দেশ

সৈকতে পাহারা, সমুদ্র-স্নানে জারি নিষেধাজ্ঞা

সত্যজিৎ বন্দ্যোপাধ্যায়, পুরী: শঙ্কার প্রহর গোনা শুরু। পুরী ও সাগরদ্বীপের মধ্যবর্তী স্থানে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ডানা। তার আগেই পুরীতে প্রশাসনিক তৎপরতা শুরু হয়েছে। ইতিমধ্যেই সমুদ্র সৈকতে নজরদারির জন্য সরকারি ও বেসরকারি মিলিয়ে প্রায় তিনশো লাইফ গার্ড কর্মী মোতায়েন করা হয়েছে। ওয়াচ টাওয়ার থেকে মাইকে ঘোষণা করা হচ্ছে। ঘন ঘন বাঁশি বাজিয়ে সমুদ্রে নামা পর্যটকদের সতর্ক করা হচ্ছে। অনেক ক্ষেত্রে সকালের দিকে পর্যটকদের নামতে দেওয়া হয়নি। যদিও নিষেধাজ্ঞা উড়িয়ে বহু মানুষ স্নান করতে সমুদ্রে নেমে পড়েন। তাঁদের দ্রুত উঠে আসার নির্দেশ দেওয়া হয়। আগামী বুধবার থেকে শুক্রবার পর্যন্ত পুরীর সরকারি অফিসারদের ছুটি বাতিল করা হয়েছে। 
ঝড় মোকাবিলায় রাজ্য প্রশাসন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ৮০০ ফ্লাড শেল্টারের পাশাপাশি অতিরিক্ত ৫০০ অস্থায়ী ত্রাণ শিবির প্রস্তুত রাখা হচ্ছে। ন’টি জেলায় লাল সতর্কতা এবং কিছু জায়গায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। ১৪টি জেলায় তিনদিন স্কুল বন্ধ থাকবে। ১১টি এনডিআরএফ দল রাজ্যে পাঠানো হচ্ছে বলে সরকার জানিয়েছে। পর্যাপ্ত পরিমাণে ওষুধ সহ ত্রাণ সামগ্রী মজুত করে রাখা হয়েছে। মুখ্যমন্ত্রী মোহনচরণ মাঝি জানিয়েছেন, ঘূর্ণিঝড়ে যাতে একটিও প্রাণ না যায়, তার জন্য আগাম ব্যবস্থা নেওয়া হচ্ছে। নিচু জায়গা থেকে গ্রামবাসীদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে ফেলা হবে। এদিকে, মঙ্গলবার সন্ধ্যা থেকে পুরী ও তার সংলগ্ন এলাকার বাজারে জল, মোমবাতি, সব্জি সহ জরুরি সামগ্রী কিনতে ভিড় ছিল চোখে পড়ার মতো। 
 মঙ্গলবার সকাল থেকেই ঝলমলে ছিল পুরীর আকাশ। চড়া রোদ উপেক্ষা করেই মানুষের ঢল নেমেছিল সমুদ্র সৈকতে। যদিও ব্লু পার্ক বিচে পর্যটকদের সমুদ্রে নামতেই দেওয়া হয়নি। বাকি গোল্ডেন, নীলাদ্রি, ক্যামেলিয়া বিচে পর্যটকদের ভালোই ভিড় ছিল। তবে স্নান করতে নামেননি কেউই। এদিন দুপুরের পর থেকে উথালপাথাল ঢেউ বিপজ্জনক পরিস্থিতি তৈরি করেছিল সৈকতে। লাইফ গার্ডের কর্মীরা সেই সময় হুইসেল বাজিয়ে পর্যটকদের সতর্ক করেন। এছাড়াও পুরী সি বিচ থানার পুলিসকর্মীরা আলাদা করে নজরদারি চালায় রাস্তায়। পুলিস জানিয়েছে, সিভিল ডিফেন্সের কর্মীরাও তৈরি আছে বিপর্যয় মোকাবিলার জন্য। প্রশাসন থেকে তড়িঘড়ি রাস্তায় বিদ্যুতের তার ঠিক করার কাজে নেমে পড়েন। অনেক হোটেল, লজ, হলিডে হোমে গাছ পালার ডাল ছাঁটতে দেখা যায়।
ঘূর্ণিঝড়ের গতিপথ দেখাচ্ছেন আবহাওয়া বিজ্ঞানী সৌরিশ বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার কলকাতায় পিটিআইয়ের তোলা ছবি।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা