খেলা

বায়ার্নের বাধা টপকাতে তৈরি বার্সা

বার্সেলোনা: ১৫ আগস্ট ২০২০। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে আট গোলের লজ্জায় মুখ পুড়েছিল বার্সেলোনার। লিসবনের এস্তাদিও দ্য লুজ স্টেডিয়ামে সেদিন লিও মেসি, জেরার্ড পিকেদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করে বায়ার্ন মিউনিখ। করোনার জেরে সেবার মাঝপথেই থমকে যায় চ্যাম্পিয়ন্স লিগের লড়াই। পরর্তীকালে লিসবনে কোনওমতে টুর্নামেন্টের বাকি ম্যাচ আয়োজিত করে উয়েফা। কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনাল হয় সিঙ্গল লেগ। আর শেষ আটের লড়াইয়ে বায়ার্ন মিউনিখের কাছে ২-৮ ব্যবধানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেন মেসিরা। সেদিন বায়ার্নের ডাগ-আউটে দাঁড়ানো হান্স ফ্লিক বর্তমানে বার্সেলোনার দায়িত্বে। আর বুধবার চ্যাম্পিয়ন্স লিগে ফের একবার লড়াইয়ে নামছে ইউরোপের অন্যতম দুই শক্তিশালী দল। অনেকেই বার্সার কাছে এই ম্যাচ মর্যাদার লড়াই হিসেবে দেখছেন। ফ্লিক কিন্তু প্রাক্তন দলকে কোনওরকম বাড়তি গুরুত্ব দিতে নারাজ। বরং চলতি মরশুমে দল যে ছন্দে রয়েছে তাতে ঘরের মাঠে জয়ের ব্যাপারে আশাবাদী এই জার্মান কোচ।
লা লিগায় ১০ ম্যাচের মধ্যে ন’টিতে জয় পেয়েছে বার্সা। গোল করেছে ৩৩টি। চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচেই অবশ্য হারের স্বাদ পেতে হয় লিওয়ানডস্কিদের। মোনাকোর কাছে ১-২ ব্যবধানে বশ মানেন তাঁরা। তবে সেই ধাক্কা সামলে দ্বিতীয় ম্যাচেই ইয়ং বয়েজকে পাঁচ গোলের মালা পরায় হান্স ফ্লিকের ছেলেরা। শেষ তিন ম্যাচে ১৩ গোল করেছে বার্সা। ফলে বুধবার বায়ার্ন ডিফেন্ডারদের জন্য যে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে, তা বলাই যায়।
চ্যাম্পিয়ন্স লিগের শুরুটা মিশ্র হয়েছে ভিনসেন্ট কোম্পানি ব্রিগেডের। প্রথম ম্যাচে ডিনামো জাগ্রেবকে ৯-২ ব্যবধানে উড়িয়ে দিলেও, পরের ম্যাচেই অ্যাস্টন ভিলার কাছে হারের মুখ দেখে তারা। তবে বুন্দেশলিগায় এখনও অপরাজিত বায়ার্ন। শেষ ম্যাচে স্টুটগার্টকে চার গোলের মালা পরায় কোম্পানির ছেলেরা। হ্যাটট্রিক করেন হ্যারি কেন। তাই অ্যাওয়ে ম্যাচে বার্সাকে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিতে প্রস্তুত তাঁরা। পরিসংখ্যান বলছে, ইউরোপ সেরার লড়াইয়ে ১৩বারের সাক্ষাতে ১০বার জয় পেয়েছে বায়ার্ন। মাত্র দু’বার জিতেছে বার্সা। তাই ঘরের মাঠে হান্স ফ্লিক ব্রিগেডের জন্য লড়াইটা যে সহজ হবে না, তা বলাই যায়।
দিনের অপর ম্যাচে স্পার্টা প্রাহার মুখোমুখি হবে ম্যান সিটি। প্রথম দু’টি ম্যাচে চার পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শুরুটা ভালোই করেছে পেপ ব্রিগেড। ধারেভারে অনেকটাই পিছিয়ে থাকা চেক প্রতিপক্ষের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় তুলে নেওয়াই লক্ষ্য সিটিজেনদের। বুধবার মাঠে নামছে প্রিমিয়ার লিগের অপর ক্লাব লিভারপুল। অ্যাওয়ে ম্যাচে তাদের প্রতিপক্ষ আরবি লিপজিগ। 
আজ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে: আটালান্টা : সেলটিক (রাত ১০-১৫ মিনিটে)  ব্রেস্ট : লেভারকুসেন, (রাত ১০-১৫ মিনিটে) লিপজিক : লিভারপুল (রাত ১২-৩০ মিনিটে),  ম্যান সিটি : স্পার্টা প্রাহা (রাত ১২-৩০ মিনিটে) , বার্সেলোনা : বায়ার্ন মিউনিখ (রাত ১২-৩০ মিনিটে) , আতলেতিকো মাদ্রিদ : লিলে (রাত ১২-৩০ মিনিটে) , ইয়ং বয়েজ : ইন্তার মিলান (রাত ১২-৩০ মিনিটে) 
* সরাসরি সম্প্রচার সোনি স্পোর্টসে।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা