দেশ

রিপোর্ট জমা দিতে এনসিটিইর কাছে বাড়তি সময় চাইল ১২৮০টি কলেজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় নিয়ামক সংস্থা এনসিটিইকে পারফরম্যান্স অ্যাপ্রাইজাল রিপোর্ট (পার) অনলাইনে পাঠাতে গিয়ে হিমশিম খাচ্ছে রাজ্যের বিএড ও ডিএলএড কলেজগুলি। পরিস্থিতি এমনই যে ‘পার’ জমা দেওয়ার চূড়ান্ত সময়সীমা বাড়ানোর আর্জিও তারা এনসিটিইকে জানিয়েছে। এই রিপোর্ট সন্তোষজনক হলেই কলেজগুলির স্বীকৃতি থাকবে। ফলে রাজ্যের প্রায় ১২৮০টি কলেজ এই রিপোর্ট জমা দেওয়া নিয়ে বেশ দুশ্চিন্তায়।
বিভিন্ন ধাপেই হোঁচট খাচ্ছে কলেজগুলি। সমস্যার নতুন রূপ হল শিক্ষকদের প্যানকার্ড সংক্রান্ত তথ্য আপলোড। নাম, প্যানকার্ড নম্বর এবং সংশ্লিষ্ট অন্যান্য তথ্য সঠিকভাবে জমা দিলেও তা সফটওয়্যারে প্রতিফলিত হচ্ছে না বলে অভিযোগ কলেজগুলির। এমনকী, এই সমস্যার কথা জানিয়ে হেল্প ডেস্কে যোগাযোগ করা হলেও কোনও সুরাহা মেলেনি। এই অবস্থায় ১০ নভেম্বরের চূড়ান্ত সময়সীমা বাড়িয়ে ১০ জানুয়ারি করার প্রস্তাব দেওয়া হচ্ছে কলেজগুলির তরফে। সব কলেজই এই মর্মে চিঠি পাঠাতে শুরু করেছে এনসিটিইর কাছে।
এর আগে কলেজগুলির জিএসটি নম্বর না-থাকা নিয়ে সমস্যা হয়েছিল। জিএসটি কেন শিক্ষাপ্রতিষ্ঠানে বাধ্যতামূলক হবে, এই প্রশ্ন তুলেছিল কলেজগুলি। তবে, সেই সমস্যার আংশিক সমাধান হয়েছে। নট অ্যাপ্লিকেবল (এনএ) লিখে পরের ধাপে পৌঁছনো যাচ্ছে। তবে, হোঁচট খেতে হচ্ছে প্যান ডিটেইলসে। কেউ কেউ বলছেন, শিক্ষকদের যা বেতন দেওয়া হয় তাতে তাঁরা আয়করের আওতায় পড়েন না। ফলে আয়কর রিটার্ন দাখিলের উদ্যোগও তাঁদের মধ্যে থাকে না। সম্ভবত সেই কারণেই প্যানের তথ্য বৈধ নয় বলে এনসিটিইর সফটওয়্যারে ফিডব্যাক আসছে। আর সেটা সত্যি হলে বড় সমস্যা। কারণ এখন আর নতুন করে আইটি রিটার্ন জমা দেওয়ার সুযোগ নেই। সেই সমস্যার অন্যভাবে মোকাবিলা করতে হবে কলেজগুলিকে। কেউ কেউ অবশ্য মামলার পরিকল্পনাও করে ফেলেছেন।
তবে কলেজগুলির বক্তব্য, প্যান সংক্রান্ত সমস্যা তো রয়েছেই। তাছাড়া, প্রত্যের শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা, সেই সংক্রান্ত সার্টিফিকেট সবই দিতে হচ্ছে রিপোর্টে। এর পাশাপাশি বিএড কলেজগুলিকে বাবা সাহেব আম্বেদকর এডুকেশন ইউনিভার্সিটি এবং ডিএলএড কলেজগুলিকে প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছ থেকে নিরবিচ্ছিন্নভাবে প্রতিষ্ঠান চালিয়ে যাওয়ার শংসাপত্র নিতে হবে। পুজোর ছুটি থাকায় সেই শংসাপত্র মেলেনি। এসবের জন্যই প্রয়োজন বাড়তি সময়। সেটাই চাওয়া হয়েছে এনসিটিইর কাছে। এই প্রসঙ্গে অবশ্য এনসিটিইর কোনও প্রতিক্রিয়া মেলেনি।  
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা