খেলা

হাফ ডজন হার, আইএসএলে ক্রমশ তলিয়ে যাচ্ছে ইস্ট বেঙ্গল
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোচ আসে, কোচ যায়। কিন্তু ইস্ট বেঙ্গল বদলায় না। মঙ্গলবার আইএসএলের হাফ ডজন হারের রেকর্ড করল লাল-হলুদ ব্রিগেড। তাই এদিনও পয়েন্টের খাতা খোলা হল না দিয়ামানতাকোসদের। তবে এটা ঠিক যে, এখনও পর্যন্ত সেরা ম্যাচ খেললেন প্রভসুখন সিং গিলরা। শুরুতে একের পর এক আক্রমণ তুলে আনে ইস্ট বেঙ্গল। কিন্তু এই পর্বে ওড়িশা গোলরক্ষক অমরিন্দর সিংয়ের দু’টি অনবদ্য সেভ অস্কার ব্রিগেডকে লিড থেকে বঞ্চিত করে। ম্যাচের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ফিটনেসের ঘাটতি প্রকট হল লাল-হলুদের। 
প্রত্যাশামতোই ওড়িশার বিরুদ্ধে প্রথম একাদশে তিনটি বদল আনেন কোচ অস্কার। এদিন তাঁর ফর্মেশন ছিল ৪-৫-১। সোমবার ঘরের মাঠের চূড়ান্ত মহড়ায় অ্যাটাকিং ফুটবলের আঁচ পাওয়া গিয়েছিল। সেই রেশ বজায় ছিল প্রথম ১৫ মিনিট। প্রারম্ভিক পর্বে সাউল ক্রেসপোর হেড জাল খুঁজে নিলেও ফাউলের কারণে তা বাতিল হয়। এরপর তালালের শট শরীর ছুড়ে রোখেন অমরিন্দর। ২০ মিনিটে লাল-হলুদ গোলমুখে প্রথম হানা দেয় ওড়িশা। এক্ষেত্রে হিজাজির থেকে বল কেড়ে বক্সে ঢুকে শট নেন রয় কৃষ্ণা। দুরন্ত ক্ষিপ্রতায় তা বিপদমুক্ত করেন আনোয়ার। তবে দু’মিনিট পরেই অফসাইডের ফাঁদ পাততে গিয়ে বিপদ ডেকে আনলেন মন্থর গতির হিজাজি মাহের। ইসাক রালতের থ্রু ধরে রয় কৃষ্ণা ফাঁকায় এগিয়ে গেলেন বিপক্ষ গোলের দিকে। তারপর ঠান্ডা মাথায় জাল কাঁপান তিনি (১-০)। বিরতির ঠিক আগে সমতায় ফেরে ইস্ট বেঙ্গল। বক্সে ঢুকে নেওয়া  তালালের শট সরাসরি হাতে লাগে থইবা সিংয়ের। সঙ্গত কারণেই পেনাল্টি পায় ইস্ট বেঙ্গল। স্পটকিক থেকে লক্ষ্যভেদে ভুল হয়নি দিয়ামানতাকোসের (১-১)। আইএসএলে লাল-হলুদ জার্সিতে  প্রথম গোল গ্রিক স্ট্রাইকারের। 
সমতায় ফেরার অ্যাডভান্টেজ বিরতির পর কাজে লাগাতে ব্যর্থ ইস্ট বেঙ্গল। পাস খেললেও আক্রমণের ঝাঁঝ উধাও। এই পর্বে ম্যাচের রাশ ছিল আহমেদ জাহুদের দখলেই। ৬৪  মিনিটে বিষ্ণুর বদলে লালচুংনুঙ্গাকে মাঠে নামান অস্কার। তবু দলের পতন রুখতে ব্যর্থ স্প্যানিশ কোচ। প্রভাত লাকরার ভুলে ফ্রি-কিক পায় ওড়িশা। জাহুর সেটপিস থেকে হেডে জাল কাঁপান মোর্তাদা ফল(২-১)। ড্যামেজ কন্ট্রোলে এবার অল-আউট আক্রমণে ঝঁপান লাল-হলুদ হেডস্যার। তালালকে তুলে মাঠে পাঠান ক্লেটনকে। পাশাপাশি হিজাজির পরিবর্তে আসেন হেক্টর। তবে কোচের পরিকল্পনায় কালি লেপে দিলেন প্রভাত লাকরা। নিজেদের ডিফেন্সিভ থার্ডে জাহুকে অহেতুক ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন বঙ্গ ডিফেন্ডার। এরপর আর ম্যাচে ফেরা সম্ভব হয়নি ইস্ট বেঙ্গলের।  বরং ডিয়েগো মরিসিও স্বার্থপর ফুটবল না খেললে অস্কারদের লজ্জা আরও বাড়ত।  উল্লেখ্য, পাঁচ ম্যাচে সাত পয়েন্ট পেয়ে লিগ তালিকায় সপ্তম স্থানে উঠে এল ওড়িশা। আর ইস্ট বেঙ্গল সবার শেষে। 
ম্যাচের পর লাল-হলুদ কোচ অস্কার ব্রুজোঁ বলেন, ‘হারলেও দলে খেলায় কিছুটা উন্নতি হয়েছে। এদিন সুযোগ নষ্ট না হলে জিততেও পারতাম। তবে এটা ঠিক যে, এখনও বেশ কিছু জায়গায় পর্যাপ্ত পরিবর্তন করতে হবে।’ এবার এএফসি কাপের ম্যাচ খেলতে ভুটান যাবে লাল-হলুদ ব্রিগেড।
ইস্ট বেঙ্গল: গিল, রাকিপ (সায়ন), হিজাজি (ইউস্তে), আনোয়ার, লাকরা, জিকসন, সাউল, তালাল (ক্লেটন), বিষ্ণু (লালচুংনুঙ্গা), নন্দ ও দিয়ামানতাকোস।
ওড়িশা এফসি-২ : ইস্ট বেঙ্গল-১
(রয় কৃষ্ণা, ফল)   (দিয়ামানতাকোস-পেনাল্টি)
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা