দেশ

শিখদের পবিত্র ধর্মগ্রন্থকে অপমান, রামরহিমের বিরুদ্ধে বিচার প্রক্রিয়ায় সম্মতি পাঞ্জাব সরকারের

চণ্ডীগড়: ধর্ষণ ও খুনের দায়ে কারাদণ্ড ভোগ করছেন ‘স্বঘোষিত ধর্মগুরু’ গুরমিত রামরহিম সিং। যদিও প্রায়শই প্যারোলে ছাড়া পেয়ে যান। তবে এবার শিখদের পবিত্র ধর্মীয় গ্রন্থকে অপমান করার অভিযোগে রামরহিমের বিরুদ্ধে বিচার প্রক্রিয়ায় সম্মতি দিল পাঞ্জাব সরকার। ২০১৫ সালে  ডেরা সাচা সৌদার প্রধানের বিরুদ্ধে ধর্মীয় গ্রন্থকে অপবিত্র করার অভিযোগ ওঠে। এই সংক্রান্ত তিনটি মামলায় স্থগিতাদেশ দিয়েছিল পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। সেই স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় পাঞ্জাব সরকার। ১৮ অক্টোবর ওই স্থগিতাদেশ প্রত্যাহারের নির্দেশ দেয় শীর্ষ আদালত। তারপরই মঙ্গলবার রামরহিমের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরুর সম্মতি দেয় পাঞ্জাবের আম আদমি পার্টির সরকার।
২০১৭ সালে দুই শিষ্যাকে ধর্ষণের অভিযোগে ২০ বছরের কারাদণ্ডের সাজা ভোগ করছেন রামরহিম। এছাড়া এক সাংবাদিককে খুনের অভিযোগেও তিন সঙ্গী সহ ওই ধর্মগুরু দোষী সাব্যস্ত। বর্তমানে হরিয়ানার রোহতকের সুনারিয়া জেল তাঁর ঠিকানা। হরিয়ানায় বিধানসভা নির্বাচনের ঠিক আগে ২ অক্টোবর তিনি ২০ দিনের জন্য প্যারোলে ছাড়া পান। সেই বিষয়টি নিয়েও বিতর্ক ছড়িয়েছিল।
২০১৫ সালে ফরিদকোটের একটি গুরুদ্বার থেকে গুরু গ্রন্থ সাহিবের প্রতিলিপি চুরি হয়। বারগারি এলাকা ও ওই গুরুদ্বারের আশপাশে ধর্মগ্রন্থের অপমানসূচক পোস্টারও পড়ে। পরে বারগারি থেকে ধর্মগ্রন্থের ছেঁড়া পাতাও উদ্ধার হয়। এরপরই ব্যাপক বিক্ষোভ আন্দোলন শুরু হয় ফরিদাকোটে। বিক্ষোভ ঠেকাতে গুলি চালাতে হয় পুলিসকে। তাতে দুজনের মৃত্যু হয়। ঘটনার তদন্তভার সিবিআইকে দেয় রাজ্যের তত্কালীন বিজেপি-শিরোমণি অকালি দলের সরকার। কংগ্রেস পাঞ্জাবে ক্ষমতায় আসার পর পুলিসের বিশেষ তদন্তকারী দলের হাতে যায় এই মামলার তদন্তভার। ২০২২ সালে সিট জানায়, তিনটি ঘটনার পিছনেই মূল ষড়যন্ত্রকারী ছিলেন রামরহিম। সেই তদন্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ওই ধর্মগুরু। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান জানিয়েছেন, গুরু গ্রন্থ সাহিবের অপমান মেনে নেওয়া হবে না। এর সঙ্গে জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা হবে। যদিও বিচার প্রক্রিয়ায় অনুমতি দিতে দেরি হল কেন, সেই প্রশ্ন তুলেছে কংগ্রেস।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা