দেশ

ভুয়ো আদালত খুলে ৫ বছর ধরে প্রতারণা! আজব কারবার মোদির গুজরাতে

আমেদাবাদ: আজব কারবার গুজরাতে। আগেই ভুয়ো সরকারি অফিস, টোল প্লাজা, হাসপাতালের খোঁজ মিলেছে মোদি-শাহর রাজ্যের। এবার ভুয়ো আদালতও! রীতিমতো এজলাস সাজিয়ে চলত ‘বিচার’। দেওয়া হতো ‘রায়’। এক-আধদিন নয়, দীর্ঘ পাঁচ বছর ধরে গান্ধীনগরে এমনই আদালত চলেছে। বহু কোটি টাকা প্রতারণার পর অবশেষে এই ভুয়ো আদালতের পর্দাফাঁস হল। ট্রাইবুনালের বিচারক সেজে মানুষকে প্রতারণা করার অভিযোগে মরিস স্যামুয়েল ক্রিশ্চিয়ান নামে অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিস। কিন্তু প্রশাসনের নাকের ডগায় এভাবে ভুয়ো আদালত চলল কী করে, তা নিয়েই প্রশ্ন উঠেছে। পুরো ঘটনায় কাঠগড়ায় রাজ্যের বিজেপি সরকার। 
পুলিস জানিয়েছে, ২০১৯ সাল থেকে এই ভুয়ো আদালত খুলে অভিযুক্ত প্রতারণা চালাচ্ছিলেন। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, নগর দায়রা আদালতে যাঁদের জমি নিয়ে মামলা চলছে, তাঁদেরকে টার্গেট করত মরিস ও তাঁর সঙ্গীরা। মামলার সমাধানের প্রতিশ্রুতি দিয়ে ওই বিচারপ্রার্থীদের কাছ থেকে মোটা টাকা নেওয়া হত। এরপর ভুয়ো আদালতে সেই সব মামলার বিচার করতেন মরিস। টাকার বিনিময়ে পছন্দমতো ‘রায়’ও দিয়ে দিতেন তিনি। 
সম্প্রতি নগর দায়রা আদালতের রেজিস্ট্রার মরিসের বিরুদ্ধে কারাঞ্জ থানায় অভিযোগ দায়ের করেন। তারপর তাঁকে গ্রেপ্তার করা হয়। কিন্তু প্রশ্ন উঠেছে, দীর্ঘ পাঁচ বছর প্রশাসনের নজর এড়িয়ে মরিস এই জালিয়াতি কীভাবে চালাতে পারলেন? আর এই ধরনের প্রতারণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্যে নতুন নয়। এর আগে মোরবি জেলায় ভুয়ো টোলপ্লাজা খুলে টাকা আদায়ের অভিযোগ উঠেছিল। এছাড়া গুজরাতেই গত বছর ছয়টি ভুয়ো সরকারি দপ্তরেরও সন্ধান মেলে। ওই ‘দপ্তর’গুলির মাধ্যমে কয়েক কোটি টাকার তছরূপ হয় বলে অভিযোগ। ভুয়ো আদালত নিয়ে তদন্তের পর পুলিস জানিয়েছে, ৩৭ বছরের মরিস নিজেকে আদালত নিযুক্ত সরকারি মধ্যস্থতাকারী হিসেবে পরিচয় দিতেন। এরপর প্রতারণার ফাঁদে পা দেওয়া ব্যক্তিকে গান্ধীনগরের অফিসে ডেকে পাঠাতেন। ওই অফিসকে হুবহু আদালত কক্ষের মতো করে সাজানো হয়েছিল। মরিসের শাগরেদরা আদালতের কর্মী বা আইনজীবী সেজে সেখানে থাকতেন। ২০১৯ সালে পালদি এলাকার একটি সরকারি জমির নথিতে নিজের নাম যুক্ত করতে চেয়েছিলেন এক ব্যক্তি। মরিস তাঁর ভুয়ো আদালতে শুনানির পর জানান, তিনি জেলা শাসককে ওই ব্যক্তির নাম যোগ করতে নির্দেশ দিয়েছেন। এরপর মরিস ‘রায়’ কার্যকর করার জন্য সিটি সিভিল আদালতে ভুয়ো নথি পাঠিয়ে আবেদন করেন ওই ব্যক্তি। কিন্তু আদালতের রেজিস্ট্রার হার্দিক দেশাই সম্প্রতি দেখেন, মরিস কোনও মধ্যস্থতাকারীও নন বা ওই ট্রাইবুনালও আসল নয়।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা