দেশ

দলবদলু প্রার্থী করায় বিদ্রোহ, ঝাড়খণ্ডে নির্বাচনের মুখে সঙ্কটে বিজেপি

রাঁচি: দলবদলুদের বিধানসভা ভোটে টিকিট দিয়ে ঝাড়খণ্ডে বেজায় বিপাকে পড়েছে বিজেপি। নেতৃত্বের বিরুদ্ধে প্রকাশ্যে বিদ্রোহ ঘোষণা করেছেন দলের একাধিক প্রথমসারির নেতা। চার বর্তমান ও প্রাক্তন বিধায়ক ইতিমধ্যে দল ছেড়েছেন। শোনা যাচ্ছে, সেই পথে পা বাড়িয়ে রয়েছেন আরও অনেকেই। সবমিলিয়ে ভোটের আগে ঘর সামলাতে নাস্তানাবুদ দশা পদ্ম শিবিরের ম্যানেজারদের। এরইমধ্যে সোমবার রাতে প্রথম দফায় ২১ আসনের প্রার্থীতালিকা ঘোষণা করেছে কংগ্রেস। রাজ্যের অর্থমন্ত্রী রামেশ্বর ওরাওঁ লড়াই করবেন লোহারদাগা কেন্দ্রে। অজয় কুমারকে জামশেদপুর পূর্ব আসনে টিকিট দেওয়া হয়েছে।
গত শনিবার প্রথম দফায় ৬৬টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করেছিল বিজেপি। এরপরই দলের অন্দরে অসন্তোষ ছড়িয়ে পড়ে। বিক্ষুব্ধ নেতাকর্মীদের বক্তব্য, ভোটের আগে জার্সি বদলে যাঁরা দলে এসেছেন, প্রার্থীতালিকায় তাঁদেরই রমরমা। পুরনো ও একনিষ্ঠ নেতাকর্মীদের উপেক্ষা করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক বিজেপির এক নেতা বলেছেন, ‘এই ঘটনায় বহু নেতাকর্মী ব্যথিত। মনে হচ্ছে, চরম দুর্দিনেও যাঁরা পার্টির সঙ্গে ছিলেন, এখন তাঁদের কোনও গুরুত্ব নেই। বরং কদর অন্য দল থেকে আসা লোকজনের।’ তিনি আরও বলেন, ‘এখনও পর্যন্ত ঘোষিত প্রার্থীদের অর্ধেকের বেশি অন্য দল থেকে আসা লোকজন।’
বিজেপির দলবদলু প্রার্থীদের মধ্যে অন্যতম প্রাক্তন মুখ্যমন্ত্রী চম্পই সোরেন। এছাড়াও তাঁর ছেলে বাবুলাল সোরেন, লোবিন হেমব্রম, গঙ্গা নারায়ণ, মঞ্জু দেবী, গীতা কোড়া এবং সীতা সোরেনের নামও উল্লেখযোগ্য।
যদিও প্রার্থীতালিকা নিয়ে দলের অন্দরে বড় কোনও অসন্তোষের কথা মানতে চাননি অসমের মুখ্যমন্ত্রী তথা ঝাড়খণ্ড বিজেপির দায়িত্বপ্রাপ্ত নেতা হিমন্ত বিশ্বশর্মা। তাঁর দাবি, বিজেপি বড় দল। ফলে প্রার্থীতালিকা নিয়ে ছোটখাট অসন্তোষ থাকা স্বাভাবিক। বিক্ষুব্ধদের সঙ্গে তিনি নিজে কথা বলবেন।
হিমন্ত বিষয়টি খাটো করে দেখাতে চাইলেও বাস্তব পরিস্থিতি কিন্তু ভিন্ন কথা বলছে। ইতিমধ্যেই দল ছাড়ার হিড়িক দেখা গিয়েছে বিজেপি নেতাকর্মীদের মধ্যে। সোমবারই ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)-য়  নাম লিখিয়েছেন তিন প্রাক্তন বিধায়ক লোয়িস মারান্ডি, কুণাল সারাঙ্গী এবং লক্ষ্মণ টুডু। এর আগে গত সপ্তাহে তিন বারের বিধায়ক কেদার হাজরাও বিজেপি ছেড়ে যোগ দেন রাজ্যের শাসক দলে।
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

যে কোন শাখার পেশাদারি উচ্চশিক্ষায় শুভ দিন। বিশেষ কোনও কারণে ভ্রমণ পরিকল্পনায় বাধা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.৪১ টাকা১১১.১৯ টাকা
ইউরো৮৯.২৯ টাকা৯২.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা