বিদেশ

এবার খোলা চিঠিতে কমলা হ্যারিসকে সমর্থন জানালেন ৮২ জন নোবেলজয়ী

ওয়াশিংটন: আগামী ৫ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। তার ঠিক আগে ডেমোক্র্যাট পদপ্রার্থী তথা বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের পক্ষে সওয়াল করে খোলা চিঠি লিখলেন ৮২ জন নোবেলজয়ী। তাঁদের হুঁশিয়ারি, রিপাবলিকান প্রার্থী তথা প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফের ক্ষমতায় এলে ‘দীর্ঘ প্রচেষ্টায় জীবনধারনের মানে যে উন্নতি এসেছে, তা বিপদের মুখে পড়বে।’ কিন্তু কেন? ব্যাখ্যাও দিয়েছেন ওই নোবেল বিজয়ীরা। ট্রাম্প পূর্বে বিজ্ঞানচর্চায় বরাদ্দ অর্থে বড় কাটছাঁটের প্রস্তাব দিয়েছিলেন। সেই প্রসঙ্গ টেনেই রিপাবলিকান প্রার্থীকে কাঠগড়ায় তুলেছেন ওই গবেষকেরা। এবারের নির্বাচনে ট্রাম্পের পরিবর্তে ডেমোক্র্যাট প্রার্থী হ্যারিসের হয়েই সওয়াল করেছেন তাঁরা।
মার্কিন সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, হ্যারিসকে সমর্থন জানিয়ে লেখা এই খোলা চিঠিতে স্বাক্ষর রয়েছে মোট ৮২ জন নোবেলজয়ীর। পদ্যার্থবিদ্যা, চিকিৎসা বিজ্ঞান, রসায়ন ও অর্থনীতি— এই চার ক্ষেত্রেই নোবেল পুরস্কার প্রাপক রয়েছেন তাঁদের মধ্যে। চিঠিতে স্বাক্ষরকারী সব গবেষকই মার্কিন নাগরিক। তাঁদের দাবি, বিজ্ঞান ও প্রযুক্তি এবং আমেরিকার ভবিষ্যতের প্রশ্নে এবারের প্রেসিডেন্ট নির্বাচনই সম্ভবত সর্বকালের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভোট। কারণ, গত দুই শতাব্দী ধরে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির মাধ্যমে জীবনধারণের মানে প্রভূত উন্নতি এসেছে। কিন্তু ট্রাম্প ফের ক্ষমতায় এলে সেই অগ্রগতি বিপদের মুখে পড়বে। আর সেই সূত্রেই এবারের নির্বাচনে কমলা হ্যারিসকে সমর্থনের পক্ষপাতী তাঁরা। এর আগে বৃহস্পতিবার আরও একটি খোলা চিঠি সামনে এসেছিল। সেই পৃথক চিঠিতে হ্যারিসের প্রতি সমর্থন জানিয়ে স্বাক্ষর ছিল অর্থনীতিতে নোবেলজয়ী ২৩ গবেষকের। ট্রাম্পের বিরোধিতা করে তাঁরা প্রেসিডেন্ট জো বাইডেন পরিচালিত বর্তমান ডেমোক্র্যাট সরকারের আর্থিক নীতিকে সমর্থন জানিয়েছিলেন। আর তার একদিনের মধ্যে চারটি ক্ষেত্রেই নোবেলজয়ী মোট ৮২ জন বিজ্ঞানী হ্যারিসের পক্ষে দাঁড়ালেন। সেই তালিকায় রয়েছেন চলতি মাসে নোবেলজয়ী মলিকিউলার বায়োলজিস্ট গ্যারি রুভকুন, রসায়নবিদ ডেভিড বাকের, পদার্থবিদ জন হোপফিল্ড ও অর্থনীতিবিদ ডারোন অ্যাসমোগলু।
নোবেলজয়ীরা একযোগে হ্যারিসের সমর্থনে এগিয়ে এলেও নয়া সমীক্ষা কিন্তু ডেমোক্র্যাট প্রার্থীর পক্ষে কথা বলছে না। আমেরিকাজুড়ে চালানো দ্য ওয়াল স্ট্রিট জার্নালের ওই সমীক্ষা বলছে, বর্তমানে ডোনাল্ড ট্রাম্প দুই পার্সেন্টেজ পয়েন্টে এগিয়ে গিয়েছেন কমলা হ্যারিসের থেকে। রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের ঝুলিয়ে গিয়েছে ৪৭ শতাংশ মতামতদাতার সমর্থন। কমলা হ্যারিসের পাশে দাঁড়িয়েছেন ৪৫ শতাংশ মানুষ। একইভাবে সিএনবিসি অল-আমেরিকা ইকনমিক সার্ভে বলছে, ট্রাম্পের পাশে রয়েছে ৪৮ শতাংশ মানুষ। হ্যারিসকে সমর্থন করছেন ৪৬ শতাংশ।       
6h 6m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা