।’
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা