খেলা

লাল-হলুদ জার্সি পরার যোগ্যতা নেই আনোয়ার, নন্দদের

অলোক মুখার্জি, কলকাতা: ফুটবলার হিসাবে লাল-হলুদ জার্সিতে বহু লড়াইয়ের সাক্ষী। সেই ইস্ট বেঙ্গলের এই হাল কল্পনার অতীত। জেদ, লড়াই— কিছুই নেই। সুধীর কর্মকার, মনোরঞ্জন ভট্টাচার্যের লাল-হলুদ জার্সি এখন রাকিপ, হিজাজি, আনোয়ারদের গায়ে। চলতি আইএসএলে হারের ডাবল হ্যাটট্রিক ইস্ট বেঙ্গলের। ক্ষতবিক্ষত হৃদয়ে ক্লেটনদের ম্যাচ দেখা মানে নিজেকে শাস্তি দেওয়া। কষ্ট লাগে হাজার হাজার সমর্থকের জন্য। তাঁদের আবেগের মূল্য দেওয়ার যোগ্যতা এই দলের নেই। 
ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে কয়েক মাস আগেই সুপার কাপ জেতে ইস্ট বেঙ্গল। তারপর টানা ব্যর্থতা। অস্কার ব্রুজোঁর জমানাতেও দুর্দশা অব্যাহত। একেবারে শূন্য থেকে শুরু করতে হচ্ছে তাঁকে। ম্যাচের শুরু দেখে অনেকের মতো আমিও আশাবাদী ছিলাম। প্রথম দশ মিনিটে অন্তত দু’গোলে লিড পাওয়ার কথা বিষ্ণুদের। দুর্বল ফিনিশিং বাধা হয়ে দাঁড়াল। উল্টোদিকে সুযোগ কাজে লাগিয়ে ওড়িশাকে গোল এনে দেয় রয় কৃষ্ণা। হিজাজি দর্শক, আনোয়ার এক মাইলের মধ্যে নেই। বড় চেহারার হিজাজি এই দলের বোঝা। দ্বিতীয় গোলের ক্ষেত্রে আনোয়ারের মাথার উপর দিয়ে জাল কাঁপাল মোর্তাদা ফল। এক্ষেত্রে দায়ী আনোয়ারের পজিশনিং। ডেড বল মুভমেন্টের ক্ষেত্রে আহমেদ জাহু বরাবর ভয়ঙ্কর। তাঁকে রোখার কোনও পরিকল্পনা নেই। সবাই জানেন, কর্নার বা ফ্রি-কিকের সময় নিঃশব্দে বিপক্ষ বক্সে হানা দেয় ফল। চেনা অস্ত্রেই বাজিমাত করলেন সের্গিও লোবেরা। আমার প্রশ্ন, পেশাদার ফুটবলে মোটা টাকা দিয়ে ভিডিও অ্যানালিস্ট রাখা হয়। কিন্তু ইস্ট বেঙ্গলের পারফরম্যান্সে তার কোনও প্রভাব নেই কেন? 
এদিন অস্কারের দল বেশ কয়েকটা কর্নার পেয়েছে। কিন্তু ভ্যারিয়েশন কোথায়?  এমনকী, উইং থেকে বিপজ্জনক ক্রস বা সেন্টারও অদৃশ্য। দিয়ামানতাকোস দ্বিতীয়ার্ধে সেভাব বলই পায়নি। তালালকে তুলে নেওয়ার স্ট্র্যাটেজিও বোধগম্য নয়। শতাব্দীপ্রাচীন ইস্ট বেঙ্গল বহু উত্থান-পতনের সাক্ষী। কিন্তু এমন দুর্দশা চোখে পড়েনি। ট্রান্সফার উইন্ডোয় সুযোগ থাকলে হিজাজি, ক্লেটনদের ছেড়ে দেওয়া হোক। গর্বের লাল-হলুদ জার্সি ওদের মানায় না। খোলনলচে পাল্টে নতুন করে ভাবুন কর্তারা। ল্যাপটপ বগলদাবা করে ঘুরে বেড়ানো সিটিও নিরুত্তর কেন? নিজেকে আর্সেন ওয়েঙ্গার ভাবা বন্ধ করে তিনি ভারতীয় ফুটবলের ইতিহাসটা পড়ুন। তাহলে লাভ হবে ইস্ট বেঙ্গলের। 
33m 16s ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা