দেশ

রতন টাটার উইলে পোষ্য কুকুরের দেখভালে বিপুল অর্থ, দায়িত্বে রাঁধুনি রাজন

মুম্বই: সদ্য প্রয়াত রতন টাটার ১০ হাজার কোটিরও বেশি সম্পত্তি কে বা কারা পাবেন, তা নিয়ে গুঞ্জন ছিলই। এবার সামনে এল প্রয়াত শিল্পপতির উইল। তাঁর শেষ বয়সের সঙ্গী শান্তনু নাইডু থেকে শুরু করে তাঁর ভাই জিমি টাটা, দুই সৎ বোন সিরিন ও ডিনা সহ তাঁর পরিচারকদের জন্যও সেই সম্পত্তির ভাগ রেখে গিয়েছেন টাটা। তবে সবচেয়ে আশ্চর্যজনকভাবে প্রয়াত শিল্পপতির উইলে উল্লেখ রয়েছে তাঁর পোষ্য ‘টিটো’র কথা। গত ছ’বছর যিনি রতন টাটার ছায়াসঙ্গী ছিল। সেই সারমেয়র দেখভালের জন্য তিনি দীর্ঘদিনের রাঁধুনি রাজন সাউকে দায়িত্ব দিয়ে গিয়েছেন। তার সঙ্গে ‘টিটো’র যত্নআত্তির জন্য বড় অঙ্কের অর্থ। 
রতন টাটার সারমেয়র প্রতি ভালোবাসা কারও অজানা নয়। নিজের পোষ্য তো বটেই তার সঙ্গে পথকুকুরদের পরিচর্যার ক্ষেত্রেও টাটার উদ্যোগ ছিল চোখে পড়ার মতো। পরিবেশপ্রেমীদেরও তিনি দরাজ হস্তে সাহায্য করতেন। পোষ্য সারমেয় ‘টিটো’র সারাজীবনের পরিচর্যার ব্যবস্থা জীবতকালেই তিনি উইল করে গিয়েছেন। টাটা বেঁচে থাকাকালীনই পোষ্যদের দেখভালের জন্য আয়ের একটি অংশ সঞ্চয় করে রাখতেন। আর সেই সঞ্চিত অর্থের পরিমাণ নেহাত কম নয়। এবার সেই টাকাই টিটোর খেয়াল রাখতে খরচ করা হবে। এই খবর সামনে আসায় অনেকেই বলছেন, রতন টাটা নিজের পোষ্যর জন্য যা করে গিয়েছেন, গোটা দেশের ইতিহাসে তা খুবই দুর্লভ ঘটনা।
অন্যদিকে টাটার মৃত্যুর পরই তাঁর অসম বয়সি ‘বন্ধু’ শান্তনু নাইডু কী পাচ্ছেন, তা নিয়ে জল্পনা ছিল তুঙ্গে। উইলে জানা গিয়েছে, নাইডুকে তিনি এগজিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট বলে উল্লেখ করেছেন। তাঁর প্রাপ্তির খাতায় রয়েছে টাটার সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি গডফেলোস সংস্থা। ওই সংস্থায় টাটার যে শেয়ার ছিল, তা নাইডুকে হস্তান্তর করার কথা বলা হয়েছে। এছাড়া বিদেশে পড়াশোনার জন্য নাইডু যে ঋণ নিয়েছিলেন, ভবিষ্যতে সেই ঋণ টাটা সংস্থাই মেটাবে। টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থাতেও রতন টাটার সম্পত্তি ভাগ করার কথা উইলে বলা হয়েছে। যদিও উইলমতো সম্পত্তির ভাগ-বাটোয়ারায় এখনও অনেকদিনই সময় লাগবে। বম্বে হাইকোর্টে সেই উইল খতিয়ে দেখার পরই সেই প্রক্রিয়া শুরু হবে বলে সূত্রের খবর।
7h 7m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা