দেশ

ঝাঁঝ-ভারে ধস নেমেছে বিজেপির, উগ্র হিন্দুত্ব চাই, ভোটের মুখে সতর্ক করল আরএসএস

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: যোগী আদিত্যনাথ স্লোগান তুলেছেন, ‘বাঁটেঙ্গে তো কাটেঙ্গে।’ অর্থাৎ যদি হিন্দুরা বিভাজিত হয়, তাহলে শেষমেশ মৃত্যু অনিবার্য। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত আহ্বান করেছেন হিন্দু ঐক্যের। দীর্ঘদিন ধরে নির্বাসনে চলে যাওয়া কট্টর হিন্দুত্ববাদী নেতা প্রবীণ তোগাড়িয়াকে হঠাৎ দশেরা সমাবেশে দেখা গেল সরসঙ্ঘচালকের পাশে। তারপরই জানা গেল, দু’জনের মধ্যে বৈঠক হয়েছে। সূত্রের খবর, বিশ্ব হিন্দু পরিষদ নেতা তোগাড়িয়া সঙ্ঘকে বলেছেন, হিন্দুসমাজ কোনও রাজনৈতিক দলকে পূর্ণভাবে বিশ্বাস করতে পারছে না। কারণ, তাদের যে মনোবাসনা এবং লক্ষ্য কোনওটাই পূরণ হতে দেখা যাচ্ছে না। সেই হতাশার প্রকাশ দেখা গিয়েছে লোকসভা ভোটে। আচমকা তোগাড়িয়ার অতিসক্রিয় হয়ে ওঠা মোটেই অস্বাভাবিক নয়। খোদ সঙ্ঘও মনে করছে, লোকসভা ভোটে বিজেপির নৈরাশ্যজনক ফলাফলের কারণ হিন্দুত্বের ঝাঁঝ কমে যাওয়া। আর তাই এবার নরেন্দ্র মোদির দলকে তাদের সাফ নির্দেশ, কট্টর বা উগ্র হিন্দুত্বে ফিরতে হবে। আসন্ন মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ড বিধানসভা ভোটের প্রচারে হিন্দুত্ববাদী এজেন্ডা, স্লোগান, প্রচার এবং ইস্যুকেই সামনের সারিতে নিয়ে আসার সিদ্ধান্ত হয়েছে। ইস্তাহারও তৈরি হবে সেইমতো। তা নিয়ে বিজেপিকে প্রচারে নামার নির্দেশ দেওয়ার পাশাপাশি ময়দানে নেমেছে আরএসএস। সঙ্ঘ মনে করছে, লোকসভা ভোটের আগে থেকেই বিজেপির হিন্দুত্ব এজেন্ডায় কিছুটা মরচে ধরেছে। আর দল হিসেবে ঝাঁঝ ও আকর্ষণ কমছে। সদস্য নবীকরণে নেতিবাচক প্রবণতা দেখে সেকথা বুঝতে পারছে বিজেপি নেতৃত্বও।
জানা যাচ্ছে, এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে তৈরি হয়েছে ডিভিশন স্তরের কমিটি। থাকছে বিধানসভা ভিত্তিক ১৫০ জনের একটি করে গোষ্ঠী। এই স্বয়ং সেবকরা প্রায় পাড়ায় পাড়ায় পৌঁছে যাবেন। কেন্দ্রীয় সরকারের প্রকল্প এবং হিন্দুত্ব, এই ডাবল ইঞ্জিনকে প্রচারের অভিমুখ করা হবে। হাই ভোল্টেজ হিন্দুত্ব প্রচারই হবে মহারাষ্ট্রের স্ট্র্যাটেজি। উদ্ধব থ্যাকারেপন্থী শিবসেনার কাছে যেন হিন্দুত্ব ভোটব্যাঙ্ক অবশিষ্ট না থাকে—এই হল পরিকল্পনা। ঝাড়খণ্ডে আদিবাসীদের কাছে প্রচার করা হবে ‘লাভ জিহাদ’। অর্থাৎ বাংলাদেশি অনুপ্রবেশকারীরা এই রাজ্যে এসে আদিবাসী মেয়েদের প্রেমের জালে ফাঁসিয়ে বিয়ে করছে। এবং এভাবে আদিবাসীদের জমি ধীরে ধীরে চলে যাচ্ছে অনুপ্রবেশকারীদের কাছে। অসমের ধাঁচে এবার ঝাড়খণ্ডে এনআরসি করার প্রতিশ্রুতি বিজেপি দেবে ঩নির্বাচনী ইস্তাহারে। এতদিন এই রাজ্যে ছিল জাতপাত এবং আদিবাসীদের তুষ্ট করার রাজনীতি। তা দূপে সরিয়ে এবার সরাসরি উপজাতিদের নিজস্ব ধর্মীয় সত্তাকে বেশি প্রচারে আনা হবে। এই বিভাজনে সাড়া মিলছে বলেও বিজেপির দাবি।
প্রবীণ তোগারিয়াকে কিন্তু নরেন্দ্র মোদি পছন্দ করেন না। সেই কারণে সঙ্ঘ পরিবারের নেতৃত্ব থেকে তিনি হারিয়ে গিয়েছিলেন। হঠাৎ এবার বিজয়া দশমীর দিন তাঁর পুনরার্বিভাব হয়েছে। তাঁকে বেশ কিছু দায়িত্ব দেওয়া হয়েছে বলে খবর। রাজ্য সফরেও বেরবেন। উগ্র হিন্দুত্বই ৪৪ বছর ধরে বিজেপির সাকসেস ফর্মুলা! ২০২৫ হতে চলেছে আরএসএসের ১০০ বছর। বিজেপির ৪৫ বছর। তাই সংঘের নির্দেশিকা একটিই—বিজেপি যেন স্বধর্ম থেকে বিচ্যুত না হয়।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা