রাজ্য

দাড়িভিট কাণ্ডে মুখ্যসচিব ও স্বরাষ্ট্র সচিবের ভূমিকায় ব্যাপক ক্ষুব্ধ কোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আদালতের নির্দেশের পরেও হাজিরা (অনলাইনে) না দেওয়ায় মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও এডিজি সিআইডি’কে তীব্র ভর্ৎসনা করল হাইকোর্ট। উত্তর দিনাজপুরের দাড়িভিট কাণ্ডে আদালতের নির্দেশের দশমাস পরও কেন এনআইএ’কে তদন্তের নথি হস্তান্তর করা হয়নি? এই ব্যাপারে জবাবদিহির জন্য রাজ্য প্রশাসনের তিন আধিকারিককে অনলাইনে হাজিরার নির্দেশ দেন বিচারপতি রাজাশেখর মান্থা। কিন্তু সেই নির্দেশ মানা হয়নি। এতে রীতিমতো অসন্তুষ্ট আদালত।
বিচারপতি মান্থা বলেন, ‘অন্য ক্ষেত্র হলে, আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করে দিত। তবে এক্ষেত্রে আদালত আরও একটি সুযোগ দিতে চায়।’ এরপরই আগামী সোমবার সকাল সাড়ে ১০টায় রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও এডিজি সিআইডি’কে হাজিরার নির্দেশ দেন বিচারপতি মান্থা। ওইসঙ্গে বিচারপতির কড়া বার্তা, সশরীরে হাজিরা না দিলে তিন আধিকারিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাই জারি করা হবে!
বিচারপতি এই নির্দেশ দেওয়ার পরই তড়িঘড়ি ফের আদালতের দ্বারস্থ হন অ্যাডভোকেট জেনারেল (এজি)। ওই আধিকারিকদের সশরীরে হাজিরার নির্দেশ পরিবর্তনের ব্যাপারে আর্জি জানান তিনি। এমন আর্জি শুনেই বিচারপতি মান্থা বলেন, ‘আগের দিন তাঁদের ভার্চুয়াল মাধ্যমে হাজির থাকতে কে বাধা দিয়েছিল? শুধু বিচার ব্যবস্থা নয়, রাজ্যের সম্মানও নষ্ট করলেন ওই তিন শীর্ষস্থানীয় আধিকারিক। এটি কোনও ব্যক্তিগত বিষয় নয়, একটি প্রতিষ্ঠানের জন্য খারাপ বার্তা।’ তিনি আরও বলেন, ‘তাঁরা কোনও নিচুতলার কর্মী নন, রাজ্যের শীর্ষস্থানীয় আমলা। বাধ্য হয়েই তাঁদের হাজির হতে বলা হয়েছিল।’ 
বিচারপতি এরপরই তাঁর রায় আংশিক পরিবর্তন করে মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও এডিজি সিআইডি’কে হলফনামাসহ তাঁদের বক্তব্য জানাবার নির্দেশ দেন। ওইসঙ্গে আগামী সোমবার সকাল সাড়ে ১০টায় সশরীরে হাজিরার বদলে ভার্চুয়াল মাধ্যমে তাঁদের হাজিরার নির্দেশ দেন বিচারপতি মান্থা। 
3Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা